Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিএনপির প্রার্থী হতে মাঠে ২০ নেতা

খুলনার ছয় আসন : ৫টিতেই প্রার্থী চায় শরীকরা

আবু হেনা মুক্তি | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

ঐক্যফ্রন্টের নির্বাচনে যাবার ঘোষণায় উৎসবমুখর হয়ে উঠেছে খুলনার রাজনীতি। ইতোমধ্যে নির্বাচনী প্রস্তুতি শুরু করেছে বিএনপি ও তাদের জোটের শরীকরা। জোটগত নির্বাচনের জন্য খুলনার ৬টি আসনের মধ্যে ৫টিতেই নিজেদের প্রার্থীর পক্ষে মনোনয়ন চেয়েছে শরীক দলগুলো। এর মধ্যে ঐক্যফ্রন্টের শরীক জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) ৩টি, নাগরিক ঐক্য একটি, ২০ দলের শরীক খেলাফত মজলিস একটি এবং জামায়াত দুটি আসনে তাদের প্রার্থী দিতে চাইছে। একই আসনের দাবিদার জোটের একাধিক দল। ইতোমধ্যে বিষয়টি তারা কেন্দ্রীয় নেতাদের মাধ্যমে জোটের শীর্ষ নেতাদের জানিয়েছেন এবং জোর লবিং শুরু করেছেন।
এদিকে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে খুলনার ছয়টি সংসদীয় আসনে ধানের শীষ পেতে প্রতিদ্ব›িদ্বতায় নেমেছেন দলের ২০ নেতা। উল্লিখিত আসনগুলোর বিপরীতে ২২ জন দলের মনোনয়ন ফরম সংগ্রহ করলেও গত শুক্রবার দলীয় মনোনয়ন ফরম বিক্রি ও জমার শেষ দিনে জমা দিয়েছেন ২০ জন। বিষয়টি নিশ্চিত করেছেন বিএনপি’র মনোনয়ন ফরম বিষয়ে দায়িত্বপ্রাপ্ত খুলনা এবং ফরিদপুর বিভাগের সমন্বয়ক কমিটির সদস্য ও ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সহ-শিক্ষা ও পাঠকচক্রবিষয়ক সম্পাদক হুমায়ন কবির সুমন।
সূত্রমতে, খুলনার ৬টি আসনে বিএনপি’র মনোনয়ন ফরম সংগ্রহকারীরা হলেন খুলনা-১ আসনে খুলনা জেলা বিএনপিসাধারণ সম্পাদক আমির এজাজ খান। খুলনা-২ আসনে বিএনপি’র কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও নগর সভাপতি নজরুল ইসলাম মঞ্জু, খুলনা জেলা বিএনপি’র সভাপতি অ্যাড. এস এম শফিকুল আলম মনা ও নগর যুবদলের সাবেক সভাপতি শফিকুল আলম তুহিন। খুলনা-৩ আসনে দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য কাজী সেকেন্দার আলী ডালিম, কেন্দ্রীয় ছাত্রদলের সাবেক সহ-সভাপতি রকিবুল ইসলাম বকুল, খুলনা মহানগর বিএনপির সাংগঠনিক সম্পাদক আবু নাঈম মোঃ ফকরুল আলম, খুলনা মহানগর বিএনপি’র সিনিয়র যুগ্ম-সম্পাদক অধ্যক্ষ তারিকুল ইসলাম, খুলনা মহানগর বিএনপি’র কোষাধ্যক্ষ এস এম আরিফুর রহমান মিঠু ও স্বেচ্ছাসেবক দল নেতা জাহিদ হোসেন অমল। খুলনা-৪ আসনে কেন্দ্রীয় ছাত্রদলের সাবেক সভাপতি ও বিএনপি’র কেন্দ্রীয় কমিটির তথ্যবিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল এবং কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক শরীফ শাহ কামাল তাজ। খুলনা-৫ আসনে বিএনপি’র কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ড. মামুন রহমান, খুলনা জেলা বিএনপি’র সিনিয়র সহ-সভাপতি ডাঃ গাজী আব্দুল হক, ডুমুরিয়া উপজেলা বিএনপি সভাপতি ও উপজেলা চেয়ারম্যান খান আলী মনসুর ও উপজেলা সাধারণ সম্পাদক মোল্লা মোসারফ হোসেন মফিজ। খুলনা-৬ আসনে খুলনা জেলা বিএনপি’র সভাপতি অ্যাডভোকেট এস এম শফিকুল আলম মনা, খুলনা জেলা ছাত্রদল ও যুবদলের সাবেক সভাপতি ও খুলনা জেলা বিএনপি’র সহ-সভাপতি মনিরুজ্জামান মন্টু, খুলনা জেলা বিএনপি’র সাংগঠনিক সম্পাদক শেখ শামসুল আলম পিন্টু, কয়রা উপজেলা সভাপতি অ্যাড. মোমরেজুল ইসলাম, পাইকগাছা উপজেলা বিএনপি’র আহ্বায়ক ডা. আব্দুল মজিদ ও কেন্দ্রীয় ছাত্রদলের সহ-সভাপতি রফিকুল ইসলাম রফিক।
অপরদিকে জমা দিয়েছেন খুলনা-১ আসনে আমির এজাজ খান, খুলনা-২ আসনে নজরুল ইসলাম মঞ্জু, এস এম শফিকুল আলম মনা ও শফিকুল আলম তুহিন, খুলনা-৩ আসনে কাজী সেকেন্দার আলী ডালিম, রকিবুল ইসলাম বকুল, আবু নাঈম মোঃ ফকরুল আলম, অধ্যক্ষ তারিকুল ইসলাম, এস এম আরিফুর রহমান মিঠু ও জাহিদ হোসেন অমল, খুলনা-৪ আসনে আজিজুল বারী হেলাল ও শরীফ শাহ কামাল তাজ, খুলনা-৫ আসনে ড. মামুন রহমান, ডাঃ গাজী আব্দুল হক, খান আলী মনসুর, মোল্লা মোসারফ হোসেন মফিজ। খুলনা-৬ আসনে অ্যাড. এস এম শফিকুল আলম মনা, এস এম মনিরুজ্জামান মন্টু, শেখ শামসুল আলম পিন্টু, অ্যাড. মোমরেজুল ইসলাম, ডাঃ আব্দুল মজিদ ও রফিকুল ইসলাম রফিক।
দলীয় সূত্রে জানা গেছে, খুলনায় ২০ দলীয় জোটের মধ্যে বিএনপি, জামায়ত, বিজেপি, খেলাফত মজলিস, জাগপা ও মুসলিম লীগ রাজনীতিতে সক্রিয়। ২০০১ ও ২০০৮ সালের জোটগত নির্বাচনে খুলনার ৬টি আসনের মধ্যে ৪টিতে বিএনপি এবং দুটিতে জামায়াত প্রার্থীরা নির্বাচন করেছিলো। সদ্য গঠিত ঐক্যফ্রন্টের মধ্যে খুলনায় বিএনপি, জেএসডি ও নাগরিক ঐক্যের কমিটি আছে। তবে বিএনপি ছাড়া অন্যদের কর্মকান্ড ঘরোয়া সভার মধ্যেই সীমাবদ্ধ।
জোটের নেতাদের সঙ্গে কথা বলে নির্বাচনে যাওয়ার ঘোষণার সঙ্গে সঙ্গে দলগুলো নিজেদের মধ্যে নির্বাচনী আসন নিয়ে আলোচনা শুরু করেছে। দলগুলোর জেলা কমিটি কেন্দ্রীয় নেতাদের কাছে তাদের সুপারিশ পাঠিয়েছে। সেই সুপারিশের ভিত্তিতে জোটের কাছে আসন বরাদ্দ চাইছে দলগুলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ