Inqilab Logo

ঢাকা, রোববার, ২৪ ফেব্রুয়ারি ২০১৯, ১২ ফাল্গুন ১৪২৫, ১৮ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

নিষেধাজ্ঞার নতুন চেষ্টা দ্বিপক্ষীয় সম্পর্ক জটিল করবে : রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

রাশিয়ার ওপর নতুন করে যেকোনো নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছে মস্কো। দেশটি বলেছে, নিষেধাজ্ঞা আরোপের নতুন যেকোনো প্রচেষ্টা দ্বিপক্ষীয় সম্পর্ককে ‘মারাত্মক জটিল’ করে তুলবে। রুশ প্রেসিডেন্টের আবাসিক প্রাসাদ ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ গত বুধবার এক সাক্ষাৎকারে বলেন, মস্কো এখনো জানে না আমেরিকা রাশিয়ার ওপর আর কি ধরনের নিষেধাজ্ঞা আরোপ করতে পারে।
কিন্তু মস্কো এ ব্যাপারে নিশ্চিত যে, সেরকম কোনো প্রচেষ্টা হলে দ্বিপক্ষীয় সম্পর্ক মারাত্মক ক্ষতিগ্রস্ত হবে। পেসকভ বলেন, স¤প্রতি মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, ব্রিটেনে রাশিয়ার দ্বৈত গুপ্তচর সের্গেই স্ক্রিপালের হত্যা প্রচেষ্টার জের ধরে মস্কোর ওপর আরো নিষেধাজ্ঞা আরোপ করা হবে। ক্রেমলিনের মুখপাত্র বলেন, যুক্তরাষ্ট্রের একক নিষেধাজ্ঞাকে ‘বেআইনি’ বলে প্রত্যাখ্যান করবে রাশিয়া। স্ক্রিপালকে হত্যা প্রচেষ্টার জন্য রাশিয়াকে দায়ী করে এরইমধ্যে মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন।
প্রসঙ্গত, চলতি বছরের ৪ মার্চ ব্রিটেনের সলসবারি শহরের একটি বিপণিকেন্দ্রের বাইরে বেঞ্চিতে সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়া স্ক্রিপালকে অচেতন অবস্থায় উদ্ধার করে পুলিশ। এরপর থেকেই বলা হচ্ছে, ওই দুই ব্যক্তিকে রাশিয়া হত্যা করতে চেয়েছিল। পার্সটুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া

৩ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন