Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮, ০৪ পৌষ ১৪২৫, ১০ রবিউস সানী ১৪৪০ হিজরী
শিরোনাম

প্রশ্ন : আমার বোনের জামাই ব্যবসার জন্য আমাকে টাকা ধার দেন, সেই টাকা আমি শোধ করে দেই। কিন্তু উনি আজ অবধি আমার বোনকে বিভিন্নভাবে ওই টাকার খোঁটা দেন, আমার বোনের জীবন দুর্বিষহ করে তুলেছেন, কি ব্যবস্থা নিতে পারি?

সৌরভ আজিম,
বাড্ডা, ঢাকা।

প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৮, ১২:১১ এএম

 উত্তর : আপনি ধৈর্য ধারণ করুন। শত কষ্ট হলেও তাকে ক্ষমা করতে থাকুন। আপনার বোনকেও বোঝান। তাকে কষ্ট সহ্য করতে সাহস যোগান। ধৈর্য ধরার উপদেশ দিতে থাকুন। আপনাদের অনেক সওয়াব হবে। জীবনের বহু গোনাহ মাফ হয়ে যাবে। আল্লাহর রহমত ও ক্ষমা লাভ করবেন। যিনি উপকার করে পরে খোঁটা দেন, তিনি ইসলামী জীবন বোধের সাথে পরিচিত নন। এটা তার জ্ঞান ও সংস্কৃতির অভাব। পবিত্র কুরআনে মহান আল্লাহ বলেন, ‘প্রকৃত মুমিন তারা, যারা মানুষকে উপকারের পর আর খোঁটা দেয় না।’ অন্য আয়াতে আছে, ‘উপকার করে খোঁটা দিলে উপকারের সওয়াব নষ্ট হয়ে যায়।’ হাদিস শরিফে মহানবী সা. বলেছেন, ‘আল্লাহর নিকট অপছন্দনীয় লোকেদের মধ্যে উপকার করে খোঁটা দানকারীও একজন।’ আপনার বোনজামাইকে শান্তভাবে কেউ বোঝাবার চেষ্টা করুক, সম্ভব হলে তিনি আল্লাহ ওয়ালা আলেম ও পীর-মাশায়েখদের সান্নিধ্যে আসা যাওয়া করুক, এতে তার মধ্যে ইসলামী জ্ঞান সংস্কৃতি ও চরিত্র এসে যাবে। সর্বোপরি আপনারা তার মনের পরিবর্তনের জন্য সর্বশক্তিমান আল্লাহর দরবারে মন লাগিয়ে দোয়া করুন। পরিবর্তন অবশ্যই আসবে। কেননা, আল্লাহর নবী বলেছেন, দোয়া হলো ঈমানদারের অঙ্গ।

সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

 

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
inqilabqna@gmail.com



 

Show all comments
  • Davil David ১৬ নভেম্বর, ২০১৮, ২:৩৩ এএম says : 0
    tar bon a appni beya koran
    Total Reply(0) Reply
  • Mohammad Nizam Uddin ১৬ নভেম্বর, ২০১৮, ৯:০৮ এএম says : 0
    আপনি টাকা যে ফেরত দিয়ে ছেন তার কোনো প্রমান আছে যদি না থাকে তাহলে টাকা টা আপনাকে আবার দিতে হবে আপনার বোনের সুখের জন্য
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ