Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮, ০৩ পৌষ ১৪২৫, ৯ রবিউস সানী ১৪৪০ হিজরী

তারেক রহমান সাক্ষাৎকার নিলেন ভিডিও কনফারেন্সে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির মনোনয়ন পেতে ফরম তুলেছেন ৪ হাজার ৫৮০ জন। মনোনয়ন প্রত্যাশীদের মধ্য থেকে তিনশ আসনের প্রার্থী তালিকা চূড়ান্ত করতে গতকাল (রোববার) থেকে শুরু হয়েছে মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাতকার গ্রহণ। চলবে ২১ নভেম্বর পর্যন্ত। প্রথম দিনে রংপুর বিভাগের ১৫৮ ও রাজশাহী বিভাগের ৩৬৮জনসহ মোট ৫২৬ জন প্রার্থীর সাক্ষাতকার গ্রহণ করা হয়। সাক্ষাতকারের সময় স্কাইপিতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। সকাল নয়টার দিকে গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে রংপুর বিভাগের পঞ্চগড়-১ আসনের প্রার্থীদের সাক্ষাৎকারের মধ্য দিয়ে সাক্ষাতকার গ্রহণ শুরু হয়। প্রথম সাক্ষাৎকার দেন ওই আসন থেকে মনোনয়নপ্রত্যাশী ইউনুস আলী।
মনোনয়ন প্রত্যাশী এবং সাক্ষাতকার দেয়া কয়েকজন নেতা জানান, সাক্ষাতকারের সময় তাদের কাছে বিগত দিনে দল ও নেতাকর্মীদের জন্য অবদান, নির্বাচনী এলাকায় অবস্থান, ভোটারদের কাছে গ্রহণযোগ্যতা ইত্যাদি বিষয় জানতে চাওয়া হয়। প্রার্থীদের উত্তরগুলো ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ভিডিও কনফারেন্সের মাধ্যমে শোনেন।
সাক্ষাৎকারের শুরুতেই বিএনপির মনোনয়ন বোর্ডের সদস্যরা মনোনয়নপ্রত্যাশীদের জানিয়েছেন, কোন নেতার কী অবদান, বিগত ১২ বছর কে কী করছেন, সে খবর দলের কাছে আছে। এরপরই প্রার্থীর কাছে প্রশ্ন করা হচ্ছে, এই ১২ বছর প্রার্থী সরকার, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও সরকারি দলের দ্বারা কী ধরনের হয়রানির শিকার হয়েছেন? তৃণম‚লের নেতা-কর্মীদের পাশে কীভাবে ছিলেন? এবং নিজে কতটা ক্ষতিগ্রস্ত হয়েছেন? এরপর সাক্ষাৎকারের জানতে চাওয়া হয় এলাকায় প্রার্থীর অবস্থান কতটা শক্তিশালী। সবাইকে ঐক্যবদ্ধ করে ভোটের লড়াইয়ে থাকতে পারবে কি না? যেসব প্রার্থীর কর্মকান্ড, নিজ নিজ আসনে অবস্থা ভালো এবং মনোনয়ন পাওয়ার সব যোগ্যতা আছে, তখন ওই প্রার্থীর কাছে জানতে চাওয়া হচ্ছে, ভোটের মাঠে শেষ পর্যন্ত টিকে থাকতে পারবেন তো?
বিএনপির সূত্রে জানা যায়, মনোনয়নপ্রত্যাশীদের কাছে, বিশেষ করে নতুনদের কাছে তাঁদের রাজনৈতিক ইতিহাস, রাজনৈতিক ক্যারিয়ার, দলের জন্য অবদান, এলাকায় কী করছেন, মামলা ইত্যাদি বিষয়ে প্রশ্ন করা হচ্ছে।
মনোনয়ন প্রত্যাশীদের কয়েকজন জানান, মনোনয়ন বোর্ডের সদস্যরা বলছেন, সম্প্রতি একসঙ্গে বরিশাল, সিলেট ও রাজশাহী সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এই নির্বাচনের উদাহরণ টানা হয়েছে। তারেক রহমান ও বোর্ডের সদস্যরা তাদের কাছে জানতে চেয়েছেন, ভোটের মাঠে শেষ পর্যন্ত তিনি টিকে থাকতে পারবেন কি না। যুক্তি হিসেবে নেতারা বলছেন, তিন সিটি করপোরেশন নির্বাচনের মধ্যে সিলেটে বিএনপির মেয়রপ্রার্থী আরিফুল হক ও রাজশাহীর মেয়রপ্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুল ভোটের মাঠে শেষ পর্যন্ত ছিলেন। এর মধ্যে আরিফুল হক জয় পেয়েছেন। আর বুলবুল একাই লড়াই করছেন। নেতারা বলছেন, বুলবুলের সঙ্গে স্থানীয় নেতারা মাঠে নামলে সেখানেও বিএনপি বিজয় পেতে পারত। বিএনপির নেতারা বরিশালে দলটির মেয়রপ্রার্থী মুজিবর রহমান সরোয়ারের সরে দাঁড়ানোর দিকেও ইঙ্গিত করেছেন। বোর্ড সদস্যরা বলছেন, এবার একটা ভিন্ন পরিস্থিতিতে ভোট হচ্ছে। এখানে ক্ষমতাসীনদের সঙ্গে টিকে থাকতে হবে। ভোটের মাঠে ছেড়ে দেওয়া যাবে না। তাই আমার কাছে মনে হয়েছে, যাঁরা নিজ নিজ এলাকায় বিরূপ পরিবেশের সঙ্গে লড়াই করে ভোটের মাঠে থাকতে পারবেন, ভোটারদের সঙ্গে থাকতে পারবেন, তাঁদেরই মনোনয়ন পাওয়ার সম্ভাবনা বেশি। প্রার্থীদের নার্ভ কতটা শক্ত, প্রার্থীর জন্য স্থানীয় নেতা-কর্মীরা কতটা ত্যাগ শিকার করতে পারবেন, সেটা দেখা হচ্ছে।
দিনাজপুর-১ আসনের মনোনয়ন প্রত্যাশী মামুনুর রশীদ চৌধুরী বলেন, সাক্ষাৎকারে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলেন। এরপর দলের সিনিয়র নেতারা প্রত্যেকে একে একে প্রশ্ন করেন। জানতে চান কেন আপনাকে নমিনেশন দেয়া হবে? নমিনেশন পেলে কী করবেন? জয়ী হতে পারবেন কি না? দল থেকে যাকে নমিনেশন দেয়া হবে তার পক্ষে কাজ করবেন কি না?
তিনি বলেন, এসব প্রশ্নের জবাবে আমি বলেছি, আমি এখন রানিং উপজেলা চেয়ারম্যান। এতো প্রতিক‚লতার মধ্যেও আমি জনপ্রতিনিধি হিসেবে নির্বাচিত হয়েছি। আমাকে দল থেকে মনোনয়ন দিলে অবশ্যই আমি নির্বাচিত হব বলে আশা রাখি। কারণ জনগণের সঙ্গে আমার সম্পর্ক আছে। এ ছাড়া দলের সিদ্ধান্ত মেনে নেয়ার জন্য প্রস্তুত আছি।
পঞ্চগড়-২ আসনে মনোনয়ন প্রত্যাশী নির্বাহী কমিটির সদস্য ফরহাদ হোসেন আজাদ বলেন, আমরা ৪ জন দলীয় লোক মনোনয়ন তুলেছি। সাক্ষাৎকার দিয়েছি। দলের বাইরে যাতে প্রার্থী দেয়া না হয়, সেজন্য আমরা বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে অনুরোধ করেছি।
দিনাজপুর-৪ আসনে মনোনয়ন প্রত্যাশী জেলা কমিটির সদস্য অ্যাডভোকেট আব্দুল হালিম বলেন, এই আসনে আমরা ৪ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছি। আমার কাছে তারেক রহমান জানতে চেয়েছেন কেন দল আমাকে মনোনয়ন দেবে? মনোনয়ন দিলে আমার জয়ের সম্ভাবনা কতটুকু? তারেক রহমানের প্রশ্নের উত্তরে আমি বলেছি, দীর্ঘ ২৫ বছর আমি বিএনপির রাজনীতির সঙ্গে যুক্ত আছি। আর এই আসনে অপর দুই মনোনয়ন প্রত্যাশী আখতারুজ্জামান ও হাফিজুর রহমানের মধ্যে দ্ব›দ্ব রয়েছে। আমার সঙ্গে কারও দ্ব›দ্ব নেই। তাই আমাকে মনোনয়ন দিলে ধানের শীষকে আমি এমপি উপহার দিতে পারবো। এ সময় দল যাকে মনোনয়ন দেবে তার পক্ষে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করারও পরামর্শ দিয়েছেন তারেক রহমান।
ঠাকুরগাঁও-৩ আসন থেকে ধানের শীষের প্রার্থী হতে সাক্ষাৎকার দিয়েছেন পীরগঞ্জ উপজেলা বিএনপির সভাপতি জাহিদুর রহমান জাহিদ। তিনি বলেন, আমার কাছে তারেক রহমানের প্রশ্ন ছিল, আপনি তো এর আগেও নির্বাচন করেছেন। কিন্তু জয়লাভ করতে পারেননি। এখন কেন আবার নির্বাচন করতে চান? এর উত্তরে আমি বলেছি, আগে তিনবার ধানের শীষে নির্বাচন করেছি। এবার দলের সবাই আমার সঙ্গে থাকলে আমি জয়লাভ করতে পারবো। এই আসনের জন্য বিএনপি থেকে ১০ জন নেতা মনোনয়নপত্র সংগ্রহ করেছেন জানিয়ে জাহিদ বলেন, মনোনয়ন প্রত্যাশী সবাইকে এলাকায় গিয়ে গণসংযোগ চালাতে বলেছেন তারেক রহমান। পরে জানিয়ে দেওয়া হবে কাকে দল নির্বাচনের জন্য দলীয় মনোনয়ন দিয়েছে।
সাক্ষাতকারের সময় মনোনয়ন বোর্ডে উপস্থিত ছিলেন- বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান, ড. আব্দুল মঈন খান, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী।
সাক্ষাতকারের সময়স‚চি অনুযায়ী আজ সোমবার সকাল ৯টা থেকে দেড়টা পর্যন্ত বরিশাল বিভাগ, দুপুর আড়াইটায় খুলনা বিভাগ, মঙ্গলবার সকাল ৯টা থেকে আড়াইটা পর্যন্ত চট্টগ্রাম বিভাগ, দুপুর আড়াইটা থেকে বৃহত্তর কুমিল্লা ও সিলেট বিভাগ, বুধবার সকাল ৯টা থেকে আড়াইটা পর্যন্ত ময়মনসিংহ ও ফরিদপুর বিভাগ, দুপুর আড়াইটা থেকে ঢাকা বিভাগের মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। #



 

Show all comments
  • abed ১৯ নভেম্বর, ২০১৮, ২:৫৮ এএম says : 0
    Good
    Total Reply(0) Reply
  • Shah Alam ১৯ নভেম্বর, ২০১৮, ২:৫৯ এএম says : 0
    এক জিয়ার লোকান্তরে লক্ষ জিয়া ঘরে ঘরে।
    Total Reply(0) Reply
  • Farooq Farooq ১৯ নভেম্বর, ২০১৮, ৩:০০ এএম says : 0
    একজন সাজাপ্রাপ্ত আসামি কিভাবে সাক্ষাৎকার নেয়? ইসি কি করছে?
    Total Reply(0) Reply
  • Mohammad ১৯ নভেম্বর, ২০১৮, ৩:০০ এএম says : 0
    তারেক জিয়া িএগিয়ে চল, আমরা আছি তোমার সাথে
    Total Reply(0) Reply
  • কবির ১৯ নভেম্বর, ২০১৮, ৩:০১ এএম says : 0
    তারেক জিয়াকে প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চাই।
    Total Reply(0) Reply
  • গাজী ১৯ নভেম্বর, ২০১৮, ৩:০২ এএম says : 0
    খুবই ভালো খবর
    Total Reply(0) Reply
  • Robin Rime ১৯ নভেম্বর, ২০১৮, ৩:২১ এএম says : 0
    তারেক রহমানের ভিডিও কনফারেন্স নিয়ে ইতিমধ্যেই অনেকের এলার্জি বেড়ে গেছে।তারেক রহমানের কৌশল নিয়ে তারা চিন্তিত।
    Total Reply(0) Reply
  • Robin Rime ১৯ নভেম্বর, ২০১৮, ১১:০৮ এএম says : 0
    তারেক রহমানের ভিডিও কনফারেন্স নিয়ে ইতিমধ্যেই অনেকের এলার্জি বেড়ে গেছে।তারেক রহমানের কৌশল নিয়ে তারা চিন্তিত।
    Total Reply(0) Reply
  • Kamal hosain ১৯ নভেম্বর, ২০১৮, ১০:৫৭ এএম says : 0
    তারেক রহমান কখন দেশে ফিরবেন? আমরা তার পথ চেয়ে বশে আছি
    Total Reply(0) Reply
  • Rubel Ahmed ১৯ নভেম্বর, ২০১৮, ১:০৩ পিএম says : 0
    তারেক রহমান যদি ভিডিও কনফারেন্সে করে দলের সাক্ষাৎনেয় তাতে অন্য কার সমস্যা কি। ❓ তারেক এর চেয়েও অনেক বেশি অভিযোগ এমন ব্যক্তি আছে যাঁর দেশের এমপি,মন্ত্রী পদে বহাল তাদের নিয়েতো কথা উঠেনা ।
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ১৯ নভেম্বর, ২০১৮, ৪:৩২ এএম says : 0
    তারেক রহমান একজন বীর যুদ্বার সন্তান। তারেক রহমান দেশপ্রেমিকের সন্তান দেশপ্রেমিক। সবাই ইসলামের পথে আসেন। ইসলাম শান্তি,ইসলাম মুক্তি,ইসলাম শিফা ৷ ইনশাআল্লাহ। *********
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর