Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮, ২৭ অগ্রহায়ণ ১৪২৫, ৩ রবিউস সানী ১৪৪০ হিজরী

রাউজানে লোকালয়ে বন্যপ্রাণী ধরা পড়েছে ১২ ফুট দৈর্ঘ্যের অজগর

রাউজান উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৮, ৮:১৬ পিএম | আপডেট : ৮:২৮ পিএম, ১৭ নভেম্বর, ২০১৮

রাউজানে খাদ্যের সন্ধানে প্রতিনিয়ত লোকালয়ে নেমে আসছে অজগর সাপ, বানরসহ বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণী। নির্বিচারে বন ধ্বংস, খাদ্য সংকট ও আশ্রয়স্থল না থাকায় বন্যপ্রাণীরা লোকালয়ে বিভিন্ন বাসা বাড়িতে হানা দিচ্ছে। গতকাল শনিবার উপজেলার ৮নং কদলপুর ভোমরপাড়া গ্রামের গ্রামীণ রাস্তার পাশে আটক হয় ১২ ফুট দৈর্ঘ্য একটি অজগর সাপ। রাউজানে গত ১ বছর যাবত প্রতিদিন খাদ্যর সন্ধানে বন্যপ্রাণী লোকালয়ে আসছে এবং বিভিন্ন ফাঁদে আটক হচ্ছে। আটক অজগরটি বিকালে স্থানীয় পাহাড়ে ছেড়ে দিয়েছে বলে স্থানীয় মেম্বার নাছের জানান।
এছাড়াও গত বেশ কিছু দিন ধরে লোকালয়ে এসে বানরের দল বেঁধে বেপরোয়া হরিলুটে ধান, সবজি ও বিভিন্ন জাতের ফসলাধি চাষাবাদে বাঁধা হয়ে দাঁড়িয়েছে। রাঙ্গুনিয়া-রাউজান সীমান্তবর্তী এলাকায় বানর দল হানা দিয়ে বেশকিছু ফসলাদি নষ্ট করেছে। এ নিয়ে স্থানীয়দের আতংক বিরাজ করছে প্রতিনিয়ত। স্থানীয়রা বলছেন নির্বিচারে বন ধ্বংস,পাহাড় কাটা,বনের মধ্যে খাদ্য সংকট দেখা দেওয়ায় জীব বৈচিত্র্যের হুমকির মুখে পড়ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ