Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮, ০৩ পৌষ ১৪২৫, ৯ রবিউস সানী ১৪৪০ হিজরী

ছয় দিনে এক হাজার ৯০০ কোটি টাকার রাজস্ব আদায়

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

ব্যাপক উৎসাহ উদ্দীপনায় চলছে আয়কর মেলা। অফিস ডে বা হলি ডে বলে কিছু নেই মেলায়। প্রতিদিনই করদাতাদের সরব উপস্থিতিতে উৎসব মুখর হয়ে উঠছে মেলা। সপ্তাহব্যাপী এ আয়কর মেলা আজ সোমবার শেষ হচ্ছে। এদিকে মেলা ছয় দিন পর্যন্ত মোট কর আদায় হয়েছে এক হাজার ৯০০ কোটি টাকা। যা এর আগের মেলাগুলোর চেয়ে অনেক বেশি বলে এনবিআর সূত্রে জানা গেছে। শুধু কর নয়, মেলাতে সেবা গ্রহন, নতুন ইটিআইএন ও রিটার্ন জমা সবই অনেক বেড়েছে। এনবিআর আয়োজিত চলতি নবম মেলার ৬ষ্ঠদিন শেষে মোট সেবা নিয়েছেন ১৩ লাখ ৭৫ হাজার ৯৩৯ জন করদাতা। যা গতবছরের একই সময়ে ছিল সাড়ে নয় লাখ ৪৪ হাজার ৯০ জন। অর্থাৎ চলতি বছর এ সংখ্যা বেড়েছে প্রায় দিগুন। যার প্রবৃদ্ধির হার ৪৫ দশমিক ৭৫ শতাংশ। সেবার পাশাপাশি নতুন ইটিআইএন গ্রহন করেছেন ৩২ হাজার জন। গতবছরে যা ছিল মাত্র ৬ হাজার জন। অর্থাৎ চলতি মেলাতে বেড়েছে ১৯ হাজারের বেশি যা প্রবৃদ্ধি ৩৬১ দশমিক ৯৭ শতাংশ।
জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ মুমেন জানান, ছুটির দিন শুক্র-শনিবারের মতো অফিস ডে রোববারও আয়কর মেলাতে কর দাতাদের অনেক সাড়া পাওয়া গেছে। বরং ছুটির দুই দিনের চেয়ে গতকাল আয়কর আদায় বেশি হয়েছে। এদিন মেলায় আয়কর আদায় হয়েছে ৩৪১ কোটি ২৯ লাখ ৭৩ হাজার ৪৭৬ টাকা। গত শনিবার এর পরিমান ছিল ২৯০ কোটি ৫২ লাখ ৯৩ হাজার ৭০৮ টাকা। রোববার নতুন ইটিআইন নিয়েছেন সাত হাজার ১০৭ জন। সেবা গ্রহন করেছেন দুই লাখ ২৭ হাজার ৩৬৭ জন। রিটার্ন দাখিল করেছেন ৬৯ হাজার ৩৬৩ জন। এনবিআর সূত্রে জানা গেছে, সপ্তাহব্যাপী মেলার ছয়দিনে মোট আয়কর আদায় হয়েছে ১ হাাজর ৮৯৯ কোটি ৩৯ লাখ ১৬ হাজার টাকা। গত বছরের ছয়দিনে আদায়ের পরিমান ছিল ১ হাাজর ৭৯১ কোটি ১২ লাখ ৩৭ হাজার ৩১০ টাকা। গতবারের চেয়ে এবার আদায়ের পরিমান বেড়েছে ১০৮ কোটি ২৬ লাখ ৪২ হাজার ৬৯৩ টাকা। যার প্রবৃদ্ধির হার ৬ দশমিক ০৪ শতাংশ।
মেলায় মোট সেবা নিয়েছেন ১৩ লাখ ৭৫ হাজার ৩৩৯ জন। গতবছরের একই সময়ে এ সংখ্যা ছিল নয় লাখ ৪৪ হাজার ৯০ জন। গতবারের চেয়ে এবার এ সংখ্যা বেড়েছে চার লাখ ৩১ হাজার ৮৪৯ জন। প্রবৃদ্ধির হার ৪৫ দশমিক ৭৪ শতাংশ। রিটার্ন দাখিল করেছেন চার লাখ ১২ হাজার ১৯৬ জন আয়কর দাতা। যা গতবছর একই সময়ে ছিল দুই লাখ ৬৯ হাজার ১৫৪ জন। একবছর ব্যবধানে এর প্রবৃদ্ধির হার ৫৩ দশমিক ৭৪ শতাংশ। নতুন ইটিআইন গ্রহনকারীর সংখ্যা দাঁড়িয়েছে ৩২ হাজার ১০ জন। গতবছর এ সংখ্যা ছিল মাত্র ছয় হাজার ৯২৯ জন। অর্থাৎ নতুন ইটিআইন গ্রহন কারী সংখ্যা বেড়েছে ২৫ হাজার ৮১ জন। একবছরের ব্যবধানে বেড়েছে ৩৬১ দশমিক ৯৭ শতাংশ।
করদাতাদের ব্যাপক উৎসাহ ও আগ্রহের মধ্য দিয়ে গতকাল দেশের ৮টি বিভাগ, ২১ টি জেলা এবং ৩৮ টি উপজেলাসহ মোট ৬৭ টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হয়। রাজধানী ঢাকার মতোই মেলার ষষ্ঠ দিন সারাদেশে করদাতারা স্বতঃস্ফূর্তভাবে কর প্রদান ও সেবা গ্রহণ করেছেন। বিশেষ করে পেশাজীবী, চাকুরিজীবী, তরুন করদাতা, নারী করদাতা, অনলাইন রিটার্ন দাখিল বুথে সম্মানিত করদাতাদের ছিল উপস্থিতি ছিল লক্ষ্যণীয়।
এদিকে কর সচেতনতা বাড়াতে প্রতিদিনের মতো গতকাল অনুষ্ঠিত হয় কর শিক্ষণ ফোরাম। এতে রাজউক উত্তরা মডেল কলেজের ৪০ জন শিক্ষার্থী অংশ নেয়। তাদের মধ্যে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় ১০ জন শিক্ষার্থীকে বিজয়ী ঘোষণা করা হয়। বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন সিনিয়র সচিব অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও চেয়ারম্যান জাতীয় রাজস্ব বোর্ড মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, এনডিসি। এ সময় এনবিআর সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) জিয়া উদ্দিন মাহমুদসহ এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এদিকে আজ সোমবার সন্ধ্যা ৭ টায় মেলার কর শিক্ষণ ফোরামে সপ্তাহব্যাপী আয়কর মেলার সমাপনী অনুষ্ঠিত হবে। এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া অনুষ্ঠানে প্রধান অথিতি হিসেবে উপস্থিত থাকবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর