Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অবসরে জয়েস জমজ বোনদ্বয়

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

আয়ারল্যান্ডের জয়েস পরিবারের ক্রিকেটীয় গল্পটা দারুণ। আয়ারল্যান্ডের হয়ে দুই ভাই অ্যাডমুন্ড ও ডমিনিখ জয়েসের ওয়ানডে অভিষেক ইংল্যান্ডের বিপক্ষে একই ম্যাচ দিয়ে। বড় ভাই এডমুন্ড দেশের প্রথম টেস্টের সাক্ষিও হয়েছেন। ৪০ বছর বয়সী ব্যাটসম্যান চলতি বছরেই নিয়েছেন অবসর। তবে ছোট ভাই ডমিনিক জয়েস ক্রিকেটকে বিদায় বলেছেন ১১ বছর আগে।

অবশ্য আজকের গল্পটা জয়েজ ভাইদের নিয়ে নয়, তাদেরই জমজ বোন সেসিলিয়া ও ইসোবেল জয়েসকে নিয়ে। দুই বোনের ওয়ানডে অভিষেক হয় আলাদা সময়ে। ১৯৯৯ সালে ভারতের বিপক্ষে অভিষেক হয় অল-রাউন্ডার ইসোবেলের। দুই বছর পর অস্ট্রেলিয়ার বিপক্ষে অভিষেক হয় একই দিনে জন্ম নেয়া সেসিলিয়ার। তবে দুই বোন অবসরের গল্পটা রচনা করলেন একই সাথে। চলমান আইসিসি নারী বিশ্বকাপে গ্রপ পর্বের শেষ ম্যাচে পরশু নিউজিল্যান্ডের কাছে আট উইকেটে হেরে যায় আয়ারল্যান্ড। এই ম্যাচই ছিল জয়েজ জমজ বোনদ্বয়ের শেষ আন্তর্জাতিক ম্যাচ। একই ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেছেন তাদেরই দুই সতীর্থ ক্লারে শিলিংটন ও সিয়েরা মেটক্যাফে। চারজনই প্রায় দুই দশক ধরে আয়ারল্যান্ড নারী ক্রিকেট দলের অবিচ্ছেদ্য অংশ হিসেবে ছিলেন। ৩৭ বছর বয়সী শিলিংটনের আন্তর্জাতিক অভিষেক হয় ১৯৯৭ সালে।
আগেই অবসরের ঘোষণা দিয়ে রাখায় ম্যাচের আগে সতীর্থদের কাছ থেকে গার্ড অব অনার পান শিলিংটন ও মেটক্যাফে। জয়েস বোনদ্বয়ের আচমকা অবসরের ঘোষনা আসে ম্যাচের পরে। তাই তাদের ভাগ্যে এমন সম্মননা জুটেনি। অবশ্য সম্মননায় কি আসে-যায়। দীর্ঘদিন তারা দলকে যেভাবে সমর্থন দিয়ে এসেছেন তাতে এমনিতেই আয়ারল্যান্ডবাসী তাদের মনে রাখবেন। বিদায়ীদের সম্পর্কে দলীয় অধিনায়ক লওরা ডেলানির মূল্যায়ন, ‘তারা আমাদের দলের জন্য যা করেছে তা আমার কল্পনারও বাইরে। সামনে তেমন আন্তর্জাতিক সূচি না থাকায় পরবর্তি ১০-১২ মাস লেগে যাবে এই ধকল সামলাতে।’

অবশ্য আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেও ক্রিকেটের সঙ্গেই থাকছেন চাজনই। আয়ারল্যান্ড প্লেয়ার অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট হতে যাচ্ছেন সেসিলিয়া। বাকি তিনজনকে দেখা যাবে কোচিংয়ের ভূমিকায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জয়েস জমজ

১৯ নভেম্বর, ২০১৮
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ