Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আকাশপথের জরুরি টিপস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

আপনি বিমানে কোথাও যাবেন। বিমান ভ্রমণ ব্যয়বহুল। কিন্তু এ ব্যয়বহুল বিমান ভ্রমণ আপনার জন্য বিরক্তিকর এবং পীড়াদায়ক অভিজ্ঞতা হতে পারে। আপনি যদি ইকোনমি ক্লাসের যাত্রী হন তাহলে কিছু বিষয় মেনে চললে আপনার যাত্রা ঝামেলামুক্ত ও আনন্দদায়ক হয়ে উঠতে পারে।
বিমান ভ্রমণের আগে যেসব বিষয় জানা জরুরিঃ
বিমানের টয়লেট ব্যবহার : বিমানের টয়লেটে বেশি সময় না নেওয়াই ভালো। তা ছাড়া ব্যবহারের পর বাসার টয়লেটের মতো তা নোংরা অবস্থায় রেখে আসা উচিত নয়। আপনার স্বাস্থ্যের কথা ভেবে বিমানের টয়লেটে যেকোনো ধরনের যৌনাচার থেকে বিরত থাকা উচিত।
তীব্র গন্ধযুক্ত পারফিউম : মনে রাখবেন, তীব্র গন্ধযুক্ত কোনো আতর বা পারফিউম মেখে বিমান ভ্রমণ না করাই ভালো। এতে আপনার সাথী অন্য যাত্রীরা অসুবিধার সম্মুখীন হতে পারেন। এ ছাড়া বিমানে এমন খাবার নিয়ে ওঠা উচিত না, যা তীব্র গন্ধ ছড়ায়।
সন্তানদের দেখে রাখা : বিমানে ওঠার আগে নানা ধরনের নিয়মকানুন মানতে গিয়ে হয়তো আপনি ক্লান্ত হয়ে পড়েছেন। কিন্তু আপনার সন্তানকে দেখে রাখাও আপনার দায়িত্বের মধ্যে পড়ে। আবার অন্য বাচ্চারা দুষ্টুমি করলে আপনার উচিত তাদের বাবা-মাকে বিষয়টা জানানো। বিমান অন্য কারো বাচ্চাকে ধমক দেওয়ার সঠিক জায়গা নয়।
বিমানে কীভাবে ঘুমাবেন : বিমানে উঠে ঘুমানোর জন্য আপনি একটা নেক পিলো (ঘুমানোর জন্য বিশেষ এক বালিশ, যা ঘাড়ে জড়িয়ে নেওয়া যায়) চাইতেই পারেন। নেক পিলোর বিশেষ সুবিধা হলো ঘুমের মধ্যে আপনার মাথা অন্য কারো ঘাড়ে চলে যাবে না। মনে রাখবেন, যদি আপনি বিমানের মাঝখানের আসন পান তাহলে ট্রে টেবিলে মাথা রেখে ঘুমানো উচিত নয়। এতে করে আপনার দুপাশের যাত্রীর চলাচলে বিঘ্ন ঘটতে পারে।
সঠিক সময়ে আসন থেকে ওঠা : আপনি বাথরুমে যাওয়ার জন্য আসন ছাড়ার আগে আরেকবার ভাবুন। যদি দেখেন বিমানের আসনের মধ্যবর্তী পথে বিমানবালার হাতে খাবারের ট্রে, তাহলে আপনার আসনে বসে থাকা উচিত। বিমানবালার হাত থেকে খাবার সংগ্রহ না করে আসন ছাড়া ঠিক নয়।
মালপত্র ঠিক জায়গায় রাখুন : বিমানে মাথার ওপর মালপত্র রাখাকে ‘বিন’ বলা হয়। আর বিমানের প্রতিটি ব্যাগের জন্যই ম‚ল্য দিতে হয়। তাই প্রতিটি ‘বিন’ই ম‚ল্যবান। আনুভ‚মিকভাবে নিজের ব্যাগ বিনে রেখে অন্যের জায়গা দখল করা উচিত নয়।
হেলান দেওয়ার ক্ষেত্রে সতর্কতা : বিমানে আপনি চাইলে আধশোয়া হয়ে ঘুমাতে পারবেন। সে ক্ষেত্রে আসনটিকে আধশোয়া করে শোয়ার উপযুক্ত করে নিতে হবে। আর সেটি করার সময় আপনার পেছনের যাত্রীর দিকে খেয়াল রাখুন। আপনার আসনটি আধশোয়ার উপযুক্ত করতে গিয়ে সেটি যেন আবার তার পানীয়, ল্যাপটপ বা পায়ের সঙ্গে না লেগে যায়।
ভালো আচরণ : বিমানবালাদের অন্যতম কাজ হচ্ছে বিমানের সব নিয়মকানুন আপনাকে বুঝিয়ে দেওয়া। সিট বেল্ট বাঁধা, খাবার দেওয়া, বিমান অবতরণের আগে আরেকবার সিট বেল্ট বেঁধে নেওয়ার পরামর্শ ইত্যাদি ক্ষেত্রে বিমানবালা যাত্রীদের সহযোগিতা করেন। কাজেই তাদের সঙ্গে খারাপ আচরণ করবেন না। তাতে তারা বিরক্ত হতে পারেন এবং এতে করে বিমান উড্ডয়নের ক্ষেত্রে দেরি হয়ে যেতে পারে।
মদ্যপানের ক্ষেত্রে সতর্কতা : বিমানে সময় কাটানোর জন্য অনেক যাত্রীই মদ্যপান করে থাকেন। তবে মদ্যপানের ক্ষেত্রে সতর্ক থাকুন। অতিরিক্ত মদ্যপানের ফলে নিজের উপর নিয়ন্ত্রণ হারানো থেকে বিরত থাকুন। সূত্র : রিডার্স ডাইজেস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আকাশপথ

৪ সেপ্টেম্বর, ২০২০
১৬ নভেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ