Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮, ০৩ পৌষ ১৪২৫, ৯ রবিউস সানী ১৪৪০ হিজরী

সোনারগাঁয়ে রিসোর্ট সিটি নিয়ে রিট আবেদন দ্রুত নিষ্পত্তির নির্দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৮, ১২:১৯ এএম

নারায়নগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলার পিরোজপুর ইউনিয়নের পিরোজপুর কয়েকটি মৌজার কৃষিজমি, জলাভূমি, মেঘনা নদীর অংশ বিশেষ ভরাটের বৈধতা নিয়ে রিট দ্রুত নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বেঞ্চ হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ গত বৃহস্পতিবার দ্রুত নিষ্পত্তির আদেশ দেন বলে জানিয়েছেন বেলার আইনজীবী সাঈদ আহমেদ কবীর। আদালতে রিট আবেদনের পক্ষে উপস্থিত ছিলেন সিনিয়র আইনজীবী এ এম আমিন উদ্দিন, সৈয়দা রিজওয়ানা হাসান, মিনহাজুল হক চৌধুরী, আলী মুস্তাফা খান।

সোনারগাঁও উপজেলার পিরোজপুর ইউনিয়নের পিরোজপুর, জৈনপুর, ছয়হিস্যা, চরভবনাথপুর, বাটিবান্ধা এবং রতনপুর মৌজার কৃষিজমি, জলাভূমি, মেঘনা নদীর অংশ বিশেষ জোরপূর্বক ভরাট করে ইউনিক প্রোপ্রার্টিজ ডেভলাপমেন্ট লি: কর্তৃক বাস্তবায়নাধীন সোনারগাঁও রিসোর্ট সিটি প্রকল্পের কার্যক্রম অবৈধ ঘোষণার জন্য পরিবেশ আইনবিদ সমিতি রিট দায়ের করে। প্রাথমিক শুনানিতে হাইকোর্ট ২০১৪ সালে রুল জারি করেন এবং ইউনিক প্রপার্টি ডেভেলপমেন্ট লি: কে প্রকল্প এলাকার মাটি বালি ভরাট কার্যক্রম থেকে বিরত থাকার নিষেধাজ্ঞা আদেশ জারি করেন। আদালতের আদেশ পূর্ণাঙ্গরূপে বাস্তবায়ন না করে ইউনিক প্রোপ্রার্টিজ ২০১৬ তারিখে তার সহযোগী কোম্পানী ইউনিক হোটেল এন্ড রিসোর্ট লি: উল্লেখিত ছয়টি মৌজায় তথাকথিত সোনারগাঁও অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার জন্য মাটি ভরাটের অনুমতি পেয়েছে দাবি করে।
আদেশকে চ্যালেঞ্জ করে বেলা আপিল বিভাগে সিভিল মিসসেলেনিয়াস পিটিশন দাখিল করে। ২০১৬ সালে ৩ নভেম্বর আপিল বিভাগ হাইকোর্ট বিভাগের আদেশ স্থগিত করেন। ফলে মাটি ভরাটের কার্যক্রম ও অপসারণের বিষয়ে হাইকোর্টের ২রা মার্চ, ২০১৪ তারিখের নিষেধাজ্ঞা আদেশ বহাল থাকে। এরপর ইউনিক প্রপার্টিজ ডেভেলাপমেন্ট লিঃ ও তার সহযোগী প্রতিষ্ঠান আদালতের আদেশ ভঙ্গ করে অর্থনৈতিক অঞ্চলের নামে মাটি ভরাট শুরু করলে বেলা ২০১৭ সালে আদালত অবমাননার মামলা দায়ের করে। আদলতের নিদের্শে গত বছরের ২২ ফেব্রুয়ারি নারায়নগঞ্জের জেলা প্রশাসক আদালতে স্বশরীরে উপস্থিত হয়ে নিজের অবস্থান ব্যাখ্যা করেন এবং মাটি ভরাট প্রতিহত করবেন মর্মে অঙ্গীকার দেন। পরবর্তীতে মূল রিট মামলা এবং আদালত অবমাননার মামলা শুনানি শেষে রায়ের জন্য অপেক্ষমান রাখেন। প্রসঙ্গত, প্রায় ২ হাজার ২৫০ বিঘা জায়গাজুড়ে এই প্রকল্পের কার্যক্রম শুরুর বৈধতা নিয়ে ২০১৪ সালে রিট দায়ের করেন বেলা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ