Inqilab Logo

ঢাকা, সোমবার ২২ জুলাই ২০১৯, ০৭ শ্রাবণ ১৪২৬, ১৮ যিলক্বদ ১৪৪০ হিজরী।
শিরোনাম

ঢাকা আঞ্জুমানের উদ্যোগে জশ্নে জুলুছে ঈদ-এ-মিলাদুন্নবী (দঃ) উদযাপিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৮, ৪:৩৮ পিএম

প্রতি বছরের ন্যায় এ বছরও আঞ্জুমান-এ-রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাষ্ট, ঢাকার উদ্যোগে আজ যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় পবিত্র জশ্নে জুলুছে ঈদ-এ-মিলাদ্ন্নুবী (দঃ) উৎযাপন করা হয়। সকাল সারে নয়টায় বাংলাদেশের বিভিন্ন এলাকা থেকে আগত হাজার হাজার মুসল্লি রাসুল (দঃ) প্রেমিকগণের অংশ গ্রহণে রাজধানীর মোহাম্মদপুরস্থ কাদেরিয়া তৈয়্যেবিয়া আলিয়া (কামিল) মাদ্রাসা প্রাঙ্গন হতে এক আজিমুশ্বান জুলুছ বের হয়ে শাহজাহান রোড, ইকবাল রোড, আসাদ এভিনিউ, মোহাম্মদপুর টাউনহল, সাত মসজিদ রোড, মোহাম্মদপুর, শিয়া মসজিদ, রিং রোড, শ্যামলী, বাবর রোড সড়ক সমুহ প্রদক্ষিণ করে মাদরাসার মাঠে অনুষ্ঠিত মাহফিলে শরিক হয়। জুলুছ মাহফিলে সভাপতিত্ব করেন হযরতুল আল্লামা আলহাজ্ব সৈয়্যদ মুহাম্মদ হামেদ শাহ্ (মাদ্দাজিল­ুহুল আলী)।
অনুষ্ঠানে বিশেষ মেহমান ছিলেন ঢাকা-১৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব এ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক এমপি। আরও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় আঞ্জুমানের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আলহাজ্ব মুহাম্মদ মহসিন, সেক্রেটারী জেনারেল আলহাজ্ব মোহাম্মদ আনোয়ার হোসেন, এ্যাডিশনাল সেক্রেটারী আলহাজ্ব মোহাম্মদ শামসুদ্দিন, ঢাকা আঞ্জুমানের চেয়ারম্যান, আলহাজ্ব মোঃ শহীদ উল্লাহ , সিঃ ভাইস- চেয়ারম্যান আলহাজ্ব মোঃ ফজলুর রহমান, ভাইস চেয়ারম্যান ও মাদ্রাসার গভর্নিংবডির সভাপতি আলাহাজ্ব মোঃ নুরুল ইসলাম রতন, সেক্রেটারী আলহাজ্ব মোঃ সিরাজুল হকসহ, মোঃ মিজানুর রহমান, আলহাজ্ব মোঃ আব্দুল মালেক বুলবুল, আলহাজ্ব শোয়েবুজ্জামান চৌধুরী তুহিন, শাহ্ হোসেন ইকবাল, হাজী নুরুল আমিন সহ ঢাকা আঞ্জুমান ও গাউসিয়া কমিটির নেতৃবৃন্দ।
মাহফিলে স্বাগত বক্তব্য রাখেন ঢাকা আঞ্জুমানের সেক্রেটারী আলহাজ্ব মোঃ সিরাজুল হক। শুভেচ্ছা বক্তব্য রাখেন কেন্দ্রীয় আঞ্জুমানের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আলহাজ্ব মুহাম্মদ মহসিন ও সেক্রেটারী জেনারেল আলহাজ্ব মোঃ আনোয়ার হোসেন। মাহফিলে বক্তব্য রাখেন মাদরাসার প্রিন্সিপাল কাজী আব্দুল আলিম রিজভী, মাওলানা মুহাম্মদ জসিম উদ্দিন আল-আজহারী, মাওলানা ইয়াকুব, মুফতী মাহমুদুল হাসানসহ দেশবরেণ্য ওলামায়েকেরামগণ। মাহফিল পরিচালনা করেন ভাইস প্রিন্সিপাল মুফতী আবুল কাশেম মোহাম্মদ ফজলুল হক ও হাফেজ মুনিরুজ্জামান।
মাহফিলে ওলামায়ে কেরামগণ বলেন-স্বয়ং মহান আল্লাহ এরশাদ করেন আপনাকে সৃষ্টি না করলে কিছুই সৃষ্টি করতাম না (হাদিসে কুদছী)। আমি আপনাকে সমগ্র সৃষ্টির জন্য রহমত স্বরূপ পাঠিয়েছি। হে মাহবুব আপনি বলুন, মহান আল্লাহর রহমত ও করুনা প্রাপ্তির কারণে বান্দারা যেন খুশি উৎযাপন করে। এটা তাদের সকল সঞ্চিত এবাদত হতেও উত্তম। (আল-হাদিস) এদিনে শরীয়ত সম্মতভাবে খুশি উৎযাপনে যে কোন জাকজমক কর্মসূচি পালন করাই আল্লাহর সন্তুষ্টি অর্জনের উত্তম উছিলা। মাহফিলে শেষে বাংলাদেশ ও মুসলিম উম্মার শান্তি কামনায় দোয়া করেন হযরতুল আল্লামা আলহাজ্ব সৈয়্যদ মুহাম্মদ হামেদ শাহ্ (মাঃজিঃআঃ)।
মাহফিলের পূর্বে মাদ্রাসার নতুন বহুতলা ভবন নির্মাণ কাজের ভিত্তি প্রস্থর স্থাপন করেন হযরতুল আল্লামা আলহাজ্ব সৈয়্যদ মুহাম্মদ হামেদ শাহ্ (মাঃজিঃআঃ)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকা আঞ্জুমান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ