Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

বাংলাদেশে নিয়মিত মানবসম্পদ প্রশিক্ষণ দিতে চায় চীন

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৮, ৫:৩৭ পিএম

বাংলাদেশকে নিয়মিতভাবে মানবসম্পদ প্রশিক্ষণ দিতে আগ্রহী চীন। শনিবার ঢাকার একটি হোটেলে বাংলাদেশে চীন দূতাবাসের আয়োজন করা হয় এক ফেলোশিপ সংবর্ধনা অনুষ্ঠান।
এসময় দূতাবাসের ইকোনমিক অ্যান্ড কমার্শিয়াল কনস্যুলার লি গুয়াংজুন বলেন, চীন চায় নিজেদের উন্নতির পাশাপাশি পারস্পরিক সহযোগিতার মাধ্যমে বিশ্বের অন্যান্য উন্নয়নশীল দেশগুলোও যেন এগিয়ে যায়। এর অংশ হিসেবে চীন ‘বেল্ট অ্যান্ড রোড’ কর্মসূচি হাতে নিয়েছে। এরই ধারাবাহিকতায় চীন নিয়মিত বাংলাদেশকে মানবসম্পদ গড়তে নানা রকম প্রশিক্ষণ সহযোগিতা দিচ্ছে।
বাংলাদেশের জন্য এবছর তিনটি কর্মশালার আয়োজন করেছে চীন। এর মধ্যে ছিল, বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চল এবং হাইটেক পার্কের উন্নয়ন ও সহযোগিতা, চীন-বাংলাদেশের মধ্যে বিদ্যুৎ সহযোগিতা এবং দুই দেশের মধ্যে ব্লু ইকোনমি বিষয়ক ফোরাম সংক্রান্ত কর্মশালা।
ফেলোশিপ গ্রহণকারীরা নিজেদের শিক্ষা ও অভিজ্ঞতা তাদের নিজ নিজ কর্মক্ষেত্রে কাজে লাগিয়ে সামগ্রিকভাবে দেশের উন্নয়নে অবদান রাখতে পারবেন। বাংলাদেশের মোট ৬৯৭ জন এবছর প্রশিক্ষণের সুযোগ পেয়েছেন। এবছর বিভিন্ন দেশের মোট ৫০ হাজার মানুষ চীনের এ প্রশিক্ষণ সহযোগিতা পেয়েছেন।
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন অর্থ মন্ত্রণালয়ের ইআরডি’র অতিরিক্ত সচিব মো. জাহিদুল হক।



 

Show all comments
  • nazrul ১৮ নভেম্বর, ২০১৮, ১১:১০ পিএম says : 0
    I want work moscow. Russia.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-বাংলাদেশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ