Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিমসটেক ট্রেড নেগসিয়েশনকে কার্যকর করতে হবে উদ্বোধন সভায় বাণিজ্যমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, আঞ্চলিক বাণিজ্যে বিমস্টেক ট্রেড নেগোসিয়েশনকে আরো কার্যকর করতে হবে। আঞ্চলিক ও উপ-আঞ্চলিক বাণিজ্যে বাংলাদেশ এখন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট অফ দা বিমস্টেক-এফটিএ স্বাক্ষর করা হয়েছে ২০০৪ সালে। রফতানি বাণিজ্যে বাংলাদেশ এখন বেশ পরিচিত নাম।
আঞ্চলিক বাণিজ্যে বিমসটেকের গুরুত্ব অনেক বেশি। আঞ্চলিক ও উপ-আঞ্চলিক বাণিজ্যে সুযোগ-সুবিধা বৃদ্ধির মাধ্যমে সংশ্লিস্ট সকলে লাভবান হতে পারে। বে অফ ব্যাঙ্গল ইনিসিয়েটিভস ফর মাট্রি সেক্টরাল টেকনিক্যাল এন্ড ইকোনমিক কো-অপারেশন (বিমস্টেক) এর মাধ্যমে বাণিজ্যে ১৪টি সেক্টরে সুযোগ-সুবিধা বৃদ্ধির সুযোগ রয়েছে। এ জন্য ছয়টি ওয়ার্র্কিং গ্রুপও গঠন করা হয়েছে। নিয়মিত বসে এ সম্ভাবনাকে কাজে লাগানো সম্ভব।
বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ ইতোমধ্যে বিশ^ ব্যাংকের তিনটি শর্ত এক সঙ্গে পূরণ করে এলডিসি থেকে উন্নয়নশীল দেশে পরিনত হবার প্রথম ধাপ অতিক্রম করেছে। ২০২৪ সালে বাংলাদেশ উন্নয়নশীল দেশে পরিনত হবে। এর তিন বছল পর বাংলাদেশ আর এলডিসিভুক্ত দেশের সুযোগ-সুবিধা পাবে না। বাংলাদেশ তখন বিভিন্ন দেশে সাথে এফটিএ করে বাণিজ্য সুবিধা সৃস্টি করবে। ১৯৭২-৭৩ সালে বাংলাদেশ ২৫টি পণ্য ৬৮টি দেশে রফতানি করে আয় করতো ৩৪৮ মিলিয়ন মার্কিন ডলার রফতানি করতো, গতবছর বাংলাদেশ ২০২টি দেশে ৭৪৪টি পণ্য রফতানি করে আয় করেছে ৩৭ বিলিয়ন মার্কিন ডলার। সেবা খাতের রফতানিসহ বাংলাদেশের রপ্তানির পরিমান ৪১ বিলিয়ন মার্কিন ডলার।
২০২১ সালে দেশের রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪৪ ডলার মার্কিন ডলার। দেশের বর্তমান জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ৮৬ ভাগ।
বাণিজ্যমন্ত্রী গতকাল ঢাকায় প্যানপ্যাসিফিক সোনারগাঁও হোটেলে বিমস্টেক ট্রেড নেগোসিয়েটিং কামিটির দু’দিনব্যাপী ২১তম সভার উদ্বোধন করে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। সভায় বাংলাদেশ, ভারত, ভুটান, মায়ানমার, নেপাল, শ্রীলংকা, থাইল্যান্ডের ৩৫জন প্রতিনিধি অংশগ্রহন করে। রুলস অফ অরিজিন, ট্রেড ইন সার্ভিস, ইনভেস্টমেন্ট, লিগ্যাল এক্সপার্ট, কাস্টমস কো-অপারেশন, ট্রেড ফেসিলিটেশন এর বিষয়ে ওয়ার্কিং গ্রুপ গুলো কাজ করবে।
বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শুভাশীষ বসু’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক, বিমসটেকের সেক্রেটারি জেনারেল মো. মহিদুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এফটিএ) মো. শফিকুল ইনলাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ