Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮, ০৩ পৌষ ১৪২৫, ৯ রবিউস সানী ১৪৪০ হিজরী

ভাইস প্রেসিডেন্ট পদে মার্কিন নির্বাচনে নিকি হ্যালি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৮, ৯:১১ পিএম

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের দায়িত্ব থেকে পদত্যাগ করা নিকি হ্যালি আগামী নির্বাচনে দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দল রিপাবলিকান থেকে নির্বাচন করতে পারেন । ভয়াবহ দাবানলে ক্ষতিগ্রস্থ ক্যালিফোর্নিয়া সফরে গিয়ে শনিবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার উপদেষ্টারা হ্যালির ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচনে অংশ নেয়ার ব্যাপারে ইঙ্গিত দিয়েছেন।
দেশটির বর্তমান ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের প্রতি ডোনাল্ড ট্রাম্প ক্ষিপ্ত রয়েছেন। ২০২০ সালের নির্বাচনে তার সঙ্গী হিসেবে ভাইস প্রেসিডেন্টের পদে নিকি হ্যালিকে দেখা যেতে পারে উল্লেখ করে ট্রাম্প বলেছেন, ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের নির্বাচনে অংশ নেয়াটা নিশ্চিত নয়।
জাতিসংঘে রাষ্ট্রদূতের পদ থেকে সম্প্রতি সরে দাঁড়ানো নিকি হ্যালি যদি যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট পদে লড়াই করেন; তাহলে তিনি অনেকগুলো প্রথম হওয়ার রেকর্ড গড়বেন। এরমধ্যে মার্কিন ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচনে অংশ নেয়া প্রথম কোনো ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নারী হবেন তিনি।
ট্রাম্পের দলের টিকিট যদি তিনি পান; তাহলে ওই পদে এশীয়-আমেরিকান প্রথম নারী হিসেবে নির্বাচনে লড়াইয়ের কীর্তিও গড়বেন তিনি। এমনকি মার্কিন ফেডারেল মন্ত্রিসভায়ও তাকে প্রথম ভারতীয়-মার্কিন প্রথম নারী হিসেবে দেখা যেতে পারে।
তবে নিকি হ্যালির নির্বাচনে অংশ নেয়ার এই তথ্য নিশ্চিত হতে বেশ কিছু যদির উত্তর খুঁজতে হবে। তবে হ্যালির এই নির্বাচনে অংশ নেয়ার খবরে স্বরূপে দেখা গেছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। ক্যালিফোর্নিয়া পরিদর্শনে যাওয়ার সময় বিমানে থেকেই টুইটারে তিনি নিউইয়র্ক টাইমসের ওই খবরকে ‘কাল্পনিক গল্প’ বলে দাবি করেছেন। ট্রাম্পের অভিযোগ, ওই প্রতিবেদনের ব্যাপারে তার কোনো উদ্ধৃতি নেয়া হয়নি।
তবে সম্প্রতি এক সংবাদ সম্মেলনে ট্রাম্পের কাছে জানতে চাওয়া হয়, আগামী নির্বাচনে মাইক পেন্স তার সহযোগী হিসেবে ভাইস প্রেসিডেন্ট পদে লড়তে পারেন কি-না। এর জবাবে ট্রাম্প বলেন, আমি এখনো নিশ্চিত নই। এ ব্যাপারে তার সঙ্গে কোনো আলোচনাও হয়নি। সূত্র: নিউজ উইক।



 

Show all comments
  • milon ১৯ নভেম্বর, ২০১৮, ৬:৫৮ এএম says : 0
    good news.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর