Inqilab Logo

ঢাকা, রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮, ০২ পৌষ ১৪২৫, ৮ রবিউস সানী ১৪৪০ হিজরী
শিরোনাম

গজ তাণ্ডবে লণ্ডভণ্ড তামিলনাড়ুর উপকূল, নিহত ১৫

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৮, ৪:১০ পিএম | আপডেট : ৭:৩৪ পিএম, ১৬ নভেম্বর, ২০১৮

শুক্রবার ভোরে ভারতের তামিলনাড়–তে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় গজ। গজের ব্যাপক তাণ্ডবে অন্তত ১৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ৮০ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। খবর আনন্দবাজার পত্রিকা।
বৃহস্পতিবার তামিলনাড়ুর নাগাপট্টিনম থেকে ৪৮০ কিলোমিটার এবং চেন্নাই থেকে ৪১০ কিলোমিটার দূরে ছিল গজের অবস্থান। বৃহস্পতিবার থেকেই তুমুল বৃষ্টি ও ঝড় শুরু হয় তামিলনাড়ুতে। শুক্রবার ভোর রাতে তামিলনাড়ুর নাগাপট্টিনম, তিরুভারুর এবং তাঞ্জাভুরে আছড়ে পড়ে গজ। এসব এলাকা আগেই ফাঁকা করে দেওয়া হয়েছিল। প্রায় ৮০ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়। বিপর্যয় মোকাবিলায় সেনাবাহিনী ৪শ’ ত্রাণ শিবির গড়ে তুলেছে।
আবহাওয়া সূত্রে বলা হয়, তামিলনাড়ুর ৬ জেলায় বৃহস্পতিবার দিবাগত রাত আড়াইটা থেকে শুরু হয় তুমুল বৃষ্টি। সঙ্গে প্রবল ঝড়ো হাওয়া। আছড়ে পড়ার সময় ঘূর্ণিঝড় গজের গতিবেগ ছিল প্রায় ১২০ কিলোমিটার প্রতি ঘন্টা। নাগাপট্টিনমে ৫ হাজার এবং তিরুভারুরে ৪ হাজার এবং তাঞ্জাভুরে ৩ শ’ টি বিদ্যুতের খুঁটি উপড়ে গিয়েছে। ফলে এলাকা বিদ্যুৎ-বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ভেঙে পড়েছে প্রচুর বড় গাছপালাও। শুক্রবার সকাল পর্যন্ত অন্তত ১৫ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৫ জন দেওয়াল চাপা পড়ে এবং ১ জন বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা গিয়েছেন। বাকিদের মৃত্যুর সঠিক কারণ জানা যায়নি।
উপকূলবর্তী এলাকায় রেড এলার্ট জারি করা হয়েছে। সতর্কতা জারি করা হয়েছে কেরল এবং আন্দামান ও নিকোবরে। তামিলনাড়ুতে বন্ধ রাখা হয়েছে সব শিক্ষা প্রতিষ্ঠান। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। তামিলনাড়ুর পাশাপাশি কেরলেও ঝড়ের বেশ প্রভাব পড়েছে। সেখানেও ঝড়ের সঙ্গে বৃষ্টিপাত চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর