Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮, ০৪ পৌষ ১৪২৫, ১০ রবিউস সানী ১৪৪০ হিজরী
শিরোনাম

অর্থনীতিকে রাজনীতির ঊর্ধ্বে রাখার আহবান বিশেষজ্ঞদের

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

দেশের অর্থনীতিকে রাজনীতির ঊর্ধ্বে রেখে সুশাসন, রাজনৈতিক স্থিতিশীলতা, মানসম্মত শিক্ষা নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন বক্তারা। একই সঙ্গে অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত করতে হলে বিনিয়োগ বাড়াতে হবে। এছাড়া দুর্নীতিকে অবহেলা করা উচিত নয়। সরকারের উচিত সেটি নিয়ন্ত্রণ করা।
বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস) আয়োজিত দুই দিনব্যাপী বিআইডিএস রিসার্চ অ্যালমানাক-২০১৮-এর শেষ দিনের আলোচনায় গতকাল বক্তারা এ আহবান জানান। রাজধানীর গুলশানের লেকশোর হোটেলে অনুষ্ঠিত ‘দ্য ডেভেলপমেন্ট আউটলুক-কি মেসেজ ফর দ্য নেক্সট গভর্নমেন্ট’ শীর্ষক ওই অধিবেশনে সভাপতিত্ব করেন ড. মোহাম্মদ ফরাসউদ্দিন। প্রধান অতিথি ছিলেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. ওয়াহিদ উদ্দিন মাহমুদ। বিশেষ অতিথি ছিলেন পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম, পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) চেয়ারম্যান ড. জায়েদি সাত্তার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. এমএ তসলিম, ঢাকায় নিযুক্ত বিশ্বব্যাংকের লিড ইকোনমিস্ট ড. জাহিদ হোসেন, বাংলাদেশ ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ম্যানেজমেন্টের (বিআইজিএম) পরিচালক ড. মোহাম্মদ তারেক, প্রফেসর ড. স্বপন আদনান প্রমুখ। অধিবেশনে বক্তারা বলেন, আসন্ন নির্বাচনের মাধ্যমে যে নতুন সরকার আসছে, তাদের জন্য বেসরকারি বিনিয়োগ বৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টি, রাজস্ব আয় বাড়ানো, ব্যাংকিং খাতের দুর্নীতি ও অনিয়ম বন্ধসহ বেশকিছু চ্যালেঞ্জ রয়েছে।
ড. মোহাম্মদ ফরাসউদ্দিন বলেন, রাজনীতির উপরে অর্থনীতিকে স্থান দিতে হবে। বাংলাদেশে অর্থনীতি ও রাজনীতি দুটি পরাশক্তি হিসেবে কাজ করে। তবে সবসময় রাজনীতিই অর্থনীতিকে নিয়ন্ত্রণ করে। এক্ষেত্রে রাজনৈতিক সরকারকে অর্থনীতিকে গুরুত্ব দিতে হবে। মার্কিন যুক্তরাষ্ট্র ও চীনের বাণিজ্যযুদ্ধ থেকে বাংলাদেশ লাভবান হতে পারে। সেজন্য দক্ষ মানবসম্পদ তৈরি করতে হবে।
ড. ওয়াহিদ উদ্দিন মাহমুদ বলেন, রাজনৈতিক বাণিজ্য চক্র আছে। যেমন- কয়েক সপ্তাহ ধরে তড়িঘড়ি করে অসংখ্য প্রকল্প পাস হচ্ছে। এগুলোর অর্থায়ন কোথা থেকে কীভাবে হবে, সেটি চিন্তা করা হয়নি। অনেকের নানা চাওয়া-পাওয়ার দিক দেখে এটি করা হয়েছে। পরবর্তী সরকার এসে প্রকল্পগুলোর অর্থায়ন নিয়ে চিন্তা করবে। তাছাড়া নির্বাচনী ব্যয় বৃদ্ধি পাওয়ায় মূল্যস্ফীতি বাড়বে। বিআইডিএসের মহাপরিচালক কেএএস মুর্শিদ বলেন, অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত করতে হলে বিনিয়োগ বাড়াতে হবে। বিনায়ক সেন বলেন, আর্থিক অনেক সূচকে নেতিবাচক অবস্থা দেখা যাচ্ছে, আগামী সরকারকে সেগুলোর দিকে নজর দিতে হবে।



 

Show all comments
  • মাহবুব ১৪ নভেম্বর, ২০১৮, ১:১৪ এএম says : 0
    মাটির সাথে বীজ/গাছের যে রুপ নির্ভরশীলতা অবিচ্ছেদ সম্পর্ক সে রুপ রাজনীতি-অর্থনীতি ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ