Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঘূর্ণিঝড় ‘গাজা’র আঘাত তামিলনাডুতে তাপমাত্রা হ্রাসের সম্ভাবনা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

বঙ্গোপসাগরে এক সপ্তাহ ঘুরপাক খেয়ে তীব্র ঘূর্ণিঝড় ‘গাজা’ গতকাল (শুক্রবার) ভোররাত ৩টার দিকে দক্ষিণ ভারতের নাগাপত্তম উপক‚লের নিকট দিয়ে তামিলনাডুতে আঘাত করেছে। ‘গাজা’ কেটে যাওয়ার পর সাগর শান্ত হয়ে এসেছে। সমুদ্র বন্দরসমূহের সতর্ক সঙ্কেত তুলে নেয়া হয়েছে। ‘গাজা’র বর্ধিত প্রভাবে দেশে দিনের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেয়েছে।
আজ (শনিবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে সিলেট বিভাগের দুয়েক জায়গায় হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘন্টায় রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে। এরপরের ৫ দিনে আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই। আবহাওয়ার সর্বশেষ বুলেটিনে আবহাওয়াবিদ মোঃ আবদুর রহমান খান জানান, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘গাজা’ পশ্চিম, দক্ষিণ-পশ্চিম দিকে সরে গিয়ে শুক্রবার রাত ৩টা নাগাদ ভারতের তামিলনাড়ু উপক‚ল অতিক্রম করে। এটি আরও পশ্চিম, দক্ষিণ-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ধীরে ধীরে দুর্বল হয়ে পড়তে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র্র বন্দরকে সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে।
অগ্রহায়ণ মাসে গোড়াতে গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৫.১ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল খুলনায় ৩৩ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩২ এবং সর্বনিম্ন ২১.৮ ডিগ্রি সে.।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড়

২৬ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ