Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৩ মার্চ ২০১৯, ০৯ চৈত্র ১৪২৫, ১৫ রজব ১৪৪০ হিজরী।

ভারত, রাশিয়া যৌথ সামরিক মহড়া অনুষ্ঠিত হবে ঝাঁসিতে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৮, ৮:৫৮ পিএম

জাতিসংঘের পৃষ্ঠপোষকতায় ভারতের উত্তর প্রদেশের ঝঁসিতে ১৮ নভেম্বর থেকে শুরু হচ্ছে ভারত ও রাশিয়ার যৌথ সামরিক মহড়া ‘ইন্দ্র ২০১৮’। বহুজাতিক দৃশ্যপটে সন্ত্রাস দমন অপারেশন পরিচালনায় দুই দেশের সশস্ত্র বাহিনীকে প্রশিক্ষিত করা এই মহড়ার লক্ষ্য।
অতীতে মাত্র একটি সার্ভিসের অংশগ্রহণে মহড়া ইন্দ্র অনুষ্ঠিত হলেও ২০১৭ সাল থেকে ট্রাই-সার্ভিস মহড়া হিসেবে এটি আয়োজন করা হচ্ছে। ইন্দ্র-২০১৭ অনুষ্ঠিত হয় জাপানের কাছে রাশিয়ার ভ্লাদিভস্তক ও ২৪৯তম কম্বাইন্ড আর্মি রেঞ্জ সার্জিভিস্কিতে।
এবারের মহড়ায় ভারতীয় সেনাবাহিনীর ৩৫০ ও বিমানবাহিনীর ৮০ সদস্য অংশ নেবে। এছাড়া দুটি আইএল-৭৬ এয়ারক্রাফট এবং নৌ বাহিনীর একটি করে ফ্রিগেট ও করভেট অংশ নেবে। রাশিয়ান ফেডারেশন থেকে প্রায় ১০০০ সেনা পাঠানো হচ্ছে। সেনাবাহিনীর পঞ্চম কোর, প্যাসিফিক ফ্লিট থেকে মেরিন ও যুদ্ধ জাহাজ এবং ইস্টার্ন মিলিটারি ডিস্ট্রিক্ট থেকে এয়ারক্রাফট অংশ নেবে।
ইন্দ্র মহড়ার মাধ্যমে দুই সেনাবাহিনীর মধ্যে পারস্পরিক আস্থা ও ইন্টার-অপারেবিলিটি জোরদার এবং সর্বোত্তম অনুশীলন বিনিময় হচ্ছে। এটা ভারত-রাশিয়া প্রতিরক্ষা সহযোগিতা ক্ষেত্রে একটি ঐতিহাসিক মাইল ফলক। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

২১ মার্চ, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ