Inqilab Logo

ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫, ২ রবিউস সানী ১৪৪০ হিজরী
শিরোনাম

এলএনজি সরবরাহ ফের সচল

শফিউল আলম | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) সরবরাহ ফের সচল হয়েছে। কক্সবাজারের মহেশখালী দ্বীপের মাতারবাড়ী সংলগ্ন এলএনজি টার্মিনালের সাথে সংযুক্ত সমুদ্রের তলদেশের (সাব-মেরিন) পাইপলাইনের হাইড্রোলিক ভাল্বের ত্রুটি মেরামত সম্পন্ন করা হয়েছে। সিঙ্গাপুর থেকে আগত এক্সিলারেট এনার্জি কোম্পানিকে প্রকৌশলীগণ ডুবুরিদের সহায়তায় টানা ৫ দিনের প্রচেষ্টায় ভাল্বের ত্রুটি মেরামত সম্পন্ন করা হয়েছে। ডুবুরি দল সাগরের ৪০ মিটার গভীরে জোয়ার-ভাটার সময়সূচি হিসাবে রেখে দৈনিক ৫ থেকে ৭ ঘন্টা ধরে কাজ করেছেন। অবশেষে গত বুধবার এই মেরামত প্রক্রিয়া সম্পন্ন হয়। এরপর গতকাল (বৃহস্পতিবার) থেকে এলএনজির উৎস থেকে জ্বালানি গ্যাস পাইপলাইনের মাধ্যমে সরবরাহ শুরু হয়েছে। গত ৩ নভেম্বর হঠাৎ করে সমুদ্রের তলদেশে পাইপলাইনের হাইড্রোলিক ভাল্ব অকেজো হওয়ার ১২ দিন যাবত এলএনজির উৎস থেকে জ্বালানি গ্যাস সরবরাহ সম্পূর্ণ বন্ধ হয়ে যায়।
মাতারবাড়ী সংলগ্ন এলএনজি টার্মিনালের সঙ্গে সমুদ্রের তলদেশের পাইপলাইনের মধ্যবর্তী সংযোগস্থলের হাইড্রোলিক ভাল্বটি অকেজো হওয়ার কারণে টানা ১২দিন গ্যাস সঙ্কটের মাঝে বিশেষ করে বৃহত্তর চট্টগ্রাম অঞ্চলে শিল্প প্রতিষ্ঠান, কল কারখানায় উৎপাদন ব্যবস্থা থমকে যায়। তাছাড়া গ্যাসের চাপ খুব কম থাকায় ঘরে ঘরে লাখো মানুষকে পোহাত হয় চরম দুর্ভোগ। এলএনজির উৎস থেকে জ্বালানি গ্যাস বন্ধ থাকায় দৈনিক ৩২০ মিলিয়ন ঘনফুট গ্যাস পাচ্ছিল না চট্টগ্রামের কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি (কেজিডিসিএল)। জাতীয় গ্রিড থেকে ২২০ মিলিয়ন গ্যাসের জোগান নিয়ে আপৎকালীন সঙ্কট মেটানোর চেষ্টা করা হয়। এলএনজির উৎস থেকে জ্বালানি গ্যাস সরবরাহ বন্ধ থাকায় এর বিরূপ প্রভাব পড়ে রাজধানী ঢাকাসহ বিভিন্ন এলাকায়। অবশেষে গ্যাস লাইনের সংযোগস্থলের হাইড্রোলিক ভাল্বের ত্রুটি মেরামত সম্পন্ন করে গতকাল সকাল থেকে আবারও গ্যাস সরবরাহ শুরু করা হয়।
এদিকে সংশ্লিষ্ট বিশেষজ্ঞগণ অভিমত ব্যক্ত করেছেন, মাতারবাড়ীতে এলএনজি টার্মিনালে সম্ভাব্য যে কোনো কারিগরি বা যান্ত্রিক ত্রুটি মেরামতের জন্য সার্বক্ষণিকভাবে এক্সিলারেট এনার্জির বিশেষজ্ঞ দল প্রস্তুত রাখা অপরিহার্য। গত ১৮ আগস্ট বাংলাদেশে প্রথম এলএনজি পাইপলাইনের মাধ্যমে সরবরাহ শুরু হয়। এরপর আড়াই মাস না যেতেই কারিগরি ত্রুটির কারণে সরবরাহ বন্ধ হয়ে যায়। এরজন্য একটি এলএনজিবাহী জাহাজের কাতার থেকে বাংলাদেশে আগমনের সিডিউল স্থগিত রাখতে হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর