Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ০৯ ভাদ্র ১৪২৬, ২২ যিলহজ ১৪৪০ হিজরী।

মধ্য আফ্রিকার শরণার্থী শিবিরে হামলা, নিহত ৪২

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৮, ৪:৩১ পিএম

মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রের এক শরণার্থী শিবিরে হামলার ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৪২ জনেরও বেশি শরণার্থী। এ ঘটনায় আহত হয়েছেন আরও অসংখ্য লোক। রবিবার কর্মকর্তাদের বরাতে এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে যুক্তরাজ্য ভিত্তিক সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেনডেন্ট।
শরণার্থী শিবিরে হামলার বিষয়ে প্রকাশিত সেই প্রতিবেদনে আরও বলা হয়, গত বৃহস্পতিবার (১৫ নভেম্বর) দেশটির রাজধানী বানগুই থেকে প্রায় ৩০০ কিলোমিটার পূর্বে অবস্থিত আলিনদাও শহরের ক্যাথলিক মিশন পরিচালিত অন্তত ২০ হাজার শরণার্থী বসবাসের সেই শিবিরটিতে এ হামলার ঘটনা ঘটে। মূলত হামলাকারীরা শিবিরটিতে আগুন ধরিয়ে দিলে এ হতাহতের ঘটনা ঘটে। সে সময় আতংকে প্রায় কয়েক হাজার শরণার্থী শিবিরটি ছেড়ে পালিয়ে যায়।
এ বিষয়ে আলিনদাওয়ের আইন প্রতিনিধি এথিয়েন গোডেনাহা দ্য ইন্ডিপেনডেন্টকে জানান, এ পর্যন্ত ৪২ টি মৃতদেহ উদ্ধার করা গেছে। এখনও এ উদ্ধার অভিযান অব্যাহত আছে। শিবিরটি পুড়িয়ে দেওয়ার হয়েছে, লোকজন আশপাশের জঙ্গলে অথবা শহরের অন্যান্য উদ্বাস্তু শিবিরে পালিয়ে গেছে।
উল্লেখ্য, এ ঘটনায় জাতিসংঘের পক্ষ থেকে উদ্বেগ জানানো হয়। মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে নিযুক্ত জাতিসংঘের মানবিক সমন্বয়কারী নাজাত রোচদি বলছেন, ‘বেসামরিক মানুষের ওপর এমন হামলা কখনোই গ্রহণযোগ্য হতে পারে না।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শরণার্থী শিবির

২১ সেপ্টেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন