Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ০৫ পৌষ ১৪২৫, ১১ রবিউস সানী ১৪৪০ হিজরী

প্রশ্ন : আমার বউ আমার অনুপস্থিতিতে প্রায়ই কারো সাথে মোবাইলে কথা বলে বা ফেসবুকে চ্যাটিং করে, আমার এ বিষয়ে ব্যাপক সন্দেহ হচ্ছে, কিন্তু সংসার রক্ষার স্বার্থে কিছু বলতে পারছি না। দয়া করে সমাধান দেবেন কি?

নিলয় রহমান দুর্জয়
বরিশাল।

প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৮, ১২:১০ এএম

উত্তর : কোনো বিষয়ে পূর্ণ নিশ্চিত না হয়ে মনে সন্দেহ পোষণ করা ঠিক নয়। আল্লাহ তায়ালা পবিত্র কুরআনে বলেছেন, অনেক সন্দেহ গুনাহ’র কারণ হয়ে থাকে। হাদিস শরিফেও নবী করিম (সা.) বলেছেন, ঈমানদার নারী-পুরুষ সম্পর্কে তোমরা সুধারণা পোষণ করো। এর আলোকে আপনার স্ত্রীকে সন্দেহ না করে প্রয়োজন মনে করলে বিষয়টি সুন্দরভাবে সরাসরি জিজ্ঞাসা করুন। যদি এটা ভালো মনে না হয়, তা হলে এমন কাউকে দিয়ে জানার চেষ্টা করুন, যাতে আপনার স্ত্রীর মানহানি না হয়। তার মনে ব্যথা না লাগে। এরপর যদি নেগেটিভ রেজাল্ট আসে, তা হলে শান্তি বজায় রাখার জন্য নিরবতার সাথে সংশোধনের চেষ্টা করুন। সুন্দর আচরণ, বোঝানো ইত্যাদি পন্থায় মানুষকে পরিবর্তন করা যায়। তবে, সব সময় সংসার রক্ষা ও শান্তির পথে সমাধানের আশায় কাজ করবেন। এসব ক্ষেত্রে নিজেদের মধ্যকার ত্রুটি-বিচ্যুতি দূর করা জরুরি। বাড়তি ঝামেলাগুলো তৈরি না হওয়ার জন্য শরিয়ত যেসব বিধি-নিষেধ দিয়েছে, শুরু থেকেই সেসব পালন করা জরুরি। তবে বড় কোনো সমস্যা তৈরি হয়ে গেলে খুব প্রজ্ঞাবান কোনো মুরব্বি, উভয়ের শুভাকাক্সক্ষী আত্মীয় বা বড় আলেম সাহেবের সাথে পরামর্শ করে উত্তম সমাধানের পথ তালাশ করবেন।

সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
inqilabqna@gmail.com



 

Show all comments
  • khandaker zakir hossain ১৮ নভেম্বর, ২০১৮, ৯:৪৮ এএম says : 0
    Allah tala amader ai gojob thake hefajot korun
    Total Reply(0) Reply
  • Nazmul ১৮ নভেম্বর, ২০১৮, ১২:৫০ পিএম says : 0
    যদি আমি সরকারকে ট্যাক্স না দেই তাহলে কি আমার গুনাহ হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ