Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮, ০৪ পৌষ ১৪২৫, ১০ রবিউস সানী ১৪৪০ হিজরী
শিরোনাম

পেছাল মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

দিনক্ষন ও ভেন্যু নির্ধারণ হয়েও শেষ পর্যন্ত পেছালো দক্ষিণ এশিয়ার নারী ফুটবলের সবচেয়ে বড় টুর্নামেন্ট সাফ মহিলা চ্যাম্পিয়নশিপ। সামনের ডিসেম্বরে এ টুর্নামেন্ট মাঠে গড়ানোর কথা থাকলেও তার আর হচ্ছেনা। আগামী বছরের মার্চ মাসে এ টুর্নামেন্ট শুরুর নতুন দিনক্ষণ নির্ধারণ হয়েছে। এমনটাই জানিয়েছেন সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের (সাফ) সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল। পূর্ব নির্ধারীত সূচী অনুযায়ী চলতি বছরের ১৭ থেকে ২৬ ডিসেম্বর পর্যন্ত শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো সাফ মহিলা চ্যাম্পিয়নশিপের খেলা।

তবে কিছুদিন আগে সাফ সাধারণ সম্পাদক হেলাল আভাস দিয়েছিলেন, মেয়েদের এই টুর্নামেন্ট পিছিয়ে আগামী জানুয়ারিতে যাবে। কিন্তু জানুয়ারিতেও না হয়ে আরো দু’মাস পিছিয়ে গেল সিনিয়র ফুটবলারদের আসর মহিলা সাফ চ্যাম্পিয়নশিপ।

নিজেদের দেশের রাজনৈতিক পরিস্থিতি অস্থির থাকায় শ্রীলঙ্কা শেষ পর্যন্ত এ টুর্নামেন্টের আয়োজক থাকতে পারবে না, এমনটা আগেই ধরে নেয়া হয়েছিল। তাই সাফ কর্মকর্তাদের চোখ ছিলো নেপালের উপর। নেপালকেই নতুন ভেন্যু হিসেবে বেছে নিয়েছেন তারা। আগামী মার্চে টুর্নামেন্ট শুরুর সিদ্ধান্ত চুড়ান্ত হলেও তারিখ এখনো নির্ধারণ হয়নি। সাফ সাধারণ সম্পাদক হেলাল বলেন,‘আগামী সপ্তাহে খেলার তারিখ চূড়ান্ত করা হবে।’

দক্ষিণ এশিয়ার নারী ফুটবলের সবচেয়ে বড় টুর্নামেন্ট সাফ মহিলা চ্যাম্পিয়নশিপ ২০১০ সালে বাংলাদেশের কক্সবাজার থেকে যাত্রা শুরু করে। প্রতি দুই বছর অন্তর হয়ে আসছিল এই টুর্নামেন্ট। সে হিসেবে ২০১৮ সালেই হওয়ার কথা ছিল টুর্নামেন্টের পঞ্চম আসরের খেলা। তবে মেয়েদের সাফ ইতিহাসে এই প্রথম এক বছরের টুর্নামেন্ট হচ্ছে আরেক বছরে।

টুর্নামেন্টের প্রথম তিন আসরে অংশ নিয়েছিল সার্কভুক্ত ৮টি দেশ। ২০১৬ সালে ভারতে অনুষ্ঠিত সর্বশেষ সাফ মহিলা চ্যাম্পিয়নশিপে পাকিস্তান অংশ না নেয়ায় খেলেছিল ৭ দেশ। যদিও টুর্নামেন্টের পঞ্চম আসরে পাকিস্তান খেলার সিদ্ধান্ত নিলেও দল বাড়ছে না। আফগানিস্তান সাফ থেকে বেরিয়ে যাওয়ায় এবারো সাতটি দেশকে নিয়েই হবে দক্ষিণ এশিয়ার সিনিয়র নারী ফুটবলারদের এই চ্যাম্পিয়নশিপ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।