Inqilab Logo

ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫, ২ রবিউস সানী ১৪৪০ হিজরী

পাকিস্তান কাশ্মির চায় না : আফ্রিদির ব্যাখ্যা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৮, ১২:৩৮ এএম

পাকিস্তান কাশ্মিরকে চায় না বলে কাশ্মির নিয়ে করা তার মন্তব্যে বিতর্ক শুরু হওয়ার পর নিজের বক্তব্যের ব্যাখ্যা দিয়েছেন সাবেক পাক ক্রিকেট তারকা শহীদ আফ্রিদি। গতকাল বৃহস্পতিবার তিনি টুইটারে বলেন, কাশ্মির বিষয়ে আমার বক্তব্য বিকৃত ও বিষয় বহির্ভূতভাবে ভারতীয় মিডিয়ায় প্রচারিত হয়েছে। তিনি বলেন, কাশ্মির একটি অমিমাংসিত সমস্যা ও ভারত তা দখল করে রেখেছে। জাতিসংঘ প্রস্তাবের ভিত্তিতে কাশ্মির সমস্যার সমাধান করতে হবে। তিনি বলেন, আর সব পাকিস্তানির মত আমি নিজেও কাশ্মিরিদের মুক্তির সংগ্রামকে সমর্থন করি। কাশ্মির পাকিস্তানের। 

ভারতীয় সংবাদ মাধ্যমসহ বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর প্রকাশিত হয় যে, বুধবার লন্ডনে ব্রিটিশ পার্লামেন্টে পাকিস্তানি শিক্ষার্থীদের উদ্দেশে কাশ্মির ও পাকিস্তান বিষয়ে বিতর্কিত মন্তব্য করেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা এক ভিডিওতে আফ্রিদিকে বলতে শোনা যায়, ‘আমি বলছি, কাশ্মিরকে চায় না পাকিস্তান। তবে এটা ভারতকেও দেয়া যাবে না। কাশ্মিরকে স্বাধীন হতে দিন। এতে অন্তত মানবতা বাঁচবে। মানুষকে মরতে দেয়া যাবে না...পাকিস্তান কাশ্মিরকে চায় না...এমনকি চারটি প্রদেশকেও পরিচালনা করতে পারে না পাকিস্তান।’ তিনি বলেন, ‘সবচেয়ে বড় বিষয় হচ্ছে মানবতা। সেখানে মানুষ মারা যাচ্ছে, এটা কষ্টকর। যে কোনো মৃত্যুই কষ্টের, তা যে সম্প্রদায়েরই হোক না কেন।’ চলতি বছরের এপ্রিলে কাশ্মিরে ‘ভয়াবহ এবং উদ্বেগজনক পরিস্থিতি’ তৈরি হয়েছে দাবি করে জাতিসংঘের হস্তক্ষেপ কামনা করে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দেন শহীদ আফ্রিদি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর