Inqilab Logo

ঢাকা, বুধবার ২৪ জুলাই ২০১৯, ০৯ শ্রাবণ ১৪২৬, ২০ যিলক্বদ ১৪৪০ হিজরী।

পরিবেশ দূষণ রোধে আবর্জনা আমদানি হ্রাস করছে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৮, ৪:২১ পিএম

পরিবেশ দূষণের বিরুদ্ধে ইতোমধ্যে বিভিন্ন পদক্ষেপ নিতে শুরু করেছে চীন। পরিবেশের ভারসাম্য রক্ষার্থে দেশটি আবর্জনা আমদানি কমিয়ে দেয়ার লক্ষে অন্তত ৩২ রকমের কঠিন আবর্জনা আমদানিতে সম্পূর্ণ নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে। খবর সিনহুয়া।
বার্তা সংস্থা সিনহুয়া এই বিষয়ে প্রকাশিত এক প্রতিবেদনে জানায়, আগামী ৩১ ডিসেম্বর থেকে দেশটিতে জাহাজের ক্ষুদ্রাংশ, লোহালক্কড়, গাড়ির অংশ, কাঠ, টাইটেনিয়াম এবং স্টেইনলেস স্টিলের বর্জ্য আমদানি সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।
প্রতিবেদনে আরও বলা হয়, চীন মাদক ব্যবাসায়ীদেরও ওপর ইতোমধ্যে যেমন কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে, ঠিক তেমনি দেশটির বর্জ্য আমদানির ওপরও কঠোরতা প্রদর্শন করতে যাচ্ছে। এর আগে, বিদেশী আবর্জনা আমদানি বন্ধের অংশ হিসেবে চলতি বছরের শুরুর দিকেই দেশটি লোহার ক্ষুদ্রাংশ, পেপার ও প্লাস্টিক জাতীয় বর্জ্যরে ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল।
উল্লেখ্য, গত বেশ কয়েক বছর যাবত পরিবেশ দূষণ রোধে দেশটি বর্জ্য আমদানি হ্রাস করছে। এ বিষয়ে উল্লেখ যোগ্য পদক্ষেপও গ্রহণ করেছে দেশটির সরকার। ২০১৯ সালের শেষ নাগাদ অনুমোদিত সব ধরনের বর্জ্য পণ্য ৬৬টি থেকে ১৮টিতে নামিয়ে আনা হবে বলেও জানায় বেইজিং।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিবেশ দূষণ

১৭ জানুয়ারি, ২০১৯
৫ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ