Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮, ২৭ অগ্রহায়ণ ১৪২৫, ৩ রবিউস সানী ১৪৪০ হিজরী

নৌকার মাঝি হতে চান বি. চৌধুরী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

২০০১ সালে অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে নৌকাকে পরাজিত করতে ‘সাবাস বাংলাদেশ’ নামে প্রামাণ্য চিত্র নির্মাণ করেছিলেন মাহী বি. চৌধুরী। টিভিতে প্রচারিত ১১ পর্বের ওই প্রমাণ্যচিত্রের উপস্থাপনা করেন সাবেক প্রেসিডেন্ট অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরী। ওই প্রমাণ্যচিত্র ভোটারদের মধ্যে ব্যপক প্রভাব ফেলেছে; নির্বাচনে ধানের শীষ বিজয়ী এবং নৌকা প্রতীকের প্রার্থীদের পরাজিত করায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। ১৮ বছর আগের নির্বাচনে যিনি ‘নৌকা ডোবাতে’ মরিয়া হয়ে উঠেছিলেন সময়ের বিবর্তনে তিনি এবার সেই ‘নৌকার মাঝি’ হতে চাচ্ছেন। দলীয় প্রতীক কুলার পাশাপাশি নৌকা প্রতীক নিয়ে তার দলের নেতারা নির্বাচন করার প্রস্তুতি নিচ্ছে। ‘সাবাস বাংলাদেশ’ অনুষ্ঠান নির্মাতার ১৮০ ডিগ্রী ঘুরে যাওয়া দেখে সত্যিই এখন ‘অবাক বাংলাদেশ’।
আওয়ামী লীগের সঙ্গে জোটবদ্ধ হয়ে নির্বাচন করার প্রক্রিয়া শুরু করেছে বি. চৌধুরীর যুক্তফ্রন্ট। প্রচারণা রয়েছে দলীয় প্রতীক ‘কুলা’ নিয়ে নির্বাচন করবে বিকল্প ধারা বাংলাদেশ। পাশাপাশি মহাজোটে অন্তর্ভূক্ত হলে দলটির কিছু নেতা নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করবে। গতকাল নির্বাচন কমিশনকে দেয়া এক চিঠিতে নির্বাচনী প্রতীক নিয়ে দলীয় অবস্থানের কথা জানিয়েছে যুক্তফ্রন্ট।
বৃহস্পতিবার ছিল জোটগতভাবে নির্বাচনী প্রতীক ব্যবহারের বিষয়ে নির্বাচন কমিশনকে অবহিত করার শেষ দিন। কিন্তু মহাজোটে যোগ দেয়া নিশ্চিত না হওয়ায় প্রথমে আবার সকালে কমিশনের কাছে সময় বাড়ানোর অনুরোধ করেন যুক্তফ্রন্ট চেয়ারম্যান ও বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট ডা. এ. কিউ. এম বদরুদ্দোজা চৌধুরী। নির্বাচনী জোটের প্রতীক বরাদ্দের সময়সীমা ১০ দিন বাড়িয়ে ২৬ নভেম্বর করার অনুরোধ জানিয়ে সিইসিকে চিঠি দেন। চিঠিতে বলা হয়, আগামী জাতীয় সংসদ নির্বাচনের পূনতফসিলের পর জোটের প্রতীক বরাদ্দ সংক্রান্ত বিষয়টি অবহিত করার সময়সীমা ১৫ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।
যুক্তফ্রন্টসহ অন্যান্য রাজনৈতিক দলের দাবির প্রেক্ষিতে নির্বাচন এক সপ্তাহ পিছিয়ে দিয়ে পুন:তফসিল করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। যুক্তফ্রন্ট এখনো জোট সম্প্রসারণের কাজ চালিয়ে যাচ্ছে, তাই নির্বাচনী জোটের প্রতীক বরাদ্দের ব্যাপারে আপনাদের দেয়া সময়সীমা বৃদ্ধি করা যৌক্তিক ও প্রয়োজন। সুষ্ঠু নির্বাচনের স্বার্থে এবং জোটভূক্ত দলসমূহের সম্প্রসারণের কার্যক্রম নির্বিঘ্নে শেষ করতে নির্বাচনী জোটের প্রতীক বরাদ্দের সময়সীমা ১০ দিন বাড়িয়ে ২৬ নভেম্বর পুননির্ধারনের জন্য আপনাকে বিশেষভাবে অনুরোধ করছি। #



 

Show all comments
  • Shajahan Bd ১৬ নভেম্বর, ২০১৮, ৯:২৬ এএম says : 0
    সকল ফেজবুক বন্দুদের বলছি,বি চৌদরি ও তার ছেলেকে নিয়ে এত কথা।যখন বি চৌধুরী কে রেল লাইন দিয়ে আরেক জনের সহায়তায় পালাতে হয়ে ছিল এটা কি কারও মনে আছে।এরা বাপ বেটা যদি বেঈমান হয় তাহলে এরা কি। কামাল,কাদের সিদ্দিকি,মান্না,ইব্ররাহিম,মুনসুর। এদের বাদ দিলে কি থাকে।
    Total Reply(0) Reply
  • Sarwer Morshed ১৬ নভেম্বর, ২০১৮, ৯:২৫ এএম says : 0
    আর জায়গা পেলেননা শেষ পর্যন্ত এরশাদের জায়গাটা দখল করলেন!রাজনীতি নেতাদের চামড়া কি গন্ডার!লজ্জা শরম হায়া বলে কিছু নেই!বিএনপির সময়ে হাওয়া ভবনে তারেকের সাথে ব্যাবসা আর এখন জয়ের সাথে!বাপ বেটা মিলে রাজনীতিকে ধান্দাবাজে পরিণত করছে!
    Total Reply(0) Reply
  • Kamal Hossain ১৬ নভেম্বর, ২০১৮, ৯:২৫ এএম says : 0
    বি. চৌধুরী সাহেব অত্যন্ত বয়োজেষ্ঠ্য একজন মানুষ। উনি নৌকার মাঝি হতে পারলে আমি খুশিই হতাম। কিন্তু মাঝি হবেন হাসিনা, মজা মারবে যত্ত্বোসব কাউয়া-কোকিল, আর দাঁড় টানবেন বৃদ্ধ বি. চৌধুরী।
    Total Reply(0) Reply
  • Shamim Hassan ১৬ নভেম্বর, ২০১৮, ৯:২৭ এএম says : 0
    বদু কাকা আপনাকে যে হাসিনা জুতা পিটা করলো ভুলে গেছেন
    Total Reply(0) Reply
  • ImRan S SiBli ১৬ নভেম্বর, ২০১৮, ৯:২৭ এএম says : 0
    ওনার মার্কা হোক #বাটা
    Total Reply(0) Reply
  • Masud Anwar ১৬ নভেম্বর, ২০১৮, ৯:২৭ এএম says : 0
    এই নির্বাচনে নৌকার ভরাডুবি হবে, সময় থাকতে ফিরে আসেন
    Total Reply(0) Reply
  • Akram Khan ১৬ নভেম্বর, ২০১৮, ৯:২৮ এএম says : 0
    থু থু, সরম নাই আপনার চি চি চি চি
    Total Reply(0) Reply
  • Solaiman Solaiman ১৬ নভেম্বর, ২০১৮, ৯:২৯ এএম says : 0
    নৌকা ডুবে গেছে লাভ নাই মুনাফে বেঈমানি বাপ বেটা
    Total Reply(0) Reply
  • MD Rofiqul Islam Saim ১৬ নভেম্বর, ২০১৮, ৯:২৯ এএম says : 0
    Plan B মানে নৌকার মাঝি
    Total Reply(0) Reply
  • মোঃ সোহাগ পাটওয়ারী ১৬ নভেম্বর, ২০১৮, ৯:৩০ এএম says : 0
    বাংলাদেশের দ্বিতীয় এরশাদ। জাতীয় সুবিধা বাদী
    Total Reply(0) Reply
  • Azharul Islam Suaib ১৬ নভেম্বর, ২০১৮, ৯:৩১ এএম says : 0
    আওয়ামীলীগে কোন বেইমানদের যায়গা নেই1
    Total Reply(0) Reply
  • আমিনুল ইসলাম ১৬ নভেম্বর, ২০১৮, ৯:৩২ এএম says : 0
    অনেক দেরীতে সে তাঁর আসল চরিত্র প্রকাশ করলো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ