Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮, ২৭ অগ্রহায়ণ ১৪২৫, ৩ রবিউস সানী ১৪৪০ হিজরী
শিরোনাম

বিনিয়োগ সহজ করতে মার্চেই একসাথে বেজার ২৫ সেবা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৮, ১:২৫ এএম

দেশে বিনিয়োগ তরান্বিত করতে আগামী মার্চের মধ্যে বিশেষ অর্থনৈতিক অঞ্চলগুলোতে নিয়োগকারীদের এক দরজায় (ওয়ান স্টপ সার্ভিস বা ওএসএস) সব ধরণের সেবা প্রদান নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী।
গতকাল বুধবার রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিত অর্থনৈতিক অঞ্চলসমূহে বিনিয়োগকারীদের জন্য ওয়ান স্টপ সার্ভিস বিষয়ক সেমিনারে তিনি এ কথা বলেন।
অর্থনৈতিক অঞ্চলে পরিসেবা প্রদানকারী ও গ্রহণকারীরা কিভাবে বেজার কেন্দ্রীয় ওএসএস সেবা পাবে সে বিষয়ে ধারনা দিতে এই সেমিনারের আয়েজন করা হয়।
পবন চৌধুরী বলেন, বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগকারীদের সুবিধার্থে বর্তমানে বেজা থেকে ১১টি সেবা একই জাগায় দেয়া হচ্ছে। এছাড়া ডিসেম্বরের মধ্যে আরো ৫টি সেবা নিশ্চিত করার পরিকল্পনা রয়েছে। তবে ১৯ সালের মার্চের মধ্যে একই দরজায় ২৫ টি সেবা অর্থাৎ সব সেবা দেয়া হবে।
দুর্নীতির বিষয়ে পবন চৌধুরী বলেন, যেকোনো প্রতিষ্ঠানকে শতভাগ দুর্নীতিমুক্ত হতে হবে। নতুবা বিনিয়োগকারীদের আস্থা অর্জন করা যাবে না।
এছাড়া কর্মকর্তাদের মনমানসিকতায়ও পরিবর্তন আনা দরকার। এক্ষেত্রে বেজা অনেক এগিয়ে রয়েছে। ওএসএসে কোনো কর্মকর্তা দায়িত্বে অবহেলা কিংবা কোনো দুর্নীতিতে জড়ালে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার বিধান রেখে ওএসএস গঠন করা হয়।
অনুষ্ঠানে বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মুহম্মদ হাবিবুর রহমান খান বলেন, বেপজার ওয়ান স্টপ সার্ভিস নাই। তবে এর যে আইন এবং প্রক্রিয়া রয়েছে তা অত্যন্ত বিনিয়োগ বান্ধব। যা ওয়ান স্টপ সার্ভিসের মতই।
জাইকার সিনিয়র প্রতিনিধি ইয়োসিবুমি বিতো বলেন, জাইকা বেজাকে এ ধরণের সহযোগিতা করতে পেরে আনন্দিত।
তিনি বলেন, প্রথমে জাইকার পরিকল্পনা ছিল এই সেবা শুধু জাপানি বিনিয়োগকারীদের দেয়া হবে। কিন্তু পরে বেজার নির্বাহী চেয়ারম্যানের অনুরোধে অন্যান্য সব অর্থনৈতিক জোনে ওএসএস এর সেবা প্রদান করার সিদ্ধান্ত হয়। অনুষ্ঠানে বিভিন্ন খাতের বিনিয়োগকারীরা উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর