Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮, ০৪ পৌষ ১৪২৫, ১০ রবিউস সানী ১৪৪০ হিজরী
শিরোনাম

আইনজীবী ঐক্যফ্রন্টের সমাবেশ আজ

আইনের শাসন ও গণতন্ত্র পুনরুদ্ধার লক্ষ্যে

মালেক মল্লিক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় বিচার বিভাগের স্বাধীনতা সমুন্নত রাখা, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম পদ্ধতি বাতিল করে বিচারিক ক্ষমতাসহ সেনাবাহিনী মোতায়েন এবং গণতন্ত্র পুনরুদ্ধারসহ সাত দফা দাবিতে জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্টের সমাবেশ আজ (শনিবার)। সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে সকাল ৯ টায় শুরু হবে আইনজীবীদের এই সমাবেশ। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন আইনজীবী ড. কামাল হোসেনসহ ঐক্য ফ্রন্টের অন্যান্য নেতৃবৃন্দরা। সমাবেশ থেকে দিকনির্দেশনা মূলক বক্তব্যের প্রত্যাশা করছেন আইনজীবীরা।
এ বিষয়ে জানতে চাইলে আইনজীবী ঐক্য ফ্রন্টের মুখপাত্র ব্যারিস্টার এ কে এম এহসানুর রহমান ইনকিলাবকে বলেন, সুষ্ঠ নির্বাচন, গণতন্ত্র পুনরুদ্ধার, বিচার বিভাগের স্বাধীনতা সমুন্নত ও সকল রাজবন্দিরের মুক্তির দাবিতেই আমাদের এই সমাবেশ। এছাড়াও জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম পদ্ধতি বাতিল, বিচারিক ক্ষমতাসহ সেনাবাহিনী মোতায়েন এবং আইনজীবীদের বিরুদ্ধে যে কোন অভিযোগের তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কোনো আইনজীবীকে গ্রেফতার থেকে বিরত থাকার দাবি জানানো জন্যই এই সমাবেশ। ইতোমধ্যে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আশা করছি সকল আইনজীবীরাও জাতীয় নেতৃবৃন্দরা উপস্থিত হয়ে দিক নির্দেশনামূলক বক্তব্য দিবেন।
জাতীয় নির্বাচনকে সামনে রেখে বিএনপি-জেএসডি-গণফোরাম-নাগরিক ঐক্য মিলে আত্মপ্রকাশ করে জাতীয় ঐক্যফ্রন্ট। তারই ধারাবাহিকতায় বিএনপি ও তাদের মিত্ররা জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্টের ঘোষণা করেন। গত ২৫ অক্টোবর জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্টের প্রথম সভা অনুষ্ঠিত হয়। এসময় আইনজীবীদের মহাসমাবেশ ও সাত দফার ঘোষণা করা হয়। একই সঙ্গে গণতন্ত্র, আইনের শাসন ও ভোটাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে জাতীয় পর্যায়ে জাতীয় ঐক্যফ্রন্ট গঠিত হয়েছে তার প্রতি পূর্ণ সমর্থন ও সংহতিপ্রকাশ করার কথাও জানানো হয়। পরবর্তীতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীনকে আহ্বায়ক এবং সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনকে সদস্য সচিব করে ৩০১ সদস্যর আইনজীবী ঐক্যফ্রন্ট প্রতিষ্ঠা হয়। একইসঙ্গে নীতিনির্ধারণের জন্য ৬২ সদস্যের আইনজীবীদের সমন্বয়ে একটি স্টিয়ারিং কমিটি গঠন করা হয়। স্টিয়ারিং কমিটিতে রয়েছেন- তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেন, বার কাউন্সিলের সাবেক ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, সুব্রত চৌধুরী, গরীব নেওয়াজ, কে, এম জাবির, জগলুল হায়দার আফ্রিক, মোঃ সানাউল্লাহ মিয়া, মোঃ মাসুদ আহমেদ তালুকদার,শেখ জুলফিকার বুলবুল চৌধুরী, গোলাম মোস্তফা খান, এস, এম, কামালউদ্দিন, সৈয়দ মাহবুব হোসেন, মুহম্মদ শফিউদ্দিন ভুঁইয়া, ড. এ জেড, এম ফরিদুজ্জামান ফরহাদ, শাহ আহম্মেদ বাদল, রকিবউদ্দিন, মোঃ মুনসুর রহমান, মোঃ ইউসুফ আলী, আজাদ মাহবুব। এছাড়াও আহ্বায়ক ও সদস্য সচিব পদাধিকার বলে এ কমিটির সদস্য করা হয়েছে।
গত ১০ নভেম্বর খালেদা জিয়ার মুক্তিসহ ৭ দফা লক্ষ্য নির্ধারণ করা হয়। দাবিগুলো হল : নিরপেক্ষ ও নির্দলীয় সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচন; নির্বাচন কমিশন পুনর্গঠন করে স্বাধীনভাবে কাজ করার ব্যবস্থা; খালেদা জিয়া, তারেক রহমান ও বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে দায়ের করা মিথ্যা ও গায়েবী মামলা প্রত্যাহার; দেশে আইনের শাসন, বিচার ব্যবস্থার স্বাধীনতাসহ অবাধ সভা-সমাবেশের অধিকার প্রতিষ্ঠায় কার্যকরী ব্যবস্থা গ্রহণ; ডিজিটাল নিরাপত্তা আইনসহ সব কালো আইন বাতিল; একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম পদ্ধতি বাতিল করে বিচারিক ক্ষমতাসহ সেনাবাহিনী মোতায়েন এবং আইনজীবীদের বিরুদ্ধে দায়ের করা যে কোনো অভিযোগের তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কোনো আইনজীবীকে গ্রেফতার থেকে বিরত থাকা ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ব্যারিস্টার মইনুল হোসেনকে মুক্তি দেয়া। আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীনের সভাপতিত্বে ও সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনের পরিচালনায় সমাবেশে অনুষ্ঠিত হবে। সমাবেশে আইনজীবীরা দিকনির্দেশনা মূলক বক্তব্য রাখবেন।
প্রসঙ্গ, গত ১৩ অক্টোবর জাতীয় নির্বাচনকে সামনে রেখে বিএনপি-জেএসডি-গণফোরাম-নাগরিক ঐক্য মিলে জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে আত্মপ্রকাশ করে নতুন এ রাজনৈতিক জোট জাতীয় ঐক্যফ্রন্ট। তারই ধারাবাহিকতায় বিএনপিপন্থী আইনজীবীরাও ঐক্যফ্রন্টের কার্যকরী কমিটি গঠন করা হয়। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ