Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে আয়কর মেলা শুরু

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

 নগরীর জিইসি কনভেনশন হলে সপ্তাহব্যাপী আয়কর মেলার গতকাল মঙ্গলবার প্রথম দিনে ছিল উপচেপড়া ভিড়। বেলুন উড়িয়ে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। এ সময় উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য রওশন আরা আক্তার, কাস্টম এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামের কমিশনার সৈয়দ গোলাম কিবরীয়া, চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম, চট্টগ্রাম কর অঞ্চল-১ এর কমিশনার মো. মোতাহের হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক এমএ আক্কাস, ট্যাক্সেস আপিলাত ট্রাইব্যুনালের সদস্য সৈয়দ মো. আবু দাউদ প্রমুখ। কর মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইএন নেয়ার ব্যবস্থা রয়েছে। করদাতাদের জন্য এক ছাদের নিচে তিনটি ব্যাংকের মাধ্যমে চালান, পে অর্ডার, ই-পেমেন্টসহ কর সংক্রান্ত সব সেবা মিলছে মেলায়। চট্টগ্রাম কর অঞ্চলের বেশ কয়েকটি স্টল রয়েছে মেলায়।

কর কর্মকর্তারা জানান, এ নবম আয়কর মেলার উদ্বোধনী দিনেই বিপুল সংখ্যক করদাতা এসেছেন রিটার্ন দাখিল ও ই-টিআইএন নিতে। অনেক তরুণ এসেছেন আয়কর সম্পর্কে নানা বিষয় জানতে। এবার মেলায় আয়কর আদায়ের কোনো লক্ষ্যমাত্রা নেই, তবে ২০১৮ করবর্ষে চট্টগ্রামে ১৪ হাজার ৪০০ কোটি টাকা আদায়ের লক্ষ্যমাত্রা রয়েছে। ২০১৭ সালে আদায় হয়েছিল ১০ হাজার ১১২ কোটি টাকা। গত বছর আয়কর মেলায় ৩২ হাজার ৯৮৪টি রিটার্নের বিপরীতে আদায় হয়েছিল ৫২৯ কোটি ৭০ লাখ ৯৮১ টাকা। এবার তার চেয়ে বেশি কর আদায় হবে বলে আশা করছেন কর বিভাগের কর্মকর্তারা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ