Inqilab Logo

ঢাকা, রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮, ০২ পৌষ ১৪২৫, ৮ রবিউস সানী ১৪৪০ হিজরী
শিরোনাম

ব্যাংক পরিচালকদের দক্ষতা বাড়ানোর উদ্যোগ প্রশিক্ষণ কার্যক্রম শুরু

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

অনিয়ম, দুর্নীতি আর অব্যবস্থাপনায় সংকটে পড়েছে দেশের ব্যাংক খাত। বিশেষ ঋণ বিতরণের ক্ষেত্রে সঠিক গ্রাহককে ঋণ না দেয়ায় এ খাতে বাড়ছে খেলাপি ঋণ। ঋণ দিয়ে সেটা ফেরত না পাওয়ার ঝুঁকি রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকগুলোতে প্রকট। অযোগ্য গ্রাহককে ঋণ দেয়ার ক্ষেত্রে রাজনৈতিকভাবে নিয়োগ দেয়া পরিচালকদের হস্তক্ষেপেরও অভিযোগ রয়েছে। তাই এবার প্রথমবারের মতো রাষ্ট্রমালিকানাধীন ব্যাংক পরিচালকদের ব্যাংক কার্যক্রমে দক্ষ করার উদ্যোগ গ্রহণ করেছে অর্থ মন্ত্রণালয়। এরই অংশ হিসেবে আজ রবিবার থেকে শুরু হচ্ছে পরিচালকদের প্রশিক্ষণ কার্যক্রম। বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) মিলনায়তনে পাঁচদিনব্যাপী এ প্রশিক্ষণ কার্যক্রম শেষ হবে আগামী ২২ নভেম্বর। আজ বিআইসিএম মিলনায়তনে এ কার্যক্রমের উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আসাদুল ইসলামের সভাপতিত্বে এ সময় অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের উপস্থিত থাকারও কথা রয়েছে। অর্থনীতিবিদরা বলছেন, দেশের ব্যাংক খাতকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে রাজনৈতিক বিবেচনায় পরিচালক নিয়োগ সম্পূর্ণরূপে বন্ধ করতে হবে।
পরিচালক নিয়োগে গলদ রেখে এসব প্রোগ্রাম হতে নিয়ে তেমন কোনো লাভ হবে না। বরং দল-মত নির্বিশেষে যোগ্য লোককে এ পদে নিয়োগ দেয়ার পরামর্শ তাদের। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সূত্র জানায়, প্রতিদিন পরিচালকদের প্রশিক্ষণ চলবে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত। প্রশিক্ষণে প্রধান প্রশিক্ষক হিসেবে থাকবেন মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রক এবং সাবেক অর্থ সচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী। এছাড়া বাংলাদেশ ব্যাংকের দুজন ডেপুটি গভর্নর ও কয়েকজন টেকনিক্যাল পার্সন। সোনালী, রূপালী ও বাংলাদেশ কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকরাও প্রশিক্ষক হিসেবে থাকবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর