Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ০৫ পৌষ ১৪২৫, ১১ রবিউস সানী ১৪৪০ হিজরী

ফৌজদারি ছাড়া ব্যবস্থা নয়

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে অবাধ ও সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে আইনি পদক্ষেপ নেয়া হয়েছে। তবে কেউ ফৌজদারি অপরাধে লিপ্ত না হলে কারো বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেবে না পুলিশ। গতকাল শুক্রবার দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে আয়োজিত এক নাগরিক সংলাপে এ সব কথা বলেন ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার মনিরুল ইসলাম। উগ্রবাদ-সহিংসতা প্রতিরোধে তরুণদের সম্পৃক্তকরণ শীর্ষক এ নাগরিক সংলাপের আয়োজন করে ডিবেট ফর ডেমোক্রেসি।
মনিরুল ইসলাম আরো বলেন, রাজধানীর পল্টন এলাকায় গত বুধবার পুলিশের গাড়ি পোড়ানোসহ নাশকতার ঘটনায় ভিডিও ফুটেজ দেখে অপরাধীদের শনাক্ত করা হচ্ছে। এরই মধ্যে জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। আমরা নির্বাচন কমিশনের অধীনে কাজ করছি। নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে এবং নির্বাচনী পরিবেশ নিশ্চিত করতে বিভিন্ন আইনি পদক্ষেপ অব্যাহত রয়েছে। কেউ ফৌজদারি অপরাধে লিপ্ত না হলে এবং নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন না হলে কারো বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হবে না। নির্বাচনকে ঘিরে আমাদের নানাবিধ প্রস্তুতি রয়েছে। এর আগে দেশের বিভিন্ন জায়গায় অভিযান পরিচালিত হয়েছে, এর ফলে জঙ্গি সংগঠনগুলোর অপারেশনাল ক্যাপাসিটি কমে গেছে। নির্বাচনকে কেন্দ্র করে জঙ্গি হামলার আশঙ্কা নেই। তবে এতে আত্মতুষ্টিতে ভোগার কারণ নেই, আইন-শৃঙ্খলা বাহিনী সতর্ক রয়েছে।
তিনি বলেন, নির্বাচনী আচরণবিধি অনুযায়ী মিছিল-সমাবেশ করে মনোনয়ন ফরম উত্তোলন বা জমা দেয়ার সুযোগ নেই। যেকোনো ‘অবৈধ জনতা’ ছত্রভঙ্গ করার সক্ষমতা ডিএমপির ছিলো। বড়সড় সমাবেশ ডিসপাচ করার আমাদের যে সক্ষমতা, তার বিশ্বজুড়ে সুনাম রয়েছে।



 

Show all comments
  • Helal Masud ১৭ নভেম্বর, ২০১৮, ২:০৬ এএম says : 0
    যত গুম খুন ক্রস ফায়ার সহ সমস্ত জঙ্গি নাটকের মূল হোতা মূল কারিগর মনে করে জনগন এই ঠান্ডা মাথার খুনি মনিরুল ইসলাম কে?
    Total Reply(0) Reply
  • Mohi Uddin ১৭ নভেম্বর, ২০১৮, ২:০৬ এএম says : 0
    গুম খুন মিথ্যা মামলায় প্ররোচিত হয়ে আপনারা মানুষ্যত্ব হারিয়েছেন।।
    Total Reply(0) Reply
  • Mohammed Alal ১৭ নভেম্বর, ২০১৮, ২:০৮ এএম says : 0
    অপরাধ যেই করুন ব্যবস্থা তো নেয়া হবে বিএনপির বিরুদ্ধে,তাই না?
    Total Reply(0) Reply
  • Nannu chowhan ১৭ নভেম্বর, ২০১৮, ১১:৫৯ এএম says : 0
    Apnara boktitai moshti kotha bolen ar apnader helmate bahini aowami shontrashira ostro hate onnai obichar ottachar kore. apnader pashe darie kintu apnara chokhe dekhenna.kintu birodhi dol hoylei apnara shontrasher gondho pan ar mamla greptar koren tai noy ki?apni prodhan montrike maier moto sroddah koren. jehetu apnake boro pode boshaiase tai apni pokkho payitto korsen kintu apnar eaita apnni jonogoner takai apnar beton vata shob kisu. kono shorkaroi ajibon khomotay thakte parbna tokhon apnar ki hobe eaktu valo vabe chinta korun...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ