Inqilab Logo

ঢাকা, রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮, ০২ পৌষ ১৪২৫, ৮ রবিউস সানী ১৪৪০ হিজরী
শিরোনাম

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

আহবান যুক্তরাষ্ট্রের
মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বিশ্ব নেতাদের সম্মেলনে উত্তর কোরিয়ার বিরুদ্ধে অবরোধের চাপ অব্যাহত রাখার আহবান জানিয়েছেন। পিয়ংইয়ংয়ের পারমাণবিক কর্মসূচি প্রশ্নে আরোপ করা নিষেধাজ্ঞা উত্তর কোরিয়ার মিত্র দেশগুলো ক্রমেই শিথিল করায় উদ্বেগ বেড়ে গেলে বৃহস্পতিবার তিনি এ আহবান জানান। ওয়াশিংটন জোর দিয়ে বলেছে উত্তর কোরিয়ার নিরস্ত্রীকরণের কাজ শেষ না হওয়া পর্যন্ত তারা পিয়ংইয়ংয়ের ওপর অবশ্যই চাপ বজায় রাখবে। এদিকে মার্কিন কর্মকর্তারা জেনেছেন যে উত্তর কোরিয়ার বিরুদ্ধে জারি করা নিষেধাজ্ঞা পিয়ংইয়ংয়ের মিত্র দেশ রাশিয়া ও চীন শিথিল করেছে। এএফপি।

শান্তি আলোচনা
ভারত-পাকিস্তান শান্তি আলোচনা আগামী বছর অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশী। ২০১৯ সালে ভারতের লোকসভা নির্বাচনের পরই এ আলোচনার শুরুর ওপর জোর দিচ্ছে পাকিস্তান। বুধবার ইসলামাবাদে এ কথা জানান কুরেশী। তিনি আশা প্রকাশ করেন, আলোচনায় দু’দেশের অমিমাংসিত বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত কথা হবে। ইসলামাবাদের পক্ষ থেকে বারেবারে আলোচনার কথা তোলা হলেও ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে সন্ত্রাসী কর্মকাÐের জন্য পাকিস্তানকে দায়ী করে আসছে দিল্লি। এ ইস্যুকে সামনে এনে আলোচনা না করারও হুঁশিয়ারি দিয়ে রেখেছে মোদি প্রশাসন। ওয়েবসাইট।

বহু পথ খোলা
ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, মার্কিনিরা ঘোষণা দিয়েছিল তারা ইরানের তেল বিক্রি শূন্যের কোঠায় নামিয়ে আনবে। কিন্তু নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার আগ মুহূর্তে তারা দেখতে পায় এটি করা সম্ভব নয়। ইরানের সামনে তেল বিক্রির বহু পথ খোলা রয়েছে; কাজেই যুক্তরাষ্ট্র যতই নিষেধাজ্ঞা দিক আমাদের তেল রপ্তানি বন্ধ হবে না। বুধবার মন্ত্রিসভার বৈঠকে দেওয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন। পার্সটুডে।

গোলাপি হীরা
এ যাবৎকালের সব রেকর্ড পেছনে ফেলে সুইজারল্যান্ডের জেনেভায় নিলামে তোলা বিরল একটি গোলাপি হীরার দাম উঠেছে ৫০ মিলিয়ন ডলার। ইউরোপের বিখ্যাত নিলামঘর ক্রিস্টি’র ডাকা নিলাম থেকে ১৯ ক্যারেটের সামান্য কম ওজনের ওই হীরাটি কিনেছে যুক্তরাষ্ট্রভিত্তিক জুয়েলারি প্রতিষ্ঠান হ্যারি উইন্সটন। নিলামে তোলার পাঁচ মিনিটের মাথায়ই তা বিক্রি হয়ে যায়। পিঙ্ক লিগ্যাসির এর নতুন নাম দেওয়া হয় ‘উইন্সটন পিঙ্ক লিগ্যাসি’। এর আগ পর্যন্ত হীরাটি দক্ষিণ আফ্রিকার বিখ্যাত খনি ব্যবাসায়ী ওপেনহেইমার পরিবারের মালিকানাধীন ছিল। বিবিসি।

আইনজীবী আটক
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে যৌন সম্পর্কের অভিযোগকারী পর্নজীবী স্টরমি ড্যানিয়েলের আইনজীবী মাইকেল অ্যাভেনাত্তিকে আটক করেছে দেশটির পুলিশ। পারিবারিক সহিংসতার অভিযোগে তাকে গ্রেফতার করা হয়েছে। ট্যাবলয়েড নিউজ ওয়েবসাইট টিএমজির প্রতিবেদনে বলা হয়েছে, পারিবারিক ওই সহিংসতার শিকার হয়েছিলেন অ্যাভেনাত্তির সাবেক স্ত্রী লিসা স্টরি-অ্যাভেনাত্তি। যদিও এ সহিংসতা অন্য কোনো নারীর সঙ্গে হয়েছিল বলে ওয়েবসাইটটি পরে জানায়। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর