Inqilab Logo

ঢাকা, শুক্রবার ২৪ মে ২০১৯, ১০ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৮ রমজান ১৪৪০ হিজরী।

রিডিং অ্যাপ

প্রকাশের সময় : ৩ মে, ২০১৬, ১২:০০ এএম

জায়েদ হাসান
বই পড়তে ভালোবাসেন না এমন মানুষের সংখ্যা হাতে গোনা। বর্তমানে বই পড়ার ধরনে এসেছে কিছুটা পরিবর্তন। মানুষের কর্মব্যস্ততা আর প্রযুক্তির উৎকর্ষতায় নতুন অভ্যেস তৈরি হচ্ছে বই পড়ার। এখন অনেকেই পছন্দ করছেন মুঠোফোন বা ট্যাবে ই-বই পড়তে। এসব বই পড়ার জন্য রয়েছে বেশকিছু অ্যাপ। যা পড়ার সময় আপনাকে দেবে নতুন স্বাদ। সহজেই পাতা ওল্টানো, আলো নিয়ন্ত্রণ, বিভিন্ন বাক্য সামাজিক মাধ্যমে শেয়ারের সুবিধাসহ অনেক কিছুই পাবেন এসব অ্যাপে।


গুডরিডস
বই পড়ার অ্যাপের তালিকায় শীর্ষস্থানে থাকা এই অ্যাপটির ব্যবহারকারীর সংখ্যা চার কোটিরও বেশি। এই অ্যাপে নতুন নতুন বইসহ অসংখ্য বেস্ট সেলার বই পাওয়া যাবে। এছাড়াও যেকোনো বই কেনার আগে বইটি সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য জানার সুযোগ পাবেন।
পাশাপাশি বারকোড স্ক্যানিংয়ের মাধ্যমে বিভিন্ন ধরনের বই অনুসন্ধান করতে পারবেন। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এই ঠিকানা আর আইফোন ব্যবহারকারীরা এখান থেকে অ্যাপটি বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন।

ওয়াটপ্যাড
এই অ্যাপে পাওয়া যাবে অসংখ্য গল্পের বই। পাশাপাশি প্রবন্ধ, উপন্যাস, কবিতাসহ অন্যান্য বই তো থাকছেই। অ্যাপটিতে সাড়ে সাত কোটিরও বেশি গল্পের বই পাওয়া যাবে। এখানে লেখকেরা চ্যাপ্টার বাই চ্যাপ্টার লেখা প্রকাশের সুযোগ পান। অর্থাৎ কোনো বই পরিপূর্ণভাবে প্রকাশ করার আগেই সেটি পড়ে ফেলতে পারবেন ব্যবহারকারীরা। ওয়াটপ্যাড ব্যবহারকারীরা আরও একটি সুযোগ পাবেন। এখানে চাইলে ব্যবহারকারী নিজের বই লিখে প্রকাশ করতে পারেন। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এখানে ক্লিক করে আর অ্যাপল ব্যবহারকারীরা এখানে ক্লিক করে অ্যাপটি ইন্সটল করতে পারবেন।

অডিওবুকস
অনেক সময় বই পড়তে ইচ্ছে করে কিন্তু পড়ার মতো শারীরিক ও মানসিক অবস্থা থাকে না। এই অবস্থায় অডিওবুকস ফ্রম অডিওবেল অ্যাপটি বেশ কার্যকরী। কারণ, অ্যাপটি আপনাকে বই পড়ে শোনাবে। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এখানে গিয়ে আর অ্যাপল ব্যবহারকারীরা এখান থেকে অ্যাপটি নামাতে পারবেন।

কিন্ডল
এই অ্যাপে বিশ্বের বিভিন্ন দেশ ও ভাষার বই, ম্যাগাজিন, সংবাদপত্র পাবেন। এখান থেকে আপনি অসংখ্য বই বিনামূল্যে পড়ার সুযোগ পাবেন। পাশাপাশি চাইলে বই কিনতেও পারবেন। কিন্ডল অ্যাপের অ্যান্ড্রয়েড সংস্করণে একটি ডিকশনারিও রয়েছে। আপনি যদি বই পড়তে অনেক ভালোবাসেন তাইলে এখনই অ্যাপটি আপনার মুঠোফোনে এখনই ইন্সটল করে নিন। অ্যাপটি ডাউনলোড করতে অ্যান্ড্রয়েডের জন্য এই লিংক আর অ্যাপলের জন্য এই লিংকে যেতে হবে।
পকেট
ইন্টারনেটে অনেক কিছু পড়ার সময় ব্যস্ততার কারণে সেটি পড়া বাদ দিতে হয়। পরে দেখা যায়, সেটি আর কোনোদিনই পড়া করা হয় না। বই প্রেমীদের এ অসুবিধা দূর করতে পকেট অ্যাপটি বেশ কার্যকর। এই অ্যাপটি ব্যবহার করে ইন্টারনেটে কোনো বই, সংবাদপত্র বা ম্যাগাজিন পড়তে পড়তে অ্যাপটিতে রেখে দিতে পারবেন। সুবিধাজনক সময়ে সেটি পড়ে ফেলতে পারবেন আপনি। অ্যাপটি ডাউনলোড করতে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এখানে আর আইফোন ব্যবহারকারীরা এখানে ক্লিক করুন।

ওভারড্রাইভ
এই অ্যাপটি ব্যবহার করে বিশ্বের ৩০ হাজারেরও বেশি সাধারণ গ্রন্থাগারে প্রবেশ করা যাবে। এসব গ্রন্থাগারের ই-বুকস, অডিওবুকস ও বিভিন্ন ভিডিও দেখা যাবে। অ্যান্ড্রয়েড ব্যবহারকারী এই ঠিকানায় গিয়ে আর আইফোন ব্যবহারকারীরা এখান থেকে অ্যাপটি ডাউনলোড করতে পারবেন।

গুগল প্লে বুকস
গুগল প্লে বুকস অ্যাপে ব্যবহারকারীরা অফলাইন ও অনলাইনে বই পড়ার সুযোগ পাবেন। এছাড়াও বইয়ের বিভিন্ন অংশ মার্ক করে রাখা, হাইলাইট করে রাখার পাশাপাশি বিভিন্ন তথ্য নোট করে রাখা যাবে। অ্যাপটিতে রয়েছে বিভিন্ন ফন্ট ও লে আউট। ফলে ব্যবহারকারীরা নিজের ইচ্ছেমতো ডিসপ্লেতে বই পড়তে পারবেন। অ্যাপটি ডাউনলোড করতে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য এই ঠিকানা আর আইওএস অপারেটিং সিস্টেমের জন্য এই ঠিকানায় যেতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ