Inqilab Logo

শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

অল্প কিছু দিনের মধ্যে সউদীর ৩ বিলিয়ন ডলার পাবে পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৮, ৭:৩৩ পিএম

পাকিস্তানকে আর্থিক সাহায্যের প্রথম কিস্তি হিসেবে সউদীর আরবের দেয়া ৩ বিলিয়ন ডলার আগামী কয়েক দিনের মধ্যে ইসলামাবাদের হাতে পৌছাবে। পাকিস্তানে নিযুক্ত সউদী রাষ্ট্রদূত নাওয়াফ সাঈদ আল-মালিক এ তথ্য জানিয়েছেন।
বুধবার একটি বেসরকারি টিভি’র সঙ্গে সংক্ষিপ্ত সাক্ষাতকারে রাষ্ট্রদূত বলেন, পাকিস্তানের জন্য ব্যালেন্স অব পেমেন্ট আকারে ৩ বিলিয়ন ডলার শিগগিরই ছাড় করবে সউদী আরব। সউদী সরকার পাকিস্তানকে প্রতি বছর বিলম্বিত পরিশোধ সুবিধায় আরো ৩ বিলিয়ন ডলারের তেল সুবিধা দেবে। তিনি আরো জানান যে, পাকিস্তানে ৬ থেকে ৮ বিলিয়ন ডলার ব্যয়ে তেল শোধনাগার স্থাপনের ব্যাপারেও সউদী ব্যবসায়ীরা আগ্রহী।
এক প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত বলেন, পাকিস্তানের বিদ্যুৎ খাতে বিনিয়োগ করতে চায় সউদী আরব। এছাড়া করাচির কাছে একটি ফার্মাসিউটিক্যাল শিল্প স্থাপনে সউদী ব্যবসায়ীদের আগ্রহ রয়েছে। একইভাবে রেকো দিক প্রকল্পেও বিনিয়োগ হতে পারে বলে তিনি আশা প্রকাশ করেন।
পাকিস্তান তার আর্থিক সংকট কাটিয়ে উঠতে সউদী আরবের কাছে ৬ বিলিয়ন ডলার সহায়তা চেয়েছে। তবে এই সহায়তার বিনিময়ে কোন প্রতিশ্রুতি দেয়ার কথা অস্বীকার করে ইসলামাবাদ সরকার। সূত্র: ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান-সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ