Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিজামীর রিভিউ শুনানি আজকের কার্যতালিকায়

প্রকাশের সময় : ৩ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদ-াদেশপ্রাপ্ত জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর আপিলের রায়ের বিরুদ্ধে করা রিভিউ আবেদনের শুনানি আজ (মঙ্গলবার)।
গতকাল সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে দেখা যায় বিষয়টি শুনানি জন্য আপিল বিভাগের কার্যতালিকায় ৪ নম্বরে রাখা হয়েছে। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চে শুনানি অনুষ্ঠিত হবে। বেঞ্চের অন্য তিন বিচারপতি হলেনÑবিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।
এর আগে গত ১০ এপ্রিল আসামিপক্ষে সময়ের আবেদন করলে আপিল বিভাগ ৩ মে শুনানির জন্য দিন ধার্য করেন। এর আগে গত ৩০ মার্চ রাষ্ট্রপক্ষ নিজামীর রিভিউ আবেদন দ্রুত শুনানির জন্য দিন নির্ধারণের আবেদন করেন। গত ৩ এপ্রিল প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ বেঞ্চে রিভিউ শুনানির দিন নির্ধারণ বিষয়ে শুনানির জন্য ধার্য করেন। ৩ এপ্রিল বিষয়টি আপিল বিভাগে উত্থাপিত হলে আসামিপক্ষ সময় চায়। পরে আদালত শুনানি এক সপ্তাহ মুলতবির আদেশ দেন। গত ১০ এপ্রিল বিষয়টি উত্থাপিত হলে আসামিপক্ষ পুনরায় সময় চায়। পরে আদালত ৩ মে শুনানির দিন নির্ধারণ করেন। নিজামী মানবতাবিরোধী অপরাধের দায়ে আপিলেও মৃত্যুদ-াদেশ বহালের রায় পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে গত ২৯ মার্চ আবেদন করেন। ৭০ পৃষ্ঠার মূল রিভিউর আবেদনের সঙ্গে মোট ২২৯ পৃষ্ঠার নথিপত্রে তার দ- থেকে খালাস চেয়ে ৪৬টি (গ্রাইন্ড) যুক্তি তুলে ধরা হয়। ৩০ মার্চ রিভিউ আবেদনটির দ্রুত শুনানির জন্য আবেদন জানায় রাষ্ট্রপক্ষ। ওই দিনই এ আবেদনের শুনানি নিয়ে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন আদালত। এর আগে গত ১৫ মার্চ নিজামীর আপিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেন আপিল বিভাগ। গত ৬ জানুয়ারি মানবতাবিরোধী তিনটি অপরাধের দায়ে মতিউর রহমান নিজামীর ফাঁসির রায় বহাল রাখেন আপিল বিভাগ। এর ২০১৪ সালের ২৯ অক্টোবর মতিউর রহমান নিজামীকে মৃত্যুদ- দেন ট্রাইব্যুাল-১।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিজামীর রিভিউ শুনানি আজকের কার্যতালিকায়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ