Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ০৫ পৌষ ১৪২৫, ১১ রবিউস সানী ১৪৪০ হিজরী

‘অনিশ্চিত’ মাশরাফিকে চায় দল

‘সুযোগ থাকলে একদিনের জন্য হলেও খেলবে’

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

গতকালই দেশের বিমান ধরেছে জিম্বাবুয়ে। তার আগের দিনই বাংলাদেশে পা রেখেছে ওয়েস্ট ইন্ডিজ দলের ১০ সদস্য। পূর্ণ এক মাসের সফরে গতকাল আরো দুই ধাপে ঢাকায় পৌঁছেছে ক্যারিবিয়ান বহর। তবে সিরিজ শুরুর আগে বিসিবি সভাপতির একটি মন্তব্য শঙ্কায় ফেলে দিয়েছে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার খেলা! আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে যাচ্ছেন অধিনায়ক মাশরাফি। তাই ওয়েস্ট ইন্ডিজ সিরিজে তার খেলা নিয়ে সংশয় ছিল কারো কারো মনে। তবে ‘সামান্য সুযোগ’ পেলে যে তিনি ‘খেলবেন’ এমনটা জোর দিয়েই বলেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন।

বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক এরই মধ্যে নড়াইল-২ আসন থেকে নির্বাচন করার জন্য সরকারি দল আওয়ামী লীগের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। আগামী ৩০ ডিসেম্বর নির্বাচনে ভোট গ্রহণের তারিখ। চূড়ান্ত মনোনয়ন পেলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের সময়ই মাশরাফির প্রচারাভিযানে ব্যস্ত থাকার কথা। ক্যারিবীয়দের বিপক্ষে বাংলাদেশের তিনটি ওয়ানডে ৯, ১১ ও ১৪ ডিসেম্বর। আগের তারিখে ভোট ২৩ ডিসেম্বর হওয়ার কথা ছিল, ওয়েস্ট ইন্ডিজের বাংলাদেশ সফর শেষই হবে ২২ ডিসেম্বর। পুরস্কার বিতরণী শেষে সংবাদমাধ্যমের মুখোমুখি হন নাজমুল। সেখানেই প্রশ্নটা ওঠে। মাশরাফি নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন, একই সময়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রস্তুতিও নিতে হবে। মাশরাফি দুটি একসঙ্গে সামলাবেন কী করে? জবাবে নাজমুলের মন্তব্য একটা সংশয়ের জন্ম দেয়। সেখান থেকেই ছড়িয়ে পড়ে গুঞ্জন।

উইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ আগামী ৯ ডিসেম্বর থেকে শুরু হতে যাচ্ছে। দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে হবে যথাক্রমে ১২ ও ১৪ ডিসেম্বর। কিন্তু এ সময়েই শুরু হবে নির্বাচনী প্রচারণা। ১১ ডিসেম্বর থেকে প্রার্থীরা নির্বাচনী প্রচারণা শুরু করবেন। মাশরাফির খেলা ও নির্বাচন দুটো নিয়েই তাই ভাবতে হবে। মাশরাফি খেলবেন কিনা পরের সিদ্ধান্ত তবে আপাতত নাজমুল বললেন একদিনের ফুরসত মিললেও খেলায় দেখতে চান তাকে, ‘এটা তো কঠিন প্রশ্ন (ওয়েস্ট ইন্ডিজ সিরিজে মাশরাফিকে পাওয়া যাবে কিনা)। কিন্তু বিশ্বকাপে পাওয়া যাবে, আমি যতটুকু জানি। ওর নির্বাচনের ইস্যু যেটা হচ্ছে, টাইমিং যদি দেখেন, ওর নমিনেশন পেপার সাবমিট করার তারিখ আছে, কবে ফরম পূরণ করবে, ওর ওখানে কি প্রোগ্রাম করবে, আমি কিছু জানি না। আজকে ওর সঙ্গে আমার দেখা হবে মনে হয়। সম্ভাবনা আছে দেখা হওয়ার। যদি সুযোগ থাকে, অবশ্যই খেলবে। এটা আমার ধারণা। যদি একদিনের জন্যও সুযোগ থাকে, অবশ্যই খেলবে। খেলাটা ওর কাছে সবচেয়ে বেশি প্রাধান্য পাবে।’

বাংলাদেশ দলের প্রতিনিধি হয়ে সংবাদ সম্মেলনে আসা মাহমুদউল্লাহ অবশ্য জানিয়েছেন, ওয়ানডে সিরিজে মাশরাফিকে পাওয়ার ব্যাপারে তাঁরা আশাবাদী। টেস্টের ভারপ্রাপ্ত অধিনায়ক বেশ স্পষ্ট করেই বললেন, মাশরাফিকে চায় দল, ‘ইনশাআল্লাহ মাশরাফি ভাইকে পাব, আশা করি। কারণ তিনি আমাদের ওয়ানডে অধিনায়ক। তিনি যদি সুস্থ থাকেন, অবশ্যই ওনাকে আমাদের মাঝে পাব। আর ওনাকে আমরা চাই।’

জিম্বাবুয়ের বিপক্ষে হালকা চোট নিয়েই মাশরাফি খেলেছেন। সেই চোট অনেকটা সেরেও গেছে। ওয়ানডে সিরিজ না খেলার মতো শঙ্কায় মাশরাফি নেই বলেই জানা গেছে। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ নিশ্চিত করার পরও তৃতীয় ওয়ানডে খেলবেন কি না, এমন প্রশ্নের জবাবে মাশরাফি তখনই বলেছিলেন, একটি ফরম্যাটেই খেলেন বলে কোনো ম্যাচ মিস করতে চান না। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজটি এমনিতেই হয়ে যেতে পারে দেশে মাশরাফির শেষ আন্তর্জাতিক টুর্নামেন্ট। বিশ্বকাপের আগে আর দেশে ওয়ানডে ম্যাচ নেই। এমন একটি সিরিজ মিস করা কতটা যৌক্তিক, সে প্রশ্ন থেকেই যাচ্ছে!

 

 



 

Show all comments
  • Md Aktel Mamun ১৬ নভেম্বর, ২০১৮, ৯:১১ এএম says : 0
    এই নেতাকে ছাড়া আমরা ম্যাচ জিততে পারি।
    Total Reply(0) Reply
  • Tareq Aziz ১৬ নভেম্বর, ২০১৮, ৯:১২ এএম says : 0
    ম্যাশ আপনি কোটি বক্তের মনে কষ্ট দিয়ে এধরনের সিন্ধান্ত নিয়া ঠিক হয়নি।
    Total Reply(0) Reply
  • Korim Formod ১৬ নভেম্বর, ২০১৮, ৯:১২ এএম says : 0
    afne ar khalta hoba na
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর