Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

দৈনন্দিন জীবনে ইসলাম

| প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

প্রশ্ন: শুয়ে শুয়ে নামায কখন বৈধ হবে?
উঃ যখন রোগী কোনো কিছুতে হেলান দিয়ে নামায পড়তেও অক্ষম হয়।
প্রশ্ন: শুয়ে নামায পড়ার নিয়ম কি?
উঃ পা খাড়া করে কিবলার দিকে দিয়ে উঁচু কিছুতে মাথা রেখে এমনভাবে শুতে হবে, যাতে কিবলামুখী মনে হয়। এবং ইশারায় রুকু সিজদাহ করবে। আর চিত হয়ে না শুতে না পারলে ডানে কাত হয়ে নামায পড়বে। ডানে কাত হতে অপারগ হলে বামে কাত হবে। তবে সর্ববস্থায় চেহারা কিবলার দিকে রাখার চেষ্টা করতে হবে।
প্রশ্ন: জানাজার নামাজের জন্যে কোনো ওয়াক্ত নির্দিষ্ট আছে কি?
উত্তর: না, নেই। যখন জানাজা হাজির হবে, তখনই পড়তে হবে।
প্রশ্ন: জানাজার নামাজের শর্ত কি?
উত্তর: অন্যান্য নামাজের শর্তগুলোই জানাজার শর্ত। তবে এর জন্যে কয়েকটি বিশেষ শর্ত আছে। আর তাহলো, মৃত ব্যক্তির লাশ সামনে থাকা এবং জমীনের ওপর থাকা। গাড়ি-ঘোড়া বা কারো হাতে থাকলে চলবে না।
প্রশ্ন: জানাজার নামাজের রোকন কি কি?
উত্তর: জানাজার নামাজে দুুইটি রোকন: ১. চার তাকবীর হওয়া যা চার রাকাতের স্থলাভিষিক্ত। ২. কিয়াম বা দাঁড়ানো, কোনো ওজর ছাড়া বসে বসে জানাজা পড়লে জায়েজ হবে না।
প্রশ্ন: জানাজার নামাজে ওয়াজিব কি?
উত্তর: মৃত ব্যক্তির জন্যে দোয়া করা।
প্রশ্ন: কি কি কারণে জানাজার নামাজ ভঙ্গ হয়?
উত্তর: যেসব কারণে সাধারণ নামাজ ভঙ্গ হয়, সেসব কারণে জানাজার নামাজও ভঙ্গ হবে।
প্রশ্ন: শিশুদের জানাজা পড়ার নিয়ম কি?
উত্তর: শিশুদের জানাজা বড়দের মতই। তবে তৃতীয় তাকবীরের পর নিন্মোক্ত দোয়া পড়তে হবে। ছেলে শিশুর জানাজায় এই দোয়া পড়তে হয়: ‘আল্লাহুম্মাজআলহু লানা ফারত্বাও ওয়াজআলহু লানা আজরাও ওয়া জুখরাও ওয়াজআলহু লানা শাফিআও ওয়া মুশাফফিআ।’ আর মেয়ে শিশুর জানাজায় পড়তে হয় এই দোয়া: ‘আল্লাহুম্মাজআলহু লানা ফারত্বাও ওয়াজআলহু লানা আজরাও ওয়া জুখরাও ওয়াজআলহু লানা শাফিআতাও ওয়া মুশাফফিআতান।’ -মুফতী ওয়ালীয়ুর রহমান খান



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ