Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৫, ৬ রবিউস সানী ১৪৪০ হিজরী

দশ বছরে ৯৫ হাজার মামলা আসামি ২৭ লাখ নেতাকর্মী

প্রধানমন্ত্রীর পর এবার সিইসিকে মামলার তালিকা দিলো বিএনপি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী যাতে গায়েবী ও মিথ্যা মামলার আসামীদের গ্রেপ্তার না করে, সেজন্য পুলিশ প্রশাসনকে নির্দেশনা দিতে নির্বাচন কমিশনের (ইসি) হস্তক্ষেপ চেয়েছে চিঠি দিয়েছে বিএনপি। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার কাছে দেয়া হয়।
গতকাল রোববার দলটির কেন্দ্রীয় মামলা ও তথ্য সংগ্রহকারী কর্মকর্তা মো. সালাউদ্দিন খান চিঠি ও মামলার তালিকা ইসিতে দেয়া হয়েছে। সংলাপের পর প্রধানমন্ত্রীর কাছে দুই দফায় দেওয়া মামলার তালিকাই সিইসিকে দেওয়া হয়েছে। নেতাকর্মীদের মামলা থেকে অব্যাহতি দেওয়া ও গ্রেপ্তার বন্ধে সিইসিকে ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়।
চিঠিতে বলা হয়, একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ১লা সেপ্টেম্বর থেকে দেশব্যাপী আইনশৃঙ্খলা বাহিনী বাদি হয়ে বিএনপি নেতাকর্মীদের মিথ্যা গায়েবী মামলা রজ্জু ও গ্রেপ্তার অভিযান পরিচালনা করছে। এতে এখন পর্যন্ত ২ হাজার ২টি মামলায় ৫ হাজারেরও বেশি মানুষকে আসামী করা হয়েছে। এরমধ্যে গত ৮ তারিখে তফসিল ঘোষণার পর ৭৭৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে। যার তালিকা গত ১৫ই নভেম্বর নির্বাচন কমিশনে দেয়া হয়। চিঠিতে আরও বলা হয়, এসব গায়েবী ও মিথ্যা মামলার আসামিদের গ্রেপ্তার বা হয়রানি না করার জন্য বিএনপিসহ ২০ দল ও জাতীয় ঐক্যজোট ৭ দফা দাবি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনায় মিলিত হয়। ওই আলোচনায় প্রধানমন্ত্রী এসব মামলা ও গ্রেপ্তারের তথ্য তার দপ্তরে পাঠাতে বলেন।
এ অনুযায়ী গত ৭ই নভেম্বর ১০৪৬ টি ও পরে ১৩ই নভেম্বর ১০০২ টি মামলার তথ্য জানানো হয়। তবে তালিকা পাঠানোর পরও এখন পর্যন্ত মামলা প্রত্যাহার ও গ্রেপ্তার হওয়া নেতাকর্মীদের অব্যাহতি দেয়ার কোন তথ্য আমাদের অবহিত করা হয়নি। এমন অবস্থায় বিএনপি বিষয়টিতে ইসির হস্তক্ষেপ কামনা করছে।
বিএনপির সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু স্বাক্ষরিত আরেকটি চিঠিতে জানানো হয়, ২০০৯ সাল থেকে এ বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত মোট মিথ্যা মামলার সংখ্যা ৯০ হাজার ৩৪০টি, আসামীর সংখ্যা ২৫ লাখ ৭০ হাজার ৫৪৭ জন, জেলহাজতে থাকা আসামীর সংখ্যা ৭৫ হাজার ৯২৫ জন, মোট হত্যার সংখ্যা ১ হাজার ৫১২ জনের মধ্যে আইনশৃঙ্খলা বাহিনীর দ্বারা বিএনপি নেতাকর্মীর হত্যার সংখ্যা ৭৮২জন, বিভিন্ন দলের মোট গুমের সংখ্যা ১ হাজার ২০৪ জনের মধ্যে আইনশৃঙ্খলা বাহিনীর হেফাজত থেকে গ্রেপ্তার দেখানো হয় ৭৮১ জন এবং বিএনপির গুম ছিল ৪২৩ জন, ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বিএনপি নেতাকর্মীরা গুম রয়েছেন ৭২ এবং গুরুতর জখম ও আহত হয়েছেন ১০ হাজার ১২৬জন।



 

Show all comments
  • Monir ১৯ নভেম্বর, ২০১৮, ৩:৪৩ এএম says : 0
    বেশি আর হলো কই, মামলা লাখ পুজতে এখনও বাকি আছে।
    Total Reply(0) Reply
  • রাকিব হাসান ১৯ নভেম্বর, ২০১৮, ৩:৪৩ এএম says : 0
    পুরো দেশটাই তো জেল খানা।
    Total Reply(0) Reply
  • Shah Alam ১৯ নভেম্বর, ২০১৮, ৩:৪৪ এএম says : 0
    আদালতে কত মানুষের মূল্যবান সময় যাচ্ছে তার কোনো হিসেব নাই।
    Total Reply(0) Reply
  • nurul alam ১৯ নভেম্বর, ২০১৮, ৩:১২ পিএম says : 0
    এটা দু:শাসনের সাক্ষী । ইতিহাসে এসব জ্বলন্ত প্রমাণ হয়ে থাকবে । এটার নাম উন্নয়ন নয় । উন্নয়নের নামে নিপীড়ন । আর কত দিন ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ