Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮, ২৭ অগ্রহায়ণ ১৪২৫, ৩ রবিউস সানী ১৪৪০ হিজরী
শিরোনাম

তিন দিনে বিএনপির প্রায় ৩৭শ’ মনোনয়নপত্র বিক্রি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

একাদশ জাতীয় নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতা করতে আগ্রহীদের মাঝে গত সোমবার থেকে দলের মনোনয়নপত্র বিক্রি শুরু করে বিএনপি। পরপর দুইদিন সুষ্ঠুভাবেই ফরম বিক্রি চলছিল। কিন্তু গতকাল তৃতীয় দিনে হঠাৎ করেই পুলিশের সাথে বিএনপির নেতাকর্মীদের সংঘর্ষ বাঁধলে প্রায় তিন ঘন্টা মনোনয়ন বিক্রি ও জমাদান কার্যক্রম বন্ধ হয়ে যায়। তারপরও গতকাল প্রায় পাঁচশ নেতা দলের মনোনয়নপত্র কিনেছেন। অন্যদিকে মনোনয়নপত্র পূরণ করে জমা দিয়েছেন ৩৯১ জন। তিন দিনে মোট প্রায় তিন হাজার ৭০০ জন নেতা দলের মনোনয়নপত্র কিনেছেন।
বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জানান, সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত মনোনয়নপত্র বিক্রি হয় ৪৪৮ টি। আর জমা পড়ে ৩৯১ টি। তিনি বলেন, পুলিশের আকস্মিক আক্রমণে বহু নেতাকর্মী আহত হন। অনেকেই বিভিন্ন এলাকা থেকে কার্যালয়ে আসতেও পারেননি। এতে মনোনয়পত্র বিক্রি ও জমাদান কার্যক্রম প্রায় তিন ঘন্টা বন্ধ রাখা হয়। তারপরও আমাদের মনোনয়পত্র বিক্রি ও জমাদান একেবারে থেমে যায়নি। দেশের বিভিন্ন প্রান্ত হতে নেতারা কার্যালয়ে আসছেন। প্রথম দিনে ১৩২৬, দ্বিতীয় দিন ১৮৯৬ এবং গতকাল সহ তিন দিনে প্রায় ৩৭০০ মনোনয়ন ফরম বিক্রি হয়েছে।
গতকাল তৃতীয় দিনে বিএনপির যারা মনোনয়নপত্র কিনেছেন তাদের অন্যতম হলেন- বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ঢাকা-৮, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার ঢাকা-৬, ছাত্রদলের কেন্দ্রীয় নেত্রী আরিফা সুলতানা রুমা পাবনা-৩, বিএনপির চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শামসুদ্দিন দিদার কুমিল্লা-১০, চাঁদপুর জেলা বিএনপির যুগ্ম আহবায়ক ও মতলব দক্ষিণ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান এম এ শুক্কুর পাটোয়ারী চাঁদপুর-২, যুবদলের সাধারণ সম্পাদক সুলতান সালাহউদ্দিন টুকু টাঙ্গাইল-২, ছাত্রদলের সহ-সভাপতি এজমল হোসেন পাইলট নেত্রকোণা-১, বিশিষ্ট শিল্পপতি শাব্বির আহমেদ চৌধুরী সিলেট-৫, সুনামগঞ্জ জেলা বিএনপির যুগ্ম সম্পাদক মামুন ওর রশীদ শান্ত সুনামগঞ্জ-১।
গতকাল যারা মনোনয়ন পত্র জমা দিয়েছেন তাদের অন্যতম মুন্সীগঞ্জ-২ আসনে বিএনপি ঢাকা বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক অ্যডভোকেট আব্দুস সালাম আজাদ, বাগেরহাট-৪ আসনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বিএনপির শিক্ষা বিষয়ক সম্পাদক ড. এবিএম ওবায়দুল ইসলাম, জামালপুর-৩ আসনে বিএনপির কেন্দ্রীয় সহ-জলবায়ু বিষয়ক সম্পাদক মোস্তাফিজুর রহমান বাবুল, গাইবান্ধা-৩ আসনে জেলা বিএনপির নেতা ডা. মাইনুল হাসান সাদিক।
ঢাকা -৬ আসন নির্বাচন করতে চান চলচ্চিত্রকার শফি বিক্রমপুরী: বিএনপির সিনিয়র নেতা খ্যাতিমান চলচ্চিত্রকার শফি বিক্রমপুরী এবার ঢাকা -৬ আসন নির্বাচন করতে চান। তিনি গতকাল নয়াপল্টনের দলীয় কার্যালয় থেকে মনোনয়ন পত্র কিনেছেন। এর আগে তিনি ১৯৭৯ সালে প্রথম মুন্সীগঞ্জ-১ আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করেছেন। এরপর শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের আহবানে এবং ডা. বদরুদ্দোজা চৌধুরীর সহযোগিতায় বিএনপিতে যোগদান করেন। তিনি ১৯৯১, ৯৬ এবং ২০০১ সালে বিএনপির তৎকালীন মহাসচিব ডা. বদরুদ্দোজা চৌধুরীর নির্বাচন পরিচালনার প্রধান সমন্বয়কের দায়িত্ব পালন করেছেন। এরপর শাহ মোয়াজ্জেম হোসেন ও মাহী বি চৌধুরীরর নির্বাচনেরও সমন্বক ছিলেন। দলের নির্দেশ অনুযায়ী তিনি সব সময় দায়িত্ব পালন করেছেন। মুন্সীগঞ্জ থেকে কয়েকবার মনোনয়ন চেয়েও তিনি পাননি। এবার মুন্সীগঞ্জ থেকে প্রার্থী না হয়ে ঢাকা থেকে কেন হচ্ছেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিশিষ্ট রাজনীতিবিদ শাহ মোয়াজ্জেম হোসেনের প্রতি শ্রদ্ধাবোধ থেকে আমি মুন্সীগঞ্জে প্রার্থী হইনি। তিনি আমাকে মুন্সীগঞ্জ থেকে নির্বাচন করার প্রস্তাব দিয়েছিলেন। আমি তখন বলেছি আপনার মত নেতা থাকতে আমি সেখানে মনোনয়ন চাইতে পারিনা। আপনি আমাদের সিনিয়র নেতা এবং সম্মনিত ব্যক্তি। নির্বাচন আপনিই করবেন। আর ঢাকা হলো আমার স্বপ্নের শহর। ঢাকা আমার শৈশবের শহর, আমার কৈশোরের শহর, আমার যৌবনের শহর এবং আমার জীবন সায়াহ্নের শহর। এখানে সেই পঞ্চাশ-ষাট দশকে শেরে বাংলা এ কে ফজলুল হক, সোহেন শহীদ সোহরাওয়ার্দী, মওলানা আবদুল হামিদ খান ভাষানী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতো জাতীয় নেতাদের কাছ থেকে দেখেছি এবং তাদের বক্তব্য শুনেছি। তাই এ শহরকে আমি সুন্দর ভাবে সাজাতে চাই।
মুন্সীগঞ্জ-২ এ লড়তে চান অ্যাডভোকেট সালাম : মুন্সীগঞ্জ-২ (লৌহজং-টঙ্গীবাড়ী) আসনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির মনোনয়ন চান দলের কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ। তৃণমূল থেকে গড়ে ওঠা এই নেতা গতকাল তার নির্বাচনী এলাকার নেতাকর্মী ও সমর্থকদের নিয়ে বিশাল শোডাউন দিয়ে দলের মনোনয়নপত্র জমা দিয়েছেন। সাবেক ছাত্রনেতা ও যুবদলের সাবেক সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম আজাদ কেন্দ্রের কর্মসূচী পালনের পাশাপাশি এলাকায়ও ব্যাপক গণসংযোগ করছেন। আগামী নির্বাচনে ধানের শীষ প্রতীকে তিনি দলের মনোনয়ন চান। এ জন্য সর্বসাধারণের কাছে দোয়া চেয়েছেন। আব্দুস সালাম জানান, দলের জন্য ত্যাগ-তিতীক্ষা বিবেচনা করে দলের হাইকমান্ড তাকেই মুন্সীগঞ্জ-২ আসনে মনোনয়ন দিবেন। সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন হলে তিনি আসনটি পুনরুদ্ধার করতে পারবেন বলে প্রত্যাশা ব্যক্ত করেন।
এদিকে জাতীয় সংসদে প্রতিনিধিত্বের দাবি জানিয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) সাবেক ছাত্রদল নের্তৃবৃন্দ। গতকাল রাজধানীর একটি হোটেলে এক সাংবাদিক সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের সাবেক নের্তৃবৃন্দ বলেন, বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দীর্ঘ ২৫ বছরেও জাতীয় সংসদে কোন প্রতিনিধিত্ব নেই তাদের। তাই আসন্ন নির্বাচনে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের সাবেক সভাপতি, শাকসু কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক ও বিশিষ্ট শিল্পপতি শাব্বির আহমেদ চৌধুরীকে সিলেট-৫ এবং বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক, কেন্দ্রীয় যুবদলের সাবেক সদস্য ও সুনামগঞ্জ জেলা বিএনপির বর্তমান যুগ্ম সম্পাদক মামুন ওর রশীদ শান্তকে সুনামগঞ্জ-১ আসনে ধানের শীষের মনোনয়ন দেওয়ার জন্য বিএনপির হাই কমান্ডের কাছে দাবি জানান।
শাহজালাল বিশ্ববিদ্যালয়ের সাবেক নের্তৃবৃন্দ আয়োজিত এ অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রথম ভিপি আবদুস সালাম, সাবেক ভিপি দেলোয়ার ইসমাইল টিটু, ছাত্রদলের সাবেক সহ-সভাপতি সৈয়দ জয়নুল হক, সাবেক ভিপি নজরুল ইসলাম, সাবেক ছাত্রদল সভাপতি সাইফুজ্জামান, সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম, সাধারণ সম্পাদক আক্তারুজ্জামান নিউটন, সাবেক সভাপতি কামরুল ইসলাম মিঠু, সাধারণ সম্পাদক রাতুল আহমেদ, সহ-সাংগঠনিক জাহাঙ্গীর আলম হেলাল, সভাপতি মোস্তাফিজুর রহমান, সাধারণ সম্পাদক এমরান আহমেদ ভূঁইয়া, সাবেক আহবায়ক আখলাকুর রহমান, সদস্য সচিব ফুয়াদ আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন।#



 

Show all comments
  • Saiful Rakib ১৫ নভেম্বর, ২০১৮, ১২:০৯ পিএম says : 0
    তাই তো সরকারের মাথা খারাপ
    Total Reply(0) Reply
  • M Salah Uddin Rubel ১৫ নভেম্বর, ২০১৮, ১২:০৯ পিএম says : 0
    এই খবর শুনে কারো কারো মাথা খারাপ হয়ে গেছে।
    Total Reply(0) Reply
  • Muhammad Younas ১৫ নভেম্বর, ২০১৮, ১২:১০ পিএম says : 0
    Nice
    Total Reply(0) Reply
  • Irfan Ahmed ১৫ নভেম্বর, ২০১৮, ১:৫৮ এএম says : 0
    আজকে পুলিশ হামলা না করলে ৫০০০ ছাড়িয়ে যেতো।
    Total Reply(0) Reply
  • Jenat Mohal Mishor ১৫ নভেম্বর, ২০১৮, ১:৫৯ এএম says : 0
    তাই পরিকল্পিত ভাবে পুলিশ আর হেলমেট বাহিনী দিয়ে হামলা...
    Total Reply(0) Reply
  • Mohammad ১৫ নভেম্বর, ২০১৮, ২:০০ এএম says : 0
    ভালো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর