Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৫, ৬ রবিউস সানী ১৪৪০ হিজরী
শিরোনাম

নয়াপল্টন শান্ত ও উৎসবমুখর

চার দিনে ৪১১২টি মনোনয়ন ফরম বিক্রি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

সকাল থেকে পুলিশের কড়া পাহাড়া, নেতাকর্মী প্রবেশে বাঁধা দেয়ার পরও বিএনপি নেতাকর্মীরা ভিড় জমান নয়াপল্টন দলীয় কার্যালয়ে। মনোনয়নপ্রত্যাশীরা গতকাল (বৃহস্পতিবার) চতুর্থ দিনেও ঢাকঢোল পিটিয়ে মিছিলসহ মনোনয়ন ফরম সংগ্রহ করতে ভিড় জমান। তদের পদচারণায় নয়াপল্টন জুড়ে উৎসবের পরিবেশ ফিরে আসে। যদিও আগের দিন নয়াপল্টন এলাকায় পুলিশের সাথে নেতাকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়ায় রণক্ষেত্রে পরিণত হয়। কিন্তু পরের দিন নয়াপল্টন এলাকা ছিল শান্ত। নেতাকর্মীরা নিজেরাই যানবাহন চলাচলে সহায়তা করেন। যদিও সকাল থেকে নয়াপল্টন এলাকায় পুলিশের কড়া প্রহরা ও নেতাকর্মীদের প্রবেশে বাঁধা দেয়ার অভিযোগ করে বিএনপি। এজন্য সকাল থেকে সাড়ে ১১টা পর্যন্ত নয়াপল্টন এলাকায় উল্লেখযোগ্য ভিড় লক্ষ্য করা যায়নি। তবে ১২টার পর থেকে দৃশ্য পাল্টাতে থাকে। রাজধানীর বিভিন্ন এলাকা থেকে মিছিল নিয়ে নেতাকর্মীরা নয়াপল্টনের দিকে আসতে থাকলে পুলিশ নিরাপদ দুরত্বে সরে যায়। ফলে ফের উৎসবমুখর পরিবেশ দেখা যায় মনোনয়ন ফরম কিনতে ও জমা দিতে আসা নেতাকর্মীদের মধ্যে। গতকাল চতুর্থ দিনেও সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত বিএনপির মনোনয়ন পত্র বিক্রি হয় ৪০২টি আর জমা পড়ে ৮৫৮টি। চারদিনে ৪ হাজার ১১২ টি ফরম বিক্রি করেছে বিএনপি। গত ১২ নভেম্বর থেকে একাদশ জাতীয় সংসদের মনোনয়ন ফরম বিক্রি শুরু করে বিএনপি, যা শেষ হবে আজ শুক্রবার। প্রথম দিন বিএনপি চেয়ারপারসন কারাবন্দি খালেদা জিয়ার জন্য ফেনী-১, বগুড়া-৬ এবং ৭ আসন থেকে মনোনয়ন ফরম সংগ্রহের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিএনপির মনোনয়ন ফরমের জন্য পাঁচ হাজার টাকা করে নেওয়া হচ্ছে। তবে জমা দেওয়ার সময় জামানত হিসেবে দিতে হচ্ছে আরো ২৫ হাজার টাকা।
সরেজমিন দেখা যায়, গতকাল শুরুর দিকে নেতাকর্মীদের উপস্থিতি কম থাকলেও ১২টার পর থেকে রাজধানীর পাশাপাশি দেশের বিভিন্ন জেলা থেকে আসতে থাকেন মনোনয়ন ফরম সংগ্রহকারী নেতা ও তাদের সমর্থকরা। মনোনয়ন সংগ্রহকারীদের মিছিলের পাশাপাশি বিএনপির বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠন ছাত্রদল, যুবদলের নেতাকর্মীদেরকে দলের নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে নাইটিংগেল মোড় পর্যন্ত মিছিল করতে দেখা গেছে। মিছিল থেকে মনোনয়ন সংগ্রহকারী নেতার পক্ষে স্লোগান দেওয়ার পাশাপাশি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে এবং দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের স্লোগান দেন দলটির নেতাকর্মী ও সমর্থকরা। এদিকে অন্য সময় পুলিশ সদস্যরা বিএনপির কার্যালয়ের পাশে হোটেল মিডওয়ের সামনে অবস্থান করলেও গতকাল তাদের সেখান থেকে সরে এসে নাইটিংগেল মোড়ে স্কাউট মার্কেটের সামনে, বিজয়নগর এলাকার বিভিন্ন পয়েন্টে অবস্থান করতে দেখা গেছে।
মনোনয়পত্র সংগ্রহ: গতকাল যারা বিএনপির মনোনয়ন পত্র কিনেছেন তাদের অন্যতম হলেন- নোয়াখালী-৩ বরকতুল্লাহ বুলু ও তার স্ত্রী শামীমা বরকত লাকী, খুলনা-৩ ছাত্রদলের সাবেক সহসভাপতি রকিবুল ইসলাম বকুল, রাজবাড়ী-২ অ্যাডভোকেট আসলাম মিয়া, পঞ্চগড়-১ ব্যারিস্টার নওশাদ জমির, পঞ্চগড়-২ ফরহাদ হোসেন আজাদ, ঢাকা-১৮ বাহাউদ্দিন সাদী, চাঁদপুর-৫ জাহাঙ্গীর আলম মিন্টু, কিশোরগঞ্জ-১ মো: মোফাজ্জল হুসাইন নিটোল, নোয়াখালী-৬ আব্দুল কাদের হালিমী, ময়মনসিংহ-২ মোজাম্মেলর হক মৃধা, কুমিল্লা-২ শরিফুল ইসলাম, ফেনী-১ ও ২ আসন থেকে রফিকুল আলম মঞ্জু, কুমিল্লা-৪ অ্যাডভোকেট মো: ফারুক হোসেন প্রমুখ।
জমাদান: গতকাল যারা মনোনয়নপত্র জমা দিয়েছেন তাদের অন্যতম হলো- ব্রাহ্মণবাড়িয়া-২ ব্যারিস্টার রুমিন ফারহানা, কুমিল্লা-১১ নিয়াজ মাখদুম মাসুম বিল্লাহ, মাদারীপুর-১ (শিবচর) ইয়াজ্জেম হোসেন রোমান, ময়মনসিংহ-৯ মামুন বিন আব্দুল মান্নান, মাদারীপুর-৩ খন্দকার মাশুকুর রহমান মাশুক, মাদারীপুর-২ শারমিন ইসলাম ডেইজি, নোয়াখালী-২ রফিকুল আলম মজনু, টাঙ্গাইল-৩ শিল্পপতি মো: মাইনুল ইসলাম, বরিশাল-৬ খাজা সলিমুল্লাহ টিপু, পিরোজপুর-১ আনোয়ারুল ইসলাম পলাশ, ঢাকা-৫ মশিউর রহমান মিশু, শরীয়তপুর-৩ মিয়া নূর উদ্দীন অপু, নরসিংদী-৪ আব্দুল কাদির ভূঁইয়া জুয়েল, ঝিনাইদহ-৪ সাইফুল ইসলাম ফিরোজ, বরিশাল-১ আকন কুদ্দুসুর রহমান, পাবনা-২ সেলিম রেজা হাবিব, পিরোজপুর-১, ব্যারিস্টার এম সরোয়ার হোসেন, সিরাজগঞ্জ-৫ আমিরুল ইসলাম খান আলিম, টাঙ্গাইল-৭ আবুল কালাম আজাদ সিদ্দিকীর পক্ষে স্ত্রী, গাজীপুর-২ আহমেদ সাইমুম, ঢাকা-১৩ খন্দকার জিল্লুর রহমান, মৌলভীবাজার-৪ হাজী মুজিবুর রহমান, নীলফামারী-৪ বেবী নাজনীন, ঢাকা-১ খন্দকার আবু আশফাক, চট্টগ্রাম-২ কাদের গণি চৌধুরী প্রমুখ।
দিনাজপুর-১ (কাহারোল-বীরগঞ্জ) আসনে ধানের শীষ মার্কায় একাদশ জাতীয় নির্বাচনে প্রার্থী হতে চান বিশিষ্ট শিল্পপতি ও দিনাজপুর জেলা যুবদলের সহ-সভাপতি মো: মেহেদী হাসান সুমন। তিনি বিএনপির মনোনয়ন লাভের আশায় দলের মনোনয়নপত্র কিনে জমাও দিয়েছেন।
চার দিনে ৪১১২ টি মনোনয়নপত্র বিক্রি: গতকাল চতুর্থ দিন পর্যন্ত দলের মনোনয়ন প্রত্যাশীদের কাছে ৪ হাজার ১১২ টি ফরম বিক্রি করেছে বিএনপি। প্রথম দিন ১ হাজার ৩২৬টি, দ্বিতীয় দিন ১ হাজার ৮৯৬টি, তৃতীয় দিন ৪৮৮টি এবং গতকাল চতুর্থদিন বৃহস্পতিবার বিকাল ৪টা পর্যন্ত ৪০২ টি মনোয়ন ফরম বিক্রি হয়েছে। গতকাল সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, আজকেও সারাদিন ফরম বিক্রি করা ও জমাদান চলছে। মনোনয়ন প্রত্যাশীরা জমা দিচ্ছেন এবং আমাদের সাথে শুভেচ্ছা বিনিময় করে তারা নিজ নিজ এলাকায় চলে যাচ্ছেন। এখন পর্যন্ত আজকে (গতকাল) জমা পড়েছে ৮৫৮টি মনোনয়ন ফরম এবং বিক্রি হয়েছে ৪০২টি ফরম। গত দুই দিনে মনোনয়ন ফরম জমা দিয়েছে ১ হাজার ২০৯ জন মনোনয়ন প্রত্যাশী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ