Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৭ সফর ১৪৪১ হিজরী

মে দিবসে প্যারিসের রাজপথে ৭০ হাজার মানুষের বিক্ষোভ

প্রকাশের সময় : ৩ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সরকারের শ্রমআইন সংস্কারের উদ্যোগ ঠেকানোর জন্য ইউরোপের দেশ ফ্রান্সে বেশ কিছুদিন ধরে বিক্ষোভ চলে আসছিল। বলা যায় প্রায় প্রতিদিনের বিক্ষোভ-সামাবেশে উত্তাল হয়ে উটেছিল ফ্রান্স। রাজধানী প্যারিসসহ দেশটি বিভিন্ন গুরুত্বপূর্ণ শহরে এই বিক্ষোভগুলো অনুষ্ঠিত হয়। এইসব বিক্ষোভ চলার সময় ক্ষুব্ধ জনতার সাথে দাঙ্গা পুলিশের দফায় দফায় সংঘর্ষ হয়। এবার মে দিবসকে কেন্দ্র করে আরেক দফায় উত্তাল হয়ে উঠেছিল ফ্রান্স। মে দিবন কার্যত শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠার বিশেষ দিন হিসাবে বিশ্বব্যাপী নন্দিত। আর এই দিনটিতেই ফ্রান্সে শ্রমজীবী মানুষ শ্রম আইন সংস্কার প্রতিরোধ করার কঠোর ব্রত নিয়ে আবারো রাস্তায় নেমে প্রতিবাদ জানায়।
খবরে বলা হয়, এবার মে দিবসে প্যারিসে কমবেশী ৭০ হাজার প্রতিবাদী ছাত্র, যুবক ও শ্রমিক শ্রম সংস্কার প্রস্তাব প্রত্যাহারের দাবীতে র‌্যালীতে অংশ নিয়ে বিক্ষোভ প্রদর্শন করে। ফ্রান্সের বৃহৎ ইউনিয়ন সিজিটি গত রবিবার এ কথা জানায়। জাতীয় সংসদে প্রস্তাবিত শ্রম সংস্কার বিলের উপর আলোচনার দুই দিন আগে, সারা ফ্রান্সজুড়ে লক্ষ লক্ষ মানুষ লেবার কোড সংস্কারে খসড়া বিলের বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করে। ব্যাপক পুলিশ উপস্থিতিতে সংঘর্ষের ঘটনাও ঘটে। পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে ব্যাপকভাবে টিয়ার শেল এবং ষ্টান গ্রেনেড নিক্ষেপ করে এবং বিক্ষোভকারীরা হাতের কাছে যা পায় তা পুলিশের দিকে ছুড়ে মারতে থাকে। এ সময় বিক্ষোভকারীরা চীৎকার করে বলতে থাকে, পুলিশকে সবাই ঘৃণা করে।
সম্প্রতি রাজধানী প্যারিসসহ সারা ফ্রান্সে একের পর এক সহিংস প্রতিবাদ বিক্ষোভের ঘটনা ঘটেছে। হাজার হাজার মানুষ রাস্তায় বেরিয়ে শ্রম সংস্কারের বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষভ জানাচ্ছে, প্রায় প্রতিদিনই। এ সপ্তাহে প্যারিস, নান্তে, লিঁয়, রেনে এবং অন্যান্য শহরে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ হয়েছে। ১০০ এরও বেশী মানুষকে পুলিশ গ্রেফতার করেছে। বিবিসি,রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন