Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮, ২৭ অগ্রহায়ণ ১৪২৫, ৩ রবিউস সানী ১৪৪০ হিজরী

বেগম খালেদা জিয়া হার লাইফ হার স্টোরি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

প্রকাশিত হতে যাচ্ছে কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জীবনী নিয়ে লেখা বই ‘বেগম খালেদা জিয়া: হার লাইফ হার স্টোরি। আজ বিকেলে গুলশানের লেকশোর হোটেলে বইটির মোড়ক উন্মোচিত হবে। অনুষ্ঠানে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসর ড. আসিফ নজরুল, লায়লা এন ইসলাম, নিউজ এজ সম্পাদক নুরুল কবীর, ইকতেদার কবীর, আনোয়ার হাশিম প্রমূখ উপস্থিত থাকবেন। বইটি লিখেছেন সাংবাদিক মাহফুজ উল্লাহ। ৭০০ পৃষ্ঠার এই বইয়ে তিনি তুলে এনেছেন সাবেক প্রধানমন্ত্রীর রাজনৈতিক জীবন ও সংগ্রামের গল্প। গৃহবধূ থেকে প্রধানমন্ত্রী, স্বৈরাচারবিরোধী সংগ্রাম, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের মেয়াদে কারাবাস, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের স্ত্রীর জীবনের অনেক অজানা কথা জানা যাবে এ বইয়ে। বইটির লেখক সাংবাদিক মাহফুজ উল্লাহ বলেন, বেসিক্যালি এই বইটা করা হয়েছে খালেদা জিয়ার জীবন ও জীবনের গল্প নিয়ে। তার রাজনৈতিক সংগ্রাম তুলে ধরার চেষ্টা করা হয়েছে। একজন রাজনৈতিক নেতা হিসেবে তার উত্থানের গল্প আছে বইটিতে। এই গ্রন্থে খালেদা জিয়ার ক্যারিশম্যাটিক নেতৃত্বের বিষয়ে বলা হয়েছে।
‘বেগম খালেদা জিয়া: হার লাইফ, হার স্টোরি’ বইয়ে সাংবাদিক মাহফুজ উল্লাহ ২০০৭ সালের সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের শেষ সময় পর্যন্ত তুলে ধরেছেন। ১৯৪৫ সালের ১৫ আগস্ট দিনাজপুরে জন্ম নেওয়া খালেদা খানম পুতুল কীভাবে সেনা কর্মকর্তা জিয়াউর রহমানের স্ত্রী হলেন, স্বামীর মত্যুর পর গৃহবধূর দায়িত্ব ছেড়ে নেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির গুরু দায়িত্ব এসবের বর্ণনা আছে বইটিতে। ১৯৮১ সালের ৩০ মে এক ব্যর্থ সামরিক অভূত্থ্যানে প্রেসিডেন্ট জিয়াউর রহমান শহীদ হন। এরপর প্রায় ৭ মাস পর দলের বিভিন্ন স্তরের নেতাকর্মীদের আহ্বানে ১৯৮২ সালে ৩ জানুয়ারি বিএনপিতে যোগ দেন খালেদা জিয়া। রাজনীতিতে তার আগমন এবং ‘আপসহীন’ নেতৃত্ব, সামরিক এরশাদ সরকার বিরুদ্ধে টানা আট বছরের সংগ্রাম শেষে ১৯৯১ সালের ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার গল্পগুলো তুলে ধরা হয়েছে। ১৯৯১-এর আগে রাজনৈতিক সংগ্রাম, আন্দোলন এবং ২০০৬ সাল পরবর্তী তত্ত্বাবধায়ক সরকারের মেয়াদে খালেদা জিয়ার জেলজীবন বইটির বড় অংশজুড়ে রয়েছে। সাংবাদিক মাহফুজউল্লাহ এর আগে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের জীবনীগ্রন্থ রচনা করেছেন। ওই বইটির নাম ‘প্রেসিডেন্ট জিয়া অব বাংলাদেশ: আ পলিটিক্যাল বায়োগ্রাফি’।#



 

Show all comments
  • Abdul Kuddus ১৮ নভেম্বর, ২০১৮, ২:০২ এএম says : 0
    বইটা পাবো কোথায়?
    Total Reply(0) Reply
  • Md Hasan Sk ১৮ নভেম্বর, ২০১৮, ২:০৩ এএম says : 0
    ইচ্ছে করলে কারাবন্দি আগের দিন পর্যন্ত তুলে ধরতে পারতেন তা হলে জাতি আরও সতর্ক হতে পারতো।
    Total Reply(0) Reply
  • Munjurul Islam ১৮ নভেম্বর, ২০১৮, ২:০৪ এএম says : 1
    খালেদা জিয়ার মত নম্র ভদ্র দ্বিতীয় আর কেউ নেই। ✅
    Total Reply(0) Reply
  • Shifuddin Mamun ১৮ নভেম্বর, ২০১৮, ২:০৪ এএম says : 1
    welcome
    Total Reply(0) Reply
  • মোহম্মদ মোস্তাফিজুর রহমান (রনি) ১৮ নভেম্বর, ২০১৮, ১১:২৪ এএম says : 0
    আমরা চাই বেগম খালেদা জিয়ার সত্য জীবন নিয়ে বই লেখা হোক
    Total Reply(0) Reply
  • Harunur Rosid Khalek ১৮ নভেম্বর, ২০১৮, ১২:২০ পিএম says : 0
    একজন তার জীবনী নিয়ে সিনেমা করেছেন । আরেক জন তার জীবনী নিয়ে বই লিখেছেন । এগুলো না করে দেশের মানুষের জন্য কিছু করেন যাতে মানুষের অন্তরে অজীবন ভালো মানুষ হয়ে থাকতে পারেন।
    Total Reply(0) Reply
  • কামরুল ১৮ নভেম্বর, ২০১৮, ১২:২১ পিএম says : 0
    খুবই ভাল উদ্যোগ
    Total Reply(0) Reply
  • M A Aziz ১৮ নভেম্বর, ২০১৮, ৩:৫৫ পিএম says : 0
    Where found this book?
    Total Reply(0) Reply
  • Redwan ১৮ নভেম্বর, ২০১৮, ২:৪৮ পিএম says : 0
    Nothing impact current situation of politics.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ