Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সেমিতে পর্তুগাল

উয়েফা নেশন্স লিগ

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

পুরো ম্যাচে আধিপত্য দেখিয়েও পর্তুগালের জাল আবিষ্কার করতে পারেনি ইতালি। পারেনি ক্রিশ্চিয়ানো রোনালদোবিহীন পর্তুগালও। তবে সান সিরোর ম্যাচে গোলশূণ্য ড্রই যথেষ্ঠ ছিল গ্রুপ ‘এ-৩’ থেকে পর্তুগালকে উয়েফা নেশন্স লিগের সেমিফাইনালে তুলে দিতে।
‘এ’ লিগের চার গ্রুপের শীর্ষ দলগুলো নিয়ে আগামী জুনে অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের সেমিফাইনাল। ফাইনাল ম্যাচ আয়োজনের জন্য পর্তুগালের পোর্তোয় অবস্থিত এস্তাদিও দো দ্রাগাওকে প্রস্তাব করা হয়েছে। সেই হিসাবে সেমি-ফাইনালের সঙ্গে ফাইনালও ঘরের মাঠে খেলার সুযোগ পাবে ২০১৬ ইউরো চ্যাম্পিয়নরা। সেমিতে উঠার সুবাদে ইউরো ২০২০-এর চূড়ান্ত পর্বে উঠার পথটাও মসৃণ হলো পর্তুগালের। এজন্য একটি প্লে-অফ ম্যাচে অংশ নিতে হবে।

নিজেদের গ্রুপে চারটি ম্যাচই খেলে ফেলেছে ইতালি। তা থেকে রাশিয়া বিশ্বকাপে সুযোগ না পাওয়া দলটির অর্জন পাঁচ পয়েন্ট। এক ম্যাচ কম খেলে সাত পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষস্থান নিশ্চিত করেছে পর্তুগাল। আগামীকাল গ্রুপের শেষ ম্যাচে ফার্নান্ডো সান্তোসের দলের প্রতিপক্ষ পোল্যান্ড। বিশ্বকাপের পর টানা পাঁচ ম্যাচ অপরাজিত থাকা পর্তুগাল লিসবনে অনুষ্ঠেয় প্রথম লেগের ম্যাচে ইতালিকে ১-০ গোলে হারিয়েছিল।
ঘরের মাঠে ইতালি হারলেও ম্যাচটি বিশেষ হয়ে থাকছে জর্জিও কিয়েল্লিনির জন্য। সপ্তম ফুটবলার হিসেবে এদিন দেশের হয়ে একশ ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করেন ৩৪ বছর বয়সী ডিফেন্ডার। ১৭৬ ম্যাচে অংশ নিয়ে যে তালিকার শীর্ষে কিংবদন্তি গোলরক্ষক জিয়ানলুইজি বুফন। বিশেষ ম্যাচে অধিনায়কের বাহুবন্ধনী পরে ভালোভাবেই দলকে পরিচালনা করেন কিয়েল্লিনি। ভালো ফিনিশারের অভাবে কেবল গোলটাই পাওয়া হয়নি এই যা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পর্তুগাল


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ