Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮, ০৪ পৌষ ১৪২৫, ১০ রবিউস সানী ১৪৪০ হিজরী
শিরোনাম

জনগণের স্বাস্থ্য সম্মেলনে বক্তারা বিশ্বে আগ্রাসন চালাচ্ছে ওষুধ কোম্পানিগুলো

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

ওষুধ শিল্পের বাণিজ্যিকিকরণ বন্ধ করে এর নিয়ন্ত্রণে রাষ্ট্রকে অগ্রনী ভ‚মিকা রাখার আহ্বান জানানো হয়েছে আন্তর্জাতিক জনগণর স্বাস্থ্য সম্মেলনে। সেখানে বলা হয়েছে, নব্য উদারতাবাদ ও মুক্ত বাণিজ্যের সুযোগে আন্তর্জাতিক মুনাফালোভী ওষুধ কোম্পানিগুলো সারা বিশ্বে চিকিৎসা ক্ষেত্রে যে আগ্রাসন চালাচ্ছে তার বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতেহবে। উন্নত বিশ্বে বীমা সুবিধার কারণে জনগণকে সুরক্ষা প্রদান করা হলেও অনুন্নত বিশ্বে ওষুদের অনিয়ন্ত্রিণ মান ও মাত্রাহীন মূল্য বিরাট সংখ্যক জনগণকে ক্ষতিগ্রস্থ করছে।
গতকাল রোববার ৪র্থ আন্তর্জাতিক জনগণের স্বাস্থ্য সম্মেলন-২০১৮ এর ৩য় দিনে ওষুধে অভিগম্যতা শীর্ষক উপ-অধিবেশনে বক্তারা এসব কথা বলেন। ভারতের প্রখ্যাত স্বাস্থ্য আন্দোলন কর্মী মীরা শিভা, যুক্তরাজ্যের লিন্ডা মারকোভা, সেন্টার অব ইন্ডিয়ান ট্রেড ইউনিয়নের অমিতাভ গুহ এবং মালয়েশিয়ার প্রখ্যাত আইনজ্ঞ এবং থার্ড ওয়ার্ল্ড নেটওয়ার্ক’র পরিচালক চি ইয়ক লিং এ অধিবশনে বক্তব্য রাখেন।
ব্রাক-সিডিএম-এ আয়োজিত এ সম্মেলনে ৩য় দিনে মূল অধিবেশনসহ ৫টি উপ-অধিবেশন এবং ৭টি বিষয়ভিত্তিক কর্মশালা অনুষ্ঠিত হয়। অধিবেশনে সভাপতিত্ব করেন হেলথ একশন ইনফরমেশন নেটওয়ার্ক, ফিলিপাইনের প্রধান ড. ডেলেন ডি লা পাজ। বক্তব্য রাখেন কলম্বিয়া ন্যাশনাল ইউনিভার্সিটির প্রফেসর এবং কলম্বিয়া ন্যাশনাল মুভমেন্ট অব হেলথ এন্ড সোশ্যাল সিকিউরিটির সদস্য ড. মরিসিও টরেজ, থাইল্যান্ড এর জনস্বাস্থ্য মন্ত্রণালয়ের আন্তর্জাতিক স্বাস্থ্য নীতি বিভাগে কর্মরত ড. রোপেপং সুপানচাইমাট, বাংলাদেশের প্রধানমন্ত্রীর সাবেক স্বাস্থ্য উপদেষ্টা প্রফেসর ড. সৈয়দ মোদাচ্ছের আলি।
স্বাস্থ্য ব্যবস্থাকে শক্তিশালীকরণ ও অর্থায়ন শীর্ষক উপ-অধিবেশনে বক্তব্য রাখেন ত্রিভুবন বিশ্ববিদ্যালয় কাঠমান্ডু, নেপাল এর কমিউনিটি মেডিসিন এন্ড ফ্যামিলি হেলথ অব ইনস্টিটিউট অব মেডিসিনের প্রফেসর ড. শারদ ওন্তা, ঘানার কমিউনিটি স্বাস্থ্য আন্দোলন কর্মী জন মাহামা।
বক্তারা স্বাস্থ্য ব্যবস্থাকে শক্তিশালীকরণে বিষয়ে আর্থিক বিনিয়োগের ওপর গুরুত্বারোপ করেন। একই সাথে সাস্থ্যক্ষেত্রের ইতিবাচক ব্যবস্থাপনা নিশ্চিতে দক্ষ মানবসম্পদ গড়ে তোলার বিষয়েও জোর দেন। ঘানার জন মাহামা আফ্রিকার উদহারণ দিয়ে বলেন ইবোলা বা এইডস রোগের বিষয়ে বেশিরভাগ অর্থায়নই আন্তর্জাতিক দাতা সংস্থার কাছ থেকে আসে। রাষ্ট্রের স্বাস্থ্যপরিস্থিতি মোকাবেলায় আন্তর্জাতিক সংস্থার মুখাপেক্ষী না হয়ে দেশীয়ভাবে বিনিয়োগ বাড়ানোর ওপরে বক্তারা জোর দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ