Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ০৫ পৌষ ১৪২৫, ১১ রবিউস সানী ১৪৪০ হিজরী

বাংলাদেশ রোহিঙ্গাদের জোর করে ফেরত পাঠানোর পক্ষে নয় -পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৮, ১১:৫১ এএম

বাংলাদেশ কখনই রোহিঙ্গাদের জোর করে ফেরত পাঠানোর পক্ষে নয় বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। তিনি বলেন, আমরা সবসময়ই সমস্যার একটি শান্তিপূর্ণ সমাধানের পক্ষে।

বৃহস্পতিবার সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে কূটনৈতিকদের উদ্দেশ্যে এক ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

আবুল হাসান মাহমুদ আলী বলেন, কোনো একজন রোহিঙ্গাকে জোর করে ফেরত পাঠানো হবে না। সেখানে যারা যাবেন, তারা নিজের ইচ্ছায় যাবেন।

তিনি বলেন, আমারা বিশ্বাস করি যে কোনো স্থান থেকে আমাদের শুরু করতে হবে। এ প্রত্যাবাসন প্রক্রিয়া ঐচ্ছিকভাবে হতে হবে। তবে সেই সঙ্গে এ প্রত্যাবাসন দ্রুত সময়ের মধ্যে হতে হবে। আমরা এখনো চেষ্টা করে যাচ্ছি।

তিনি আরও বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছেন। কিন্তু তারা (রোহিঙ্গা) স্বেচ্ছায় যেতে না চাইলে জোর করে পাঠাব না। অথচ এই বিষয় নিয়ে অপপ্রচার চালানো হচ্ছে যে আমরা জোর করে তাদের পাঠিয়ে দিচ্ছি। আমরা আমাদের প্রস্তুতি ঠিক করে রেখেছি, রোহিঙ্গারা স্বেচ্ছায় যেতে চাইলেই পাঠানো হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিএনপিসহ সব রাজনৈতিক দল আগামী সংসদ নির্বাচনে অংশ নিচ্ছে, এবিষয়ে বিদেশি কূটনীতিকদের জানানো হয়েছে। জাতীয় সংসদ নির্বাচনের নতুন তারিখ ঘোষণার কথা বলা হয়েছে। এছাড় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে বিএনপিসহ অন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে যে সংলাপ হয়েছে তার তালিকাও দেয়া হয়েছে।

 



 

Show all comments
  • Ala uddin ১৬ নভেম্বর, ২০১৮, ১১:৫৫ এএম says : 0
    মুরোদ খাকলে না পাঠাবে!!
    Total Reply(0) Reply
  • Abdul Mazed ১৬ নভেম্বর, ২০১৮, ১১:৫৫ এএম says : 0
    অসহায়দের এছাড়া আর কি বলার আছে!
    Total Reply(0) Reply
  • Kazi anas ১৬ নভেম্বর, ২০১৮, ১১:৫৭ এএম says : 0
    মিয়ানমারকে রাজি করাতে পারলে না পাঠাবে। সুচি করুণা করে কিছু রোহিঙ্গা ফেরত চাইলে তখনই কেবল সম্ভব!!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ