Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী

তেল নিয়ে সউদী আরবের সঙ্গে কাজ করবে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তেল উৎপাদনে সহযোগিতার জন্য সউদীর সঙ্গে কাজ করতে প্রস্তুত রয়েছে মস্কো। যুক্তরাষ্ট্র কর্তৃক ইরানের ওপর সাময়িক নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর অপরিশোধিত তেলের দাম যা অক্টোবরে প্রতি ব্যারেল ৮৬ ডলার ছিল তা ১৫ নভেম্বরে প্রতি ব্যারেল ৬৬ ডলারে বিক্রি হয়েছে। পুতিন সিঙ্গাপুরে এক সাংবাদিক সম্মেলনে বলেন, তেলের ব্যারেল ৭০ ডলারে আসায় গত ৪০ বছরের মধ্যে মস্কো নিজস্ব বাজেট এবং অর্থনৈতিক প্রতিবেদনের ওপর নির্ভর করে। গতকাল শুক্রবার রেডিও ফ্রি ইউরোপ এক প্রতিবেদনে এসব বলা হয়। পুতিন বলেন, অক্টোবরে তেলের উৎপাদন কমে যাওয়ায় নভেম্বর থেকে রাশিয়া গড়ে ১১.৪১ মিলিয়ন ব্যারেল উৎপাদন করছে।
রাশিয়া ও সউদী আরব বিশ্বের সবচেয়ে বড় তেল রফাতানিকারক দেশ। এদিকে রাশিয়া আগামী বছর তাদের পরবর্তী উৎপাদন বৃদ্ধির পরিকল্পনা ঘোষণা করেছে। কিন্তু সউদী আরব ঘোষণা করেছে ডিসেম্বর মাস থেকে তাদের উৎপাদন ৫ লাখ ব্যারেল কমাবে। ইরানের ওপর ওয়াশিংটনের নিষেধাজ্ঞার কারণে এমনটা বলেছে দাবি করছে প্রতিবেদনে।
রিয়াদ বলছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইরানে ওপর নিষেধাজ্ঞার কারণে গ্রীষ্মকালীন সময়ে তাদের তেল উৎপাদন বেশি ছিল।
কিন্তু বিশ্ববাজারে তেলের দাম নাগালে আনতে হলে ১ লাখ মিলিয়ন ব্যারেল তেল প্রতিদিন প্রয়োজন। বিশ্লেষকরা বলছেন এতে রাশিয়ার অংশগ্রহণ করতে হবে। এ নিয়ে সংবাদ সম্মেলনে পুতিন বলেন, এতদূর পর্যন্ত আমি বলতে পারব না যে উৎপাদন সীমিত হওয়া উচিত- আমাদের খুব সতর্ক থাকতে হবে, এখানে প্রতিটি শব্দই গুরুত্বপূর্ণ।
রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, কিন্তু আমাদের সউদীকে সহযোগিতা করার দরকার তা স্পষ্ট। তবে আমরা সহযোগিতা করব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ