Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ০৫ পৌষ ১৪২৫, ১১ রবিউস সানী ১৪৪০ হিজরী

ফ্রান্স যুক্তরাষ্ট্রের ক্রীড়নক নয় -ম্যাখো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৮, ৬:১৬ পিএম

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখো বলেছেন, যুক্তরাষ্ট্রে সঙ্গে বন্ধুত্বের অর্থ এই নয় যে, প্যারিস ওয়াশিংটনের ক্রীড়নকে পরিণত হয়েছে। বুধবার দেশটির একটি টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত এক সাক্ষাৎকারে এ কথা বলেন ম্যাখো। খবর দি টেলিগ্রাফ।
ফরাসি প্রেসিডেন্ট বলেন, ইতিহাসের প্রতিটি মুহূর্তে ফ্রান্স ও যুক্তরাষ্ট্র পরস্পরের মিত্র। মিত্র হিসেবে আমাদের পরস্পরের প্রতি সম্মান রয়েছে। তবে তার অর্থ এ নয় যে প্যারিস ওয়াশিংটনের ক্রীড়নক।
এর আগে তিনি ইউরোপের জন্য আলাদা সেনাবাহিনী গঠনের প্রস্তাব করেন। তার ওই প্রস্তাবের তীব্র সমালোচনা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ নিয়ে দুই নেতার মধ্যে বাদানুবাদ হয়।
ফরাসি প্রেসিডেন্ট বলেন, কোনো অবস্থাতেই ইউরোপের আমেরিকার ওপর নির্ভরশীল হওয়া উচিত হবে না।
এদিকে ফ্রান্স সরকারের মুখপাত্র বেনিয়ামিন গ্রিভক্স তার দেশের প্রেসিডেন্টকে আক্রমণ করে ট্রাম্পের দেওয়া বক্তব্যের সমালোচনা করেন। ট্রাম্প মঙ্গলবার প্যারিসে উগ্র জঙ্গি গোষ্ঠী আইএসের বড় ধরনের হামলার তৃতীয় বার্ষিকীতে ম্যাখোর সমালোচনা করেন।
প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধে মার্কিন বাহিনীর কথিত অবদানের কথা স্মরণ করে ট্রাম্প বলেন, সে সময় মার্কিন বাহিনী এগিয়ে না এলে আপনাদের আজ প্যারিসে বসে জার্মান ভাষা শিখতে হতো।
গত ৬ নভেম্বর ম্যাখো ‘ইউরোপীয় সেনাবাহিনী’ গঠনের আহ্বান জানিয়ে বলেছিলেন, ওয়াশিংটনের ওপর নির্ভরশীলতা বাদ দিয়ে ইউরোপের উচিত আত্মরক্ষার নিয়ন্ত্রণ নিজের হাতে গ্রহণ করা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ