Inqilab Logo

ঢাকা, সোমবার ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ রমজান ১৪৪০ হিজরী।

আশুলিয়ায় বকেয়া বেতন ও শ্রমিক ছাটাইয়ের প্রতিবাদে দুই কারখানায় শ্রমিক অসন্তোষ

স্টাফ রিপোর্টার, সাভার | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৮, ৩:০১ পিএম


সাভারে আশুলিয়ায় একটি তৈরি পোশাক কারখানায় বকেয়া বেতন ও শ্রমিক ছাটাইয়ের প্রতিবাদে দুই কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। এরমধ্যে একটি কারখানার শ্রমিকরা অবস্থান কর্মসূচি পালন করেছে।
বৃহস্পতিবার সকাল থেকে বলিভদ্র এলাকার নাজ নীটওয়্যার লিমিটেড নামের কারখানার সামনে অবস্থান কর্মসূচি পালন করেন শ্রমিকরা। এছাড়া আশুলিয়ার ন্যাচারাল সোয়ের্টার কারখানার শ্রমিকরা কর্মবিরতী পালন করছে।
শ্রমিকদের অভিযোগ, মালিকপক্ষ দীর্ঘ দিন ধরে সঠিক সময়ে শ্রমিকদের বেতন পরিশোধ করতে পারছিল না। অন্যান্য কারখানায় ৫ তারিখের মধ্যে বেতন পরিশোধ করা হলেও তারা বেতন পেতে ২০-২৫ তারিখ হয়ে যায়। এ নিয়ে শ্রমিকরা এর আগে কাজে যোগ দিতে এসে কারখানার অভ্যন্তরে কর্মবিরতি করলে মালিকপক্ষ তাদের নানা ভাবে হুমকি প্রদান করে আসছে। এরই জেরে কারখানার ৩০১ জন শ্রমিককে শ্রম আইন অনুযায়ী পাওনা পরিশোধ না করে অবৈধ ভাবে ছাটাই করে মালিকপক্ষ। এঘটনায় গত ২১ অক্টোবর কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এবং মালিকপক্ষের উপস্থিতিতে শ্রমিকদের সমস্ত পাওনাদি পরিশোধের শর্তে সমঝোতা চুক্তি হয়। তবে এর দুই দিন পর ২৩ অক্টোবর কারখানার অভ্যন্তরে ভাংচুর, মারধরসহ ৮ লাখ টাকা লুটপাটের মিথ্যা অভিযোগে মামলা দায়ের করেন কারখানার মেইনট্যানান্স ইনচার্জ শাহিন প্রধান। কিন্তু আজ ১৫ নভেম্বর তা পরিশোধের কথা থাকলেও কারখানা তালাবদ্ধ রেখেই পালিয়েছে মালিকপক্ষ।
এঘটনায় এক মাসের বকেয়া বেতন ও ছাটাইকৃত ৩’শ শ্রমিকের ৩ মাস ১৩ দিনের পারিশ্রমিকসহ মামলা প্রত্যাহারের দাবিতে আজ অবস্থান কর্মসূচি পালন করছেন বলে জানান তারা।
এদিকে যতক্ষণ পর্যন্ত শ্রমিকদের সমস্ত পাওনাদি আজ বুঝিয়ে দেওয়া না হলে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে বলে হুশিয়ারি দেন বাংলাদেশ পোশাক শ্রমিক ট্রেড ইউনিয়ন ফেডারেশনের সভাপতি তুহিন চৌধুরি।
তবে এঘটনায় কারখানা কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের সহকারী মহাপরিদর্শক (সাধারণ) এস এম জিসান এবং মালিকপক্ষের সাথে যোগাযোগ করলেও তাদের পাওয়া যায়নি।
এদিকে গামের্ন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারন সম্পাদক খায়রুল মামুন মিন্টু জানান, বকেয়া বেতন-ভাতা না দিয়ে শ্রমিক সাটাইয়ের প্রতিবাদে ন্যাচারাল সোয়ের্টার কারখানার কয়েক শ’ শ্রমিক কাজ বন্ধ রেখে কয়েকদিন ধরে বিক্ষোভ ও কর্মবিরতী পালন করে আসছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আশুলিয়ায়


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ