Inqilab Logo

ঢাকা, বুধবার, ২০ মার্চ ২০১৯, ০৬ চৈত্র ১৪২৫, ১২ রজব ১৪৪০ হিজরী।

সউদীর তেল উত্তোলন কমানোর সিদ্ধান্তে উদ্বেগে মার্কিন প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৮, ১২:০৬ এএম

ডিসেম্বর মাস থেকে তেল উত্তোলন কমানোর সিদ্ধান্ত নিয়েছে সউদী আরব। এতে উদ্বেগ প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি তেলের দাম কমিয়ে রাখার স্বার্থে তেল উত্তোলন ঠিক রাখার অনুরোধ করেছেন।
ট্রাম্প এক টুইটার পোস্টে বলেছেন, ‘আশা করা যায় সউদী আরব এবং ওপেক তেল উত্তোলন কমাবে না। সরবরাহের ওপর ভিত্তি করে তেলের দাম অনেক বেশি কমিয়ে রাখতে হবে’। সউদী আরবের পেট্রোলিয়ামমন্ত্রী খালিদ আল-ফালিহ ঘোষণা করেছেন যে, তার দেশ আগামী মাস থেকে প্রতিদিন পাঁচ লাখ ব্যারেল তেল কম উত্তোলন করবে। এর একদিন পর প্রেসিডেন্ট ট্রাম্প টুইটারে একথা বললেন। বাজারে ভারসাম্য আনার জন্য ওপেকের অন্য দেশগুলোও আগামী বছর থেকে তেল সরবরাহ কমাবে বলে সউদী মন্ত্রী আশা করেন।
তিনি বলেন, বাজারে ভারসাম্য আনার জন্য যা করা দরকার তা করতে হবে এবং এজন্য ওপেকবুক্ত সব দেশের মধ্যে ঐকমত্য তৈরি হওয়া দরকার। তাতে যদি প্রতিদিন দশ লাখ ব্যারেল তেল কম উত্তোলন করতে হয় আমরা তাই করব’। বিশ্বের দ্বিতীয় প্রধান তেল রপ্তানিকারক দেশ রাশিয়া সউদী আরবের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। সূত্র : কোলকাতা২৪।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ