Inqilab Logo

ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫, ২ রবিউস সানী ১৪৪০ হিজরী
শিরোনাম

কে এই সান্দ্রো তোনালি?

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

আগামী শনিবার উয়েফা নেশন্স লিগে পর্তুগালের বিপক্ষে খেলবে ইতালি। এরপর যুক্তরাষ্ট্রের সঙ্গে খেলবে একটি প্রীতি ম্যাচ। এজন্য রবার্তো মানচিনির শিবিরে দেখা যাচ্ছে ১৮ বয়সী এক সদ্য কৈশর পেরুনো অচেনা তরুণকে। নাম সান্দ্রো তোনালি। কোচের কাছে ‘অসাধারণ প্রতিভাবান’ এই ছেলেটি আসলে কে?

পাড় ফুটবল ভক্তেরও তোলানিকে চেনার কথা নয়। ইতালিয়ান সেরি আ নিয়েই আগের আগ্রহ কম ফুটবল রোমান্টিকদের। কিছু তারকা খেলোয়াড়ের কল্যাণে জুভেন্টাসের খোঁজ যা একটু নজরে আসে। সেখানে ইতালির দ্বিতীয় স্তরের লিগ সেরি বি’তে খেলা ব্রেসিয়ার মত একটা দলের খবর কে রাখে! হ্যাঁ, সেই দলেরই খেলোয়াড় সান্দ্রো তোলানি।

তো হঠাৎ অখ্যাত এমন একজনকে দলে ডাকলেন কেন মানচিনি? সাবেক ম্যানচেস্টার সিটি কোচের যুক্তি, ‘আমি আবারো দৃড়ভাবে বলছি যে, সে সত্যিই অসাধারণ এক প্রতিভা। এবং স্পষ্টভাবেই তার মধ্যে প্রস্ফুটিত হওয়ার ইঙ্গিত রয়েছে। আগামী কয়েক দিনে আমি তাকে আরো ভালো জানতে পারব।’ মানচিনির কথা যে একেবারে ভুল নয় তার প্রমাণ মেলে ইতোমধ্যে তোলিনির নামের পাশে বসা ‘নতুন পিরলো’ উপনামের কারণে।

ইতালিয়ান কিংবদন্তি মিডফিল্ডার আন্দ্রেয়া পিরলোকে চেনেন না কে! বিশ্বকাপজয়ী সাবেক জুভেন্টাস তারকার মত তোলানিও খেলেন মিডফিল্ডে। ব্রেসিয়ার হয়ে চলতি মৌসুমে সব (১১) ম্যাচেই অংশ নিয়েছেন। একটি গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছেন চার গোল। ইতোমধ্যে সেরি আ’র বেশ কয়েকটি ক্লাব তার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে। এর মধ্যে রয়েছে জায়ান্ট দল জুভেন্টাসও। ওদিকে প্রিমিয়ার লিগের শীর্ষ দল ম্যানচেস্টার সিটি ও চেলসি তোলানির ব্যাপারে আগ্রহী বলে গণমাধ্যমের খবর। তার মানে আগামী মৌসুমে যে তাকে ইউরোপের শীর্ষ ঘরোয়া লিগে দেখা যাচ্ছে এ ব্যাপারটা অনেকাংশেই নিশ্চিত।

মানচিনির ভবিষ্যদ্বানী সত্যি হলে বিশ্ব ফুটবলে হারাতে বসা শক্তি আবার ফিরে পাওয়ার একটা উপকরণ পাবে ইতালি। চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন দলটি যে গত রাশিয়া বিশ্বকাপেও ছিল দর্শক হয়ে। প্রীতি ফুটবলের আদলে ইউরোপে শুরু হওয়া ইয়েফা নেশন্স লিগেও ভালো অবস্থানে নেই আজ্জুরিরা। শেষ ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে ১-০ গোলের জয় চূড়ান্ত চারে থাকার সম্ভাবনা বাঁচিয়ে রেখেছে বটে। সেই সম্ভাবনা জিইয়ে রাখতে পর্তুগালের বিপক্ষে জিততেই হবে কিয়েল্লিনি-বনুচ্চিদের।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর