Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৫, ৬ রবিউস সানী ১৪৪০ হিজরী
শিরোনাম

রেজা কিবরিয়া ধানের শীষে যাওয়ায় মাথা ব্যথা নেই

পৃথিবীর কোথাও শতভাগ নিরপেক্ষ ভোট হয় না সাংবাদিকদের ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

বিএনপি আমলে বোমা হামলায় নিহত আওয়ামী লীগ আমলের সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়ার ছেলে ড. রেজা কিবরিয়া কখনও আওয়ামী লীগ করেননি জানিয়ে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ধানের শীষে কেন তার ঠিকানা সেটি তাকেই জিজ্ঞেস করুন। গতকাল সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ওবায়দুল কাদের বলেন, রেজা কিবরিয়ার ধানের শীষে যাওয়াতে আমাদের কোনো মাথা ব্যথা নেই।
সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, যেমন ড. কামাল হোসেন আমাদের ছিলেন, যেমন সুলতান মনসুর আমাদের ছিলেন, যেমন মাহমুদুর রহমান মান্না আমাদের ছিলেন, যেমন আ স ম আব্দুর রব ছিয়ানব্বইয়ে মন্ত্রিসভায় একসঙ্গে ছিলাম, যেমন কাদের সিদ্দিকী আমাদের সঙ্গে ছিলেন, এখন ধানের শীষে। ঠিক সেই রকম। ‘সে (ড. রেজা কিবরিয়া) তো আর উল্লেখযোগ্য এমন কেউ না। চলে গেছে। আমাদের সাথে তো রেজা কিবরিয়া কখনও ছিল না। রেজা কিবরিয়া কখনও আওয়ামী লীগ করেনি। সে কোথায় গেল, না গেল, যারা আওয়ামী লীগ করেছে তারা তো অনেকে ধানের শীষে। এটা নিয়ে আমাদের মাথা ব্যথা নেই।’ তার বাবা তো বোমা হামলায় মারা গেছে- এক সাংবাদিকের প্রশ্নে ওবায়দুল কাদের বলেন, ‘সেটা তাকে জিজ্ঞেস করুন। তার ঠিকানা ধানের শীষ কেন, তাকেই প্রশ্নটা করুন।’
নির্বাচনে বিজয়ের ব্যাপারে আওয়ামী লীগ একশভাগ আশাবাদী জানিয়ে সেতুমন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, পৃথিবীর কোথাও কোনও নির্বাচনে শতভাগ নিরপেক্ষ ভোট হয় না। এমনকি আমেরিকায়ও নয়। তবে বাংলাদেশে এ বছর সাউথ এশিয়া স্ট্যান্ডার্ড নির্বাচন হবে। তিনি বলেন, আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের প্রার্থীদের নাম সমীকরণ বুঝে আগামী ৪-৫ দিনের মধ্যেই ঘোষণা হবে। জোটের শরিকদের ৬০-৬৫টি আসন দেওয়া হবে।
ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগ আদর্শগত কোনও জোট করছে না। যে জোট করছে তা হচ্ছে কৌশলগত। এবারের সংসদ নির্বাচনে জোটগতভাবে প্রার্থী তালিকা চূড়ান্ত করা হয়েছে। আগামী ৪/৫ দিনের মধ্যে তা প্রকাশ করা হবে। তিনি বলেন, ১৪ দলের শরিকরা নৌকা প্রতীকে নির্বাচন করবেন। তবে জাতীয় পার্টি নির্বাচন করবেন লাঙল প্রতীক নিয়ে। ১৪ দলের নতুন শরিক যুক্তফ্রন্ট কোন প্রতীকে নির্বাচন করবেন তা এখনও চূড়ান্ত হয়নি। তবে আমরা চাই তারা নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করুক। বিষয়টি আমরা নির্বাচন কমিশনকে অবহিত করেছি।
ইশতেহারের বিষয়ে তিনি বলেন, আওয়ামী লীগের এবারের নির্বাচনি ইশতেহারের মূল বিষয় হবে গ্রামকে শহর বানানোর কার্যক্রম। এটিকে প্রাধান্য দিয়েই ইশতেহার তৈরি হচ্ছে, যা হয়তো প্রধানমন্ত্রী ও দলের সভানেত্রী শেখ হাসিনা জাতির সামনে তুলে ধরবেন। বর্তমান সরকারের বেশিরভাগ মন্ত্রী ও এমপি এবারের নির্বাচনে মনোনয়ন বঞ্চিত হবেন না।
বিএনপির বৈঠকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ভিডিও কনফারেন্সের বিষয়ে তিনি বলেন, দন্ডপ্রাপ্ত আসামি তারেক রহমান কীভাবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রার্থীদের সাক্ষাৎকার নিচ্ছেন তার আইনগত দিক খতিয়ে দেখতে নির্বাচন কমিশনকে (ইসি) অনুরোধ জানানো হয়েছে আওয়ামী লীগের পক্ষ থেকে।
কারণ বিশ্লেষণ করে তিনি বলেন, গত ছয় মাস আগেও যারা এলাকার উন্নয়নে মনোনিবেশ করেছেন তারা মনোনয়ন পাবেন। তবে এবার মনোনয়নপ্রাপ্তদের মধ্যে নতুন মুখও থাকবে।সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ‘সাবেক অর্থমন্ত্রী এএমএস কিবরিয়া আওয়ামী লীগের অর্থমন্ত্রী থাকলেও তার ছেলে রেজা কিবরিয়া কখনোই আমাদের ছিলেন না, আওয়ামী লীগের ছিলেন না। তিনি যদি এখন ঐক্যফ্রন্টের প্রার্থী হিসেবে আসন্ন সংসদ নির্বাচনে অংশগ্রহণ করেন তাতে আওয়ামী লীগের কিছু যায় আসে না।



 

Show all comments
  • Shihab Ahmed ১৯ নভেম্বর, ২০১৮, ৩:০৯ এএম says : 0
    এ কথা বলে পার পেতে চাচ্ছেন।
    Total Reply(0) Reply
  • Monir ahmed ১৯ নভেম্বর, ২০১৮, ৩:১০ এএম says : 0
    মাথা ব্যথা করে আর লাভ কী?
    Total Reply(0) Reply
  • বাকী ১৯ নভেম্বর, ২০১৮, ৩:১০ এএম says : 0
    আমি মনে করি এটা আমীলীগের জন্য বড় লজ্জার।
    Total Reply(0) Reply
  • Alam Khan ১৯ নভেম্বর, ২০১৮, ৩:১১ এএম says : 0
    অভিনন্দন।
    Total Reply(0) Reply
  • Ameen khabir ১৯ নভেম্বর, ২০১৮, ৩:১২ এএম says : 0
    জনগণের দলে ফেরত আসায় ধন্যবাদ।
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ১৯ নভেম্বর, ২০১৮, ৬:১৩ এএম says : 0
    ওরা মস্থ বড় একটা উস্টা খেলো। ওদের এই উস্টায় পতন অনিবায্য। তুমরা পথ দেখো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ