Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সৎকারের আগে মৃত ব্যক্তি জীবিত হয়ে উঠল!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

ভারতের রাজস্থান রাজ্যের ভাগতানওয়ালা কি ধানি নামক এলাকায় এক ব্যক্তি মারা যাওয়ায় পর সৎকারের সময় জীবিত হয়ে যায়। ঘটনায় সময় তার পরিবারের লোকজন ভয় পেয়ে যায়। ৯৫ বছর বয়সী ওই ব্যক্তির নাম রাম গুজ্জার। মারা যাওয়ার পর তার পরিবারের সদস্যরা মৃত সৎকারপূর্ব নানারকম প্রথা পালনের কাজ করছিলেন। কিন্তু হঠাৎ শব্দ করে নিঃশ্বাস নিতে শুরু করেন ওই মৃত ব্যক্তি।
ওই ব্যক্তি বলেন, ‘আমার বুকে প্রচন্ড ব্যথা শুরু হলে ভীষণ ক্লান্ত হয়ে একপর্যায়ে ঘুমিয়ে পড়ি। এরপর কী হলো সেটা আমি জানি না। ঘুম থেকে জেগে দেখি আমার সৎকারের ব্যবস্থা করা হচ্ছে।’
লাশ নড়াচড়া করতে দেখে তার পরিবারের সদস্যরা ভয় পেয়ে যান। যখন বুঝতে পারেন যে, বৃদ্ধ বেঁচে আছেন তখন তাদের ভয় কেটে যায়। এদিকে ওই ব্যক্তির পরিবার বলছে, বৃদ্ধ অচেতন হলে এক ডাক্তার তাকে দেখতে এসে মৃত ঘোষণা করেন। এরপরই মৃত সৎকারের কাজ শুরু করেন তারা।
খবরে বলা হয়, মৃতের সৎকারে প্রয়োজনীয় সব প্রথা-পদ্ধতি পালন করছিলেন একজন পুরোহিত। তাছাড়া প্রথা অনুযায়ী একজন নাপিত মৃত ব্যক্তির পরিবারের পুরুষদের মাথা ন্যাড়াও শুরু করেন। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ